ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

চকরিয়ায় জমজমাট আয়োজনে বিপুল দর্শনার্থী সমাগমে তিনদিন ব্যাপী ফলদ বৃক্ষমেলা সম্পন্ন

এম.জিয়াবুল হক, চকরিয়া ::“অপ্রতিরোধ্য দেশে অগ্রযাত্রা, ফলের পুষ্টি দেবে নতুন মাত্রা” এ প্রতিপাদ্যকে সামনে রেখে কক্সবাজারের চকরিয়া উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও উপজেলা পরিষদের আয়োজনে চকরিয়া বিমানবন্দরস্থ বিজয় মঞ্চে তিনদিন ব্যাপী ‘ফলদ বৃক্ষ মেলা’ শেষ হয়েছে। বৃহস্পতিবার বিকালে মেলায় অংশনেয়া র্নাসারি মালিকদের হাতে পুরস্কার বিতরণের মাধ্যমে সমাপনী অনুষ্ঠান হয়েছে।
চকরিয়া উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আতিক উল্লাহ’র সার্বিক তত্ববধানে সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো.সাইফুর রহমান, মাতামুহুরী উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও সাহারবিল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মহসিন বাবুল, ফাসিয়াখালী রেঞ্জ কর্মকর্তা মো.আবদুল মতিন, বিট্রিশ আমেরিকান ট্যোবাকো চকরিয়া লীফ এরিয়া ব্যবস্থাপক নাছিমুল হক, ক্রেল প্রকল্পের চকরিয়া উপজেলা সাইট অফিসার মো.আবদুল কাইয়ুম।
উপসহকারি কৃষি কর্মকর্তা আহমদ কবির চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে উপজেলা সহকারী কৃষি অফিসার মহিউদ্দিন, আবু তাহের, নজরুল ইসলাম, কৃষি অফিসের বিভিন্ন শ্রেণীর কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। তিনদিন ব্যাপী মেলায় ‘ফলজ, বনজ ও ওষুধী গাছের সম্ভার নিয়ে উপজেলার বিভিন্ন এলাকা থেকে বিশটির অধিক নার্সারী অংশগ্রহণ করে।
নার্সারী মালিকরা জানিয়েছেন, প্রথমদিন থেকে মেলায় বিপুল দর্শনার্থী ও ক্রেতা সাধারণের সমাগম ঘটেছে। প্রাকৃতিক পরিবেশ অনুকুলে থাকায় বিক্রিও হয়েছে বেশ ভাল। মেলায় নারী ক্রেতাদের পাশাপাশি স্কুল-কলেজে পড়–য়া ছাত্র-ছাত্রীদের উপস্থিতি ছিল বেশ লক্ষনীয়। এবারের মেলায় প্রতিটি স্টলে রকমারি গাছের চারা নিয়ে বিপুল সম্ভার ছিল। তবে সব নার্সারীকে পেছনে ফেলে বিচারকদের রায়ে সরকার ঘোষিত সবুজ বনায়নে অসমান্য অবদান রাখায় চারবারের মতো খাজা নার্সারী প্রথম পুরস্কার অর্জন করেছেন। মেলার সমাপনীতে প্রতিটি স্টলে শিক্ষাথীদের মাঝে বিনামুল্যে গাছের চারা বিতরণ করা হয়েছে।

পাঠকের মতামত: