ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

মাতামুহুরীর ভাঙনরোধে দ্রুত ব্যবস্থা গ্রহণের আশ্বাস

পরিদর্শনে পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী

লামা প্রতিনিধি ::   মাতামুহুরী নদীর অব্যাহত ভাঙনে বিলীন হয়ে যাচ্ছে লামা পৌরসভার বিস্তীর্ণ এলাকা। ভাঙনের হুমকির মুখে রয়েছে গুরুত্বপূর্ণ সড়ক, জনবসতি ও লামা বাজারসহ পার্শ্ববর্তী এলাকা সমুহ। এ প্রেক্ষিতে গত শুক্রবার সকালে পৌরএলাকায় মাতামুহুরী নদীর ভাঙন কবলিত এলাকা সমুহ পরিদর্শনে আসেন পানি উন্নয়ন বোর্ড, বান্দরবানের নির্বাহী প্রকৌশলী মোঃ রাকিবুল হাসান। এসময় ভাঙনরোধে দ্রুত ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন নির্বাহী প্রকৌশলী। উল্লেখ্য, গত ৮ জুলাই দৈনিক আজাদীতে মাতামুহুরীর ভাঙনে বিলীন হচ্ছে লামা পৌরসভার সড়ক ও জনবসতি” শিরোনমে একটি সচিত্র প্রতিবেদন প্রকাশিত হয়েছিলো।

সূত্র জানায়, চলতি বর্ষা মৌসুমে লামা পৌরসভা এলাকায় মাতামুহুরী নদীর ভাঙন তীব্র আকার ধারন করেছে। ইতিপূর্বে বিলীন হওয়া লামা পৌরসভার ৯ নং ওয়ার্ডের শিলেরতুয়া মার্মা পাড়ার অবশিষ্টাংশও নদী ভাঙনের হুমকির মুখে রয়েছে। যে কোন সময় নদী গর্ভে বিলীন হতে পারে ওই পাড়ার অবশিষ্ট পরিবার সমুহের ভিটে–মাটি। অপরদিকে, ৬০ লক্ষাধিক টাকা ব্যয়ে সদ্য সংস্কার করা পৌরসভার ৬ নং ওয়ার্ডের জনগুরুত্বপূর্ণ সাবেক বিলছড়ি সড়কের একটি বড় অংশ ইতিমধ্যে নদী গর্ভে বিলীন হয়ে গেছে। লামা বাজারের পশ্চিম পাশে ভাঙন বৃদ্ধি পাওয়ায় লামা বাজার এবং বাজার পাড়ার বসতি হুমকির মুখে রয়েছে। এছাড়া, লাইনঝিরি, ছাগলখাইয়া, হরিণঝিরি এবং লামা মুখ এলাকায়ও জনবসতি ও ফসলী জমি ভাঙনের মুখে রয়েছে। সম্প্রতি পত্র–পত্রিকায় এ বিষয়ে একাধিক সচিত্র প্রতিবেদন প্রকাশিত হয়।

গত শুক্রবার বান্দরবান পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোঃ রাকিবুল হাসান পৌরসভার শিলেরতুয়া মার্মা পাড়া, সাবেক বিলছড়ি সড়ক এবং লামা বাজারের পশ্চিমাংশ সরেজমিন পরিদর্শন করেন। এসময় লামা পৌরসভার মেয়র মোঃ জহিরুল ইসলাম, বমু বিলছড়ি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আব্দুল মতলব, পৌরসভার সংশ্লিষ্ট ওয়ার্ডের কাউন্সিলর মোহাম্মদ হোসেন বাদশা, মোঃ জাকির হোসেন এবং হাবিল মিয়াসহ পানি উন্নয়ন বোর্ডের অন্যান্য কর্মকর্তা–কর্মচারীগণ উপস্থিত ছিলেন। লামা পৌরসভা মেয়র মোঃ জহিরুল ইসলাম বলেন, লামা পৌর এলাকার বিভিন্ন পয়েন্টে মাতামুহুরীর ভাঙন তীব্র আকার ধারন করেছে। বিশেষ করে শিলেরতুয়া মার্মা পাড়াটি সম্পূর্ণ বিলীন হওয়ার উপক্রম হয়েছে। এছাড়া সাবেক বিলছড়ি সড়ক ও লামা বাজার হুমকির মুখে রয়েছে। এ বিষয়গুলো নিয়ে পানি উন্নয়ন বোর্ডসহ উর্ধ্বতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করা হয়েছে। তারা এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নেয়ার আশ্বাস দিয়েছেন। পানি উন্নয়ন বোর্ড, বান্দরবানের নির্বাহী প্রকৌশলী মোঃ রাকিবুল হাসান বলেন, ভাঙন কবলিত এলাকাগুলো সরেজমিন পরিদর্শন করলাম। ঝুঁকিপূর্ণ ভাঙন কবলিত এলাকাগুলো দ্রুত জিও ব্যাগ দিয়ে প্রটেকশন দেয়ার ব্যবস্থা গ্রহণ করা হবে। এছাড়া প্রয়োজনীয় বরাদ্দের জন্য আবেদন জানানো এবং দ্রুত সময়ের মধ্যে ভাঙন কবলিত এলাকাগুলোতে সিসি ব্লক বসানের ব্যবস্থা গ্রহণ করা হবে। ভাঙন কবলিত এলাকার বাসিন্ধারা জানিয়েছেন, দ্রুত মাতামুহুরী নদীর ভাঙন রোধে ব্যবস্থা গ্রহণ করা না হলে ভিটে–মাটি সব হারিয়ে তারা একেবারেই নিস্ব হয়ে পড়বেন।

পাঠকের মতামত: