Home » দেশ-বিদেশ » জোট সরকার গঠনের পথে ইমরান খান

জোট সরকার গঠনের পথে ইমরান খান

It's only fair to share...Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Email this to someonePrint this page

অনলাইন ডেস্ক ::

পাকিস্তানে নির্বাচন কমিশনের প্রকাশিত সর্বশেষ ফলাফল অনুযায়ী ইমরানের দল পিটিআই জাতীয় পরিষদে ১১৭টি আসনে জয়ী হয়েছে। তবে সংখ্যাগরিষ্ঠতার জন্য জাতীয় পরিষদের ২৭২টি আসনের মধ্যে ১৩৭টি আসন প্রয়োজন। ইমরানের নিকটতম প্রতিদ্বন্দ্বী সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের পিএমএল–এন পার্টি ৬৪ আসনে জয়ী হয়েছে। এদিকে সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর ছেলে বিলওয়াল ভুট্টোর পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) ৪৩টি আসনে জয়ী হয়েছে। একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় ইমরান খানকে এখন ছোট দল কিংবা স্বতন্ত্র প্রার্থীদের সঙ্গে জোট করে সরকার গঠন করতে হবে। এদিকে প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের দল নির্বাচনে পরাজয় স্বীকার করে নিয়েছে বলে একটা খবরে বলা হয়েছে। এতে সরকার গঠনের পথ একেবারে সুগম হয়ে গেলো ইমরান খানের তেহরিক–ই–ইনসাফের (পিটিআই)সামনে। এখন জোট গঠনেরই তোড়জোড় শুরু হয়েছে দলটিতে। তবে ডন পত্রিকার খবরে বলা হয়েছে, পাকিস্তানে একটি বহুদলীয় জোট (মাল্টি পার্টি কনফারেন্স) গতকাল এ নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করে পুনরায় ‘স্বচ্ছ’ নির্বাচনের দাবি জানিয়েছে। এ জোটে নওয়াজ শরীফের দলও আছে এবং গতকাল এ জোটের সভা হয়েছে শাহবাজ শরীফের নেতৃত্বে।

এদিকে গতকাল ইসলামাবাদের বানি গালা এলাকায় দলীয় প্রধান ইমরান খানের বাসভবনে বৈঠকে বসেন পিটিআই নেতারা। সেখানে কেন্দ্রীয় নেতারা ইমরান খানকে সরকার গঠনের জন্য জোটসঙ্গী নিশ্চিত করার ব্যাপারে আশ্বস্ত করেন।

পিটিআই নেতারা দলের চেয়ারম্যান ইমরানকে বলেছেন, সরকার গড়তে তাদের সমর্থন মিলবে পাকিস্তান মুসলিম লিগ–কায়েদি(পিএমএল–কিউ), আওয়ামী মুসলিম লিগ (এএমএল), বেলুচিস্তান ন্যাশনাল পার্টি ও বেলুচিস্তান আওয়ামী পার্টির। এর বাইরে যে স্বতন্ত্র সদস্যরা নির্বাচিত হয়েছেন, তাদের মধ্যে ১২ জনের সঙ্গে নিবিড় যোগাযোগ রাখছে পিটিআই। এদের সবার সমর্থন মিললে সরকার গঠনের জন্য ১৩৭ আসন তো হবেই, ১৪০–১৪২ আসনও ছাড়িয়ে যেতে পারে।

নির্বাচনের আগে কেউ কেউ ইমরানের দলের সঙ্গে বিলাওয়াল ভু্‌টে্টার পিপিপির ঘনিষ্ঠতা দেখলেও ফলাফল পরবর্তী দূরত্বই প্রকাশ হয়েছে। এমনকি নওয়াজের দলের সঙ্গে সুর মিলিয়ে বিলাওয়ালই ফলাফল ‘প্রভাবিত’ বলে উল্লেখ করেন। পিটিআই জোট গড়তে চাইলে পিপিপি আগ্রহ দেখাতে পারে বলে যে গুঞ্জন ছড়ায়, এই মন্তব্যে সেটাও উড়ে যায়। সেই গুঞ্জনকে একেবারে বাতাসে মিশিয়ে দিয়ে পিটিআই এর মুখপাত্র ফাওয়াদ চৌধুরী সংবাদমাধ্যমকে বলেন, সরকার গঠনের জন্য আমাদের হাতে প্রয়োজনীয় আসন আছে। পিপিপির সমর্থনের প্রয়োজন হবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ঈদগাঁওয়ে পাহাড় কাটার দায়ে এক নারীকে ১ বছর কারাদন্ড

It's only fair to share...23500সেলিম উদ্দীন, ঈদগাঁও :: কক্সবাজার প্রতিনিধি: কক্সবাজার উত্তর বনবিভাগের ঈদগাঁও রেঞ্জের ...