ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

৮০ ভাগ ইউপিতে জয়ের প্রত্যাশা বিএনপির, ৭৩৯ ইউনিয়নে প্রার্থী মনোনয়ন শেষ

95723_191নিজস্ব প্রতিবেদক :::

দলের আসন্ন ষষ্ঠ জাতীয় কাউন্সিলের প্রস্তুতির মধ্যেই ইউনিয়ন পরিষদ নির্বাচনের প্রার্থী মনোনয়ন চূড়ান্ত করেছে বিএনপি।

আজ রোববার ঢাকা বিভাগের বিভিন্ন জেলার ইউনিয়নে প্রার্থী মনোনয়ন চূড়ান্ত করার মাধ্যমে প্রার্থী নির্বাচনের কার্যক্রম শেষ করল দলটি। প্রথম ধাপের ইউপি নির্বাচনে সারাদেশের ৭৩৯টি ইউনিয়নে চেয়ারম্যান পদে বিএনপির প্রার্থীকে মনোনয়ন দেয়া হয়েছে। আর ২০ দলীয় জোট ঐক্যবদ্ধভাবে ইউপি নির্বাচনে কাজ করবে বলে সিদ্ধান্ত হয়েছে। গত শুক্রবার রাতে জোটের শীর্ষ পর্যায়ের নেতাদের জরুরি বৈঠকে এই সিদ্ধান্ত হয়।

ইউপি নির্বাচনে বিএনপির প্রার্থী দেখাশোনার তত্ত্বাবধান করছেন দলের যুগ্ম-মহাসচিব মো: শাহাজাহান। আজ সারাদিন তার নেতৃত্বে এবং কেন্দ্রীয় নেতা অ্যাডভোকেট আব্দুস সালাম আজাদ ও এমরান সালেহ প্রিন্সের সহায়তায় প্রার্থী মনোনয়ন চূড়ান্ত করা হয়।

জানতে চাইলে বিএনপির কেন্দ্রীয় সহ সাংগঠনিক সম্পাদক (ঢাকা বিভাগ) অ্যাডভোকেট আব্দুস সালাম আজাদ নয়া দিগন্তকে বলেন, আজকে ঢাকা বিভাগের জেলাগুলোর বিভিন্ন ইউনিয়নে প্রার্থী চূড়ান্ত মনোনয়ন দেয়া হয়েছে। এর মাধ্যমে সারাদেশের ৭৩৯টি ইউনিয়নে প্রার্থী নির্ধারণের কাজ শেষ হলো।

ইউপি নির্বাচনে জয়ের প্রত্যাশা ব্যক্ত করে তিনি বলেন, বর্তমান সরকার ফ্যাসিবাদী কায়দায় দেশ পরিচালনা করছে। তারা গণতন্ত্রের ধার ধারে না। তাদের অত্যাচারে দেশের মানুষ অতীষ্ঠ। এই মুহূর্তে নির্বাচন কমিশন যদি কিছুটা নিরপেক্ষ ভূমিকা পালন করে তাহলে বিএনপির ধানের শীর্ষ মার্কা প্রার্থীকে মানুষ ভোট দিবে। সুষ্ঠু ও নিরেপক্ষ ভোট হলে তারা ৮০ ভাগ ইউনিয়নে বিজয়ী হবেন বলে তিনি মন্তব্য করেন

জানা গেছে, আজ ঢাকা বিভাগের মুন্সিগঞ্জের সিরাজদিখানে ১০টি ইউনিয়ন, টাঙ্গাইলের নাগরপুরে ১২টি, কিশোরগঞ্জ সদরে ১টি, নেত্রকোণার খালিয়াজুড়িতে ছয়টি, ঢাকার দোহারে পাঁচটি, নরসিংদীর পলাশে দুটি, শেরপুরের নালিতাবাড়িতে ১২টি, গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় পাঁচটি ময়মনসিংহের ফুলপুরে ১০টি এবং মাদারীপুরের শিবচরে ১৬টিসহ সারা দেশে প্রথম ধাপের ইউপি নির্বাচনে ৭৩৯টি ইউনিয়নে বিএনপির প্রার্থী চূড়ান্ত করা হয়েছে।

এর আগে গত শুক্রবার ইউপি নির্বাচন প্রসঙ্গে ২০ দলীয় জোটের শীর্ষ পর্যায়ের নেতাদের নিয়ে বিএনপির গুলশান কার্যালয়ে বৈঠক হয়। ওই বৈঠকের সিদ্ধান্ত তুলে ধরে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের জানিয়েছেন, বৈঠকে ইউপি নির্বাচনে ২০ দলীয় জোট ঐক্যবদ্ধভাবে অংশ নেয়ার সিদ্ধান্ত নিয়েছে। কারণ জোট মনে করে সরকার একতরফাভাবে দলীয় প্রতীকে নির্বাচনের সিদ্ধান্ত নিয়েছে, এটা গভীর ষড়যন্ত্রমূলকমূলক সিদ্ধান্ত তাদের। তারপরও এই নির্বাচনে অংশগ্রহণের জন্য এই সিদ্ধান্ত নেয়া হয়েছে যে, ২০ দলীয় জোট নির্বাচনকে চলমান গণতান্ত্রিক আন্দোলনের একটা অংশ হিসেবে মনে করে।

তিনি বলেন, আমরা সব সময় প্রত্যাশা করি, সরকারের শুভবুদ্ধির উদয় হবে। তারা নির্বাচন কমিশনের ওপর হস্তক্ষেপ করবেন না। নির্বাচন কমিশন যদিও আজ পর্য়ন্ত প্রমাণ করতে পারেনি, তারা স্বাধীনভাবে নির্বাচন পরিচালনা করতে পারে। তারা বার বার ব্যর্থতা পরিচয় দিয়েছে।

গত শুক্রবার থেকে ইউনিয়ন পরিষদের নির্বাচনে চেয়ারম্যান পদে মনোনীত প্রার্থীদের কাছে প্রতীক বরাদ্দের প্রত্যয়নপত্র দেয়ার কাজ শুরু করে বিএনপি। দলের পক্ষে যুগ্ম-মহাসচিব মোহাম্মদ শাহজাহান দলীয় প্রতীক ধানের শীষ প্রদানের জন্য প্রত্যয়নপত্রে স্বাক্ষর করেন।

শুক্রবার রাতেই ২০ দলীয় জোটের বৈঠকের পর ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বগুড়ার জেলার দুপচাচিয়ার তালোরা ইউনিয়নে চেয়ারম্যান পদে মোজাফফর হোসেন খন্দকারের হাতে ধানে শীষের প্রতীক বরাদ্দে প্রত্যয়নপত্র তুলে দেন।

উল্লেখ্য, নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী প্রথম ধাপে আগামী ২২ মার্চ ৭৫২টি ইউনিয়নে ভোট হওয়ার কথা। তফসিল ঘোষণার পর সীমানা ও আইনি জটিলতার কারণে এই ধাপ থেকে ১৩টি ইউপিকে বাদ দেয়া হয়েছে। প্রথম ধাপে ৭৩৯টি ইউপিতে আজ মনোনয়নপত্র দাখিলের শেষ দিন। ২৩ ও ২৪ ফেব্রুয়ারি চলবে বাছাই। এবার মোট ছয় ধাপে চার হাজার ২৭৯টি ইউপিতে নির্বাচন শেষ করবে নির্বাচন কমিশন।

পাঠকের মতামত: