Home » কক্সবাজার » সাগরে লঘুচাপ, উপকূলে ঝড়ের আশঙ্কা

সাগরে লঘুচাপ, উপকূলে ঝড়ের আশঙ্কা

It's only fair to share...Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Email this to someonePrint this page

ঢাকা বার্তা : বায়ুচাপের তারতম্যের কারণে সাগর এখন উত্তাল। উপকূলের উপর দিয়ে বয়ে যেতে পারে ঝড়। তাই সমুদ্রবন্দরগুলোকে তিন নম্বর সতর্ক সংকেত দেখাতে বলেছে আবাহাওয়া অধিদফতর।

আবহাওয়াবিদ একেএম নাজমুল হক স্বাক্ষরিত এক বিশেষ পূর্বাভাসে জানানো হয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উড়িষ্যা-পশ্চিমবঙ্গ উপকূলীয় এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি বর্তমানে উত্তর উড়িষ্যা ও তৎসংলগ্ন এলাকায় লঘুচাপ হিসেবে অবস্থান করছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে।

এ অবস্থায় উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা ও সমুদ্রবন্দরগুলোর উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এজন্য চট্টগ্রাম, কক্সাবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দগুলোকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। একই সঙ্গে মাছ ধরা ট্রলার ও নৌকাগুলোকে বলা হয়েছে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে। এছাড়াও তাদের গভীর সাগরে অবস্থান না করার জন্য বলেছে আবহাওয়া অফিস।

অন্য এক পূর্বাভাসে সংস্থাটি জানিয়েছে, মঙ্গলবার (২৮ আগস্ট) দিনগত রাত ১টা পর্যন্ত পাবনা, ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম এবং কক্সবাজার ‍অঞ্চলগুলোর উপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। তাই এসব এলাকার নদীবন্দগুলোকে এক নম্বর সতর্ক সংকেত দেখা বলা হয়েছে।

বুধবার (২৯ আগস্ট) সন্ধ্যায় ৬টা পর্যন্ত এক পূর্বাভাসে আবহাওয়া অফিস জানিয়েছে, দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবার (৩০ আগস্ট) পর্যন্ত বৃষ্টিপাতের প্রবণতাও বাড়বে। আগামী পাঁচদিন বৃষ্টিপাতের প্রবণতা অব্যহত থাকবে।

মঙ্গলবার (২৮ আগস্ট) দেশে সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে টেকনাফে, ৬১ মিলিমিটার। সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে। এখানে ব্যারোমিটারের পারদ উছেঠিল ৩৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

৫৭-র চেয়ে ৩২ বড়ই থাকল, ডিজিটাল নিরাপত্তা আইন পাস

It's only fair to share...23500নিজস্ব প্রতিবেদক ::  সাংবাদিক ও মানবাধিকার সংগঠনসহ বিভিন্ন মহলের আপত্তি থাকলেও ...