Home » পার্বত্য জেলা » কর বৃদ্ধি ছাড়াই লামা পৌরসভার ১৬ কোটি টাকার বাজেট ঘোষণা

কর বৃদ্ধি ছাড়াই লামা পৌরসভার ১৬ কোটি টাকার বাজেট ঘোষণা

It's only fair to share...Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Email this to someonePrint this page

মোহাম্মদ রফিকুল ইসলাম, লামা ::    বান্দরবানের লামা পৌরসভার ২০১৮-১৯ অর্থবছরের জন্য ১৫ কোটি ৮৫ লাখ ৪৩ হাজার ৪ শত ৪৯ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার (১২ জুলাই) লামা পৌরসভার মিলনায়তনে পৌর নাগরিকদের ওপর কোন ধরনের কর বৃদ্ধি ছাড়াই পৌর মেয়র মো. জহিরুল ইসলামের সভাপতিত্বে বাজেট ঘোষণা সভা অনুষ্ঠিত হয়। লামা পৌরসভার ৩য় পরিষদের ৩য় এই বাজেট পৌরবাসির নাগরিক সেবা পূরণে সক্ষম হবে বলে পৌর মেয়র দাবী করেন।

অন্যান্য বছরের মতো এবারও বাজেটকে দুই ভাগে ভাগ করা হয়েছে। এক অংশ হচ্ছে রাজস্ব বাজেট যা পৌরসভার নিজস্ব আয়ের ওপর নির্ধারণ করা হয়েছে। আর অপরটি হচ্ছে উন্নয়ন বাজেট যা সরকারি সহায়তাসহ বিভিন্ন দাতা সংস্থার সহায়তার ওপর নির্ধারণ করা হয়েছে। চলতি অর্থবছরের রাজস্ব বাজেট ধরা হয়েছে ১ কোটি ৫৫ লাখ ৯৬ হাজার ১৭ টাকা। এখাতে ব্যয় ধরা হয়েছে ১ কোটি ৫১ লক্ষ ৭৩ হাজার ৮শত ৬৮ টাকা।

অপরদিকে উন্নয়ন খাতে মোট আয় ও ব্যয় ধরা হয়েছে ১৪ কোটি ৪১ লক্ষ টাকা। আয়ের বিবরণে সরকার প্রদত্ত উন্নয়ন সহায়তা মঞ্জুরী, জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ড, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় হতে প্রদত্ত মঞ্জুরী, লামা পৌরসভার অবকাঠামো উন্নয়ন প্রকল্প হতে আয়, পৌর ভবন সম্প্রসারণ ও গুরুত্বপূর্ণ নগর অবকাঠামো উন্নয়ন প্রকল্পকে আয় হিসেবে উল্লেখ করা হয়। ব্যয় বিবরণে পৌর অবকাঠামো উন্নয়নে ৭ কোটি ৬৪ লক্ষ ১ হাজার টাকা, পৌর ভবন সম্প্রসারণ ও পার্ক, মার্কেট বাবদ ২ কোটি ১০ লক্ষ ও অন্যান্য উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে ৪ কোটি ২৫ লক্ষ টাকা বরাদ্দ রাখা হয়েছে।

এবারের বাজেটকে পৌরবাসীর সেবা, উন্নয়ন এবং শান্তির জন্য করা হয়েছে বলে দাবি করেন পৌর মেয়র মো. জহিরুল ইসলাম। বক্তব্যে মেয়র এবারের বাজেট বাস্তবায়নে নগরবাসী, সাংবাদিক, সুশীল সমাজের সার্বিক সহযোগিতা ও সমর্থন কামনা করেন। বাজেট অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পৌরসভার লাইসেন্স পরিদর্শক মো. তানফিজুর রহমান।

বাজেট অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, কাউন্সিলর মো. জাকের হোসেন, মো. সাইফুদ্দিন, সাংবাদিক প্রিয়দর্শী বড়–য়া, মুহাম্মদ কামালুদ্দিন, মোহাম্মদ রফিকুল ইসলাম, মো. ফরিদ উদ্দিন, আবুল কাসেম, ইউছুপ মজুমদার, নাজমুল হাসান, উজ্জ্বল বড়–য়া সহ প্রমুখ। সভায় আরো উপস্থিত ছিলেন, প্যানেল মেয়র মোহাম্মদ হোসেন বাদশা, কাউন্সিলর মো. রফিক, লামা পৌরসভার উপ-সহকারী প্রকৌশলী রাজিব বড়–য়া, কর নির্ধারক নুর মোহাম্মদ, প্রধান সহকারী মোহাম্মদ শহীদুল করিম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

উখিয়ার জনস্বাস্থ্য প্রকৌশলী ইকবালের বিরুদ্ধে দুর্নীতি মামলা

It's only fair to share...21100শাহেদ মিজান, কক্সবাজার : রোহিঙ্গা ক্যাম্প ও উখিয়ায়-টেকনাফের স্থানীয়দের জন্য বরাদ্দ করা ...