ঢাকা,শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

চুরি কাজে বাধা দেওয়ায় বাগানের ২০ হাজার গাছ উপড়ে ফেলেছে

চকরিয়া অফিস:

চুরি কাজে বাধা দেওয়ায় ২০ হাজার গাছের চারা উপড়ে ফেলেছে দূর্বৃত্তরা। রাতের আধাঁরে বিভিন্ন প্রজাতির সবুজ চারাগুলো উপড়ে ফেলা হয়েছে। বাগান মালিক জানান, তার বাগানের কর্মচারী আইয়ুব খান (৪০) কে চুরি কাজে বাধা দেওয়ায় সে ক্ষুব্ধ হয়ে এ কাজ করেছে।

চকরিয়া উপজেলা ফাঁশিয়াখালী ইউনিয়নের বাসিন্দা বাগান মালিক সরওয়ার আলম জানান, তার চার সহোদরের মালিকাধীন লামা উপজেলার ফাঁশিয়াখালী কুমারী বিছিন্নছড়া এলাকায় ২৫ একর বিশিষ্ট একটি বাগান রয়েছে। সেখানে বিভিন্ন প্রজাতির গাছ রোপন করা হয়েছে। গত ৬ বছর পূর্বে বাগান পরিচর্যার জন্য চকরিয়া উপজেলা ফাঁশিয়াখালী ইউনিয়নের গাবতলীর বাসিন্দা আবদুর শুক্কুরের পুত্র আইয়ুব খান (৪০) কে নিয়োগ দেওয়া হয়। এরপর থেকে কর্মচারী আইয়ুব খান বাগান মালিকের অজান্তে গাছ কেটে লাখড়ী বিক্রি করে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছেন। গাছ চুরির অভিযোগে তাকে হাতেনাতে ধরার পরও ক্ষমা করা হয়েছে। এরপরও গাছ চুরি অব্যাহত রেখেছে আইয়ুব। এভাবে বাগান মালিকের অন্তত পাচ লাখ টাকা ক্ষতি করেছে।

বাগান মালিক আরও জানান, গত দুই মাস পূর্বে গাছ চুরির অভিযোগে আইয়ুবকে বাগান থেকে চাকুরীচূত করা হয়। চাকরী চলে যাওয়ার পর সে ক্ষুব্ধ হয়ে ঈদুল আযহার পরদিন কর্মচারী আইয়ুবসহ ১০-১২জন দূর্বৃত্ত বাগানের বিভিন্ন প্রজাতির প্রায় ২০হাজার গাছ উপড়ে ফেলেছে। এতে তার প্রায় তিন লাখ টাকার ক্ষতি সম্মুখীন হয়েছে। গাছ কেটে ফেলার বিষয়টি চকরিয়া থানার ওসি ও ফাঁশিয়াখালী ইউপি চেয়ারম্যানকে অবহিত করা হয়েছে। থানায় মামলার প্রস্তুতি নিচ্ছেন বলে জানিয়েছেন বাগান মালিক সরওয়ার আলম।

এব্যাপারে ফাঁশিয়াখালী ইউপি চেয়ারম্যান গিয়াসউদ্দিন চৌধুরী বলেন, বাগানের কর্মচারী আইয়ুব খানকে চাকুরীচূত হওয়ায় সে ক্ষুব্ধ হয়ে বিভিন্ন প্রজাতির গাছ কেটে ফেলেছে। দুইজনই আমার এলাকার। উভয় পক্ষকে ডেকে বিষয়টি মিমাংস করা হবে বলে তিনি জানান। ##

পাঠকের মতামত: