ঢাকা,শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

চকরিয়া পৌরসভা নির্বাচন আচরণ বিধি লঙ্ঘন করে ৩শতাধিক গাড়ির বহর নিয়ে আওয়ামীলীগ প্রার্থীর শোডাউন

Chakaria Pic.(Elec.) 19.02.16বিশেষ প্রতিনিধি, চকরিয়া  :::

কক্সবাজারের চকরিয়া পৌরসভা নির্বাচনে মেয়র পদে আওয়ামীলীগের মনোনয়ন পাওয়া একক প্রার্থী আলমগীর চৌধুরীকে বরণ করতে প্রায় ৩০০ শত গাড়ি বহর নিয়ে শোডাউন করেছে দলীয় নেতাকর্মী ও সমর্থকরা। প্রতিদ্বন্ধি প্রার্থীরা অভিযোগ করেছেন এ ধরণের শোডাউন নির্বাচনী আচরণ বিধি সুষ্পষ্ট লঙ্ঘন। শোডাউনের সময় পুলিশকে নীরব দাঁড়িয়ে থাকতেও দেখে প্রতিদ্বন্ধি প্রার্থী ও সাধারণ মানুষের মাঝে মিশ্র প্রতিক্রিয়ার দেখা দিয়েছে। অপরদিকে মনোনয়ন না পেয়ে মেয়র পদে নাগরিক কমিটির ব্যানারে প্রার্থী হওয়া উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি ফজলুল করিম সাঈদী সমর্থরা প্রতিবাদ জানানোর অংশ হিসেবে চিরিঙ্গায় মহাসড়কের দুই পাশে কলাগাছ দাঁড় করিয়ে দিলে পরে তা অপসারণ করেছে পুলিশ । এ সময় সাঈদী সমর্থকদের সঙ্গে পুলিশের কথাকাটি হয়।

প্রত্যক্ষদর্শীরা জানায়, আওয়ামীলীগের মনোনীত একক প্রার্থী আলমগীর চৌধুরী গতকাল শুক্রবার বিকেল সাড়ে ৫টার দিকে ৩০০শত গাড়ির বহর নিয়ে শোডাউন করেন পৌরশহর চিরিঙ্গায়। এর পর গাড়ির বহর গিয়ে মিলিত হয় পৌরসভার করাইয়াঘোনাস্থ আলমগীর চৌধুরীর নিজ গ্রামের স্কুল মাঠের জনসভায়। সেখানেও কয়েক হাজার মানুষ উপস্থিত ছিলেন।

মেয়র ও কাউন্সিলর পদের একাধিক প্রার্থীর অভিযোগ করেন, নির্বাচনী আচরণ বিধিমতে সুষ্পষ্ট করে বলা আছে কোন ধরণের গাড়ির বহর নিয়ে শোডাউন বা কয়েকশত মানুষ নিয়েও জনসভা করা যাবে না। কিন্তু আওয়ামীলীগের মনোনয়ন পাওয়া একক প্রার্থী আলমগীর চৌধুরী এসবের কিছুই মানছেন না।

তবে আলমগীর চৌধুরী দাবি করেন, তিনি গত একসপ্তাহ ধরে ঢাকায় ছিলেন। গতকাল তিনি এলাকায় ফিরলে দলীয় নেতাকর্মীরা তাকে এভাবে বরণ করেছেন। তবে ভবিষ্যতে যাতে এ ধরণের কোন কিছু না হয় সেদিকে লক্ষ্য রাখবেন।

এ ব্যাপারে জানতে চাইলে চকরিয়া পৌরসভা নির্বাচনের রিটার্ণিং কর্মকর্তা ও জেলা নির্বাচন কর্মকর্তা মো. মেছবাহ উদ্দিন বলেন, ‘আওয়ামীলীগ প্রার্থী শো-ডাউন করার বিষয়টি আমি শুনেছি। এ ব্যাপারে বিধি মোতাবেক ব্যবস্থা নেওয়া হবে।’

পাঠকের মতামত: