Home » পার্বত্য জেলা » লামা ব্লাড ব্যাংকের ৩য় বর্ষপূর্তি পালন

লামা ব্লাড ব্যাংকের ৩য় বর্ষপূর্তি পালন

It's only fair to share...Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Email this to someonePrint this page

মোহাম্মদ রফিকুল ইসলাম, লামা ::

“প্রস্তুত যদি থাকে দুইজন রক্তদাতা, থাকবে গর্ভবর্তী মায়ের প্রানের নিশ্চয়তা” এই প্রতিপাদ্য সামনে রেখে নানা আয়োজনের মধ্য দিয়ে বান্দরবানে লামায় ব্লাড ব্যাংকের ৩য় বর্ষপূর্তি উৎসব পালিত হয়েছে। শনিবার (১১ আগষ্ট) সকাল ১০টায় অতিথি, আয়োজক কমিটি, বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীদের অংশগ্রহণে এক বর্ণাঢ্য শোভাযাত্রা লামা বাজার প্রদক্ষিণ শেষে অনুষ্ঠানস্থল লামা টাউন হলে এসে শেষ হয়।

স্বেচ্ছাসেবী সংগঠন লামা ব্লাড ব্যাংকের প্রতিষ্ঠাতা ও এডমিন মো. আখতার হামিদ এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন লামা উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব মোহাম্মদ ইসমাইল। উদ্বোধক হিসেবে উপস্থিত থেকে অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার নূর এ জান্নাত রুমি।

বিশেষ আলোচক ছিলেন, চট্টগ্রাম মেডিকেল কলেজের হেমাটোলজি বিভাগের অধ্যাপক ডাঃ শাহেদ আহমদ চৌধুরী। অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন উপজেলা সমাজ সেবা কর্মকর্তা মোঃ আলী হোসেন, লামামূখ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুর শুক্কুর, সাংবাদিক কামাল উদ্দীন সহ প্রমূখ।

বক্তারা রক্ত দানের প্রয়োজনীয়তা উল্লেখ করে বক্তব্য রাখেন এবং সবাইকে রক্তদানে এগিয়ে এসে মানুষের পাশে থাকতে অনুরোধ করেন।

অধ্যাপক ডাঃ শাহেদ আহমদ চৌধুরী অনুষ্ঠানে মূল প্রবন্ধ তুলে ধরে থ্যালাসেমিয়া রোগের সৃষ্টি ও প্রতিকার নিয়ে আলোচনা করেন। তিনি বলেন, বাংলাদেশে সবচেয়ে বেশি থ্যালাসেমিয়া রোগীর বসবাস পাহাড়ে। এখানে ২৫ শতাংশ মানুষ থ্যালাসেমিয়া রোগের জীবাণু বহন করে। রাজধানীতে এর হার ৫/৬ শতাংশ ও চট্টগ্রামে ১০ শতাংশ। এইটি একটি নিরব মহামারি রোগ। প্রতিবছর সারাদেশে এ রোগ আক্রান্ত হয়ে হাজার হাজার শিশু জন্ম নিচ্ছে। বাবা-মা দুজনেই থ্যালাসেমিয়া জীবাণুর বহন করলে এবং তাদের সন্তানরা থ্যালাসেমিয়ায় আক্রান্ত হয়। তিনি বিবাহের পূর্বে ছেলে-মেয়ে উভয়কে রক্ত পরীক্ষা করে নিতে বলেন পরামর্শ দেন। দুইজন বাহকের মধ্যে বিয়ে না হলেই এই ভয়াবহ মহামারী রোগ থেকে আমরা রক্ষা পাব।

প্রধান অতিথি আলহাজ্ব মোঃ ইসমাইল বলেন, লামা ব্লাড ব্যাংকের সকল কাজের পাশে ছিলাম, আছি ও থাকবো। জনস্বার্থে পরিচালিত এই স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানের সার্বিক সহায়তা করা হবে। তিনি সবাইকে মাদক পরিহার করে, রক্ত দানে এগিয়ে আসতে অনুরোধ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

খালেদা নয় জোবাইদা

It's only fair to share...31100ডেস্ক নিউজ : বগুড়া-৬ (সদর) আসনটি জিয়া পরিবারের জন্য সংরক্ষিত। ১৯৯১ ...