Home » পার্বত্য জেলা » লামায় সড়কের বেহাল দশা, ভোগান্তি

লামায় সড়কের বেহাল দশা, ভোগান্তি

It's only fair to share...Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Email this to someonePrint this page

লামা প্রতিনিধি ::
লামা বাজার অংশে এলজিইডি’র দুটি সড়কের বেহালদশার কারণে ভোগান্তিতে পড়েছে ঈদ মৌসুমে বাজারে আগত ক্রেতা সাধারণ। দু’টি সড়কের লামা বাজারের চৌরাস্তার অংশে বড় বড় গর্ত হওয়ায় এবং বর্ষা মৌসুমে গর্তে কাদা পানি জমে থাকায় একদিকে যেমন ক্রেতা সাধারণ ভোগান্তি পোহাচ্ছে । অপরদিকে যানবাহন চলাচলও ব্যাহত হচ্ছে। সড়ক দু’টির লামা বাজারের চৌরাস্তার মোড়ের অংশ দ্রুত সংস্কারের দাবি জানিয়েছেন স্থানীয়রা।

সূত্র জানায়, লামা বাজারের চৌরাস্তার মোড় থেকে পূর্বমুখি লামা–রুপসী পাড়া সড়ক এবং পশ্চিম দিক হয়ে উত্তর দিকে চলে যাওয়া লামা সুয়ালক সড়কের চৌরাস্তার মোড় সংলগ্ন স্থান বিশেষ করে জনতা ব্যাংকের সম্মুখস্থান , বাজার জামে মসজিদ সংলগ্ন স্থান এবং গজালিয়া জীপ স্টেশনের কালভার্ট সংলগ্ন স্থান। লামা–রুপসী পাড়া সড়কের লামা বাজার নিউ মাকেট সম্মুখস্থ স্থান, বাজারের পূর্ব অংশ এবং চেয়ারম্যান পাড়াসহ বিভিণ্ন অংশে বড় বড় গর্তের সৃষ্টি হওয়ায় যানবাহন চলাচল ব্যাহত হচ্ছে।

বিশেষ করে রিক্সা টমটমসহ ছোট যানবাহন গুলোকে বেশি দূর্ভোগ পোহাতে হচ্ছে। অপর দিকে সড়কের গর্ত গুলোতে বর্ষার কাদা পানি জমে থাকায় আসন্ন ঈদ মৌসুম উপলক্ষে লামা বাজারে আগত ক্রেতা সাধারনের ভোগান্তি চরমে উঠেছে। শিশু ও মহিলাদের্‌ সড়কের ভাঙন কবলিত অংশে পায়ে হেঁটে চলাচলে অবর্ণনীয় দূর্ভোগ পোহাতে হচ্ছে। অপরদিকে, সড়ক ও জনপথ বিভাগের লামা বাজার প্রধান সড়কের চৌরাস্তার অংশেও একই অবস্থা। প্রায় সময় সড়কের এ অংশে ময়লা পানি ও কাদা জমে থাকায় বাজারে আগত ক্রেতা সাধারনের দূর্ভোগের অন্ত নেই।

স্ত্রী ও শিশু সন্তান নিয়ে লামা বাজারে কেনা–কাটা করতে আসা আব্দুল মজিদ জানান, লামা বাজারের চৌরাস্তার মোড় একটি গুরুত্বপূর্ণ পয়েন্ট। এখানে বড় বড় গর্ত হওয়ায় জনসাধারনের পায়ে হেটে চলাচলে ভোগান্তি পোহাতে হচ্ছে। তার শিশু সন্তান সড়কের গর্তের কাদা পানিতে পড়ে গিয়ে বিব্রতকর অবস্থার সৃষ্টি হয়েছে। নিয়মিত মোটরসাইকেল চালিয়ে চলাচল করা আসাহাদুল হক জানান, তার কন্যাকে স্কুল থেকে মোটর সাইকেলে করে আনা–নেয়ার সময় বাজারের চৌরাস্তার মোড়ের ভাঙন কবলিত এলাকায় বড় বড় গর্তের মধ্য দিয়ে চলাচল করা কষ্টসাধ্য হয়ে পড়ে।

লামা পৌরসভা মেয়র মোঃ জহিরুল ইসলাম জানান, লামা বাজারে আগত ব্যবসায়ী ও ক্রেতা সাধারনের কষ্টের বিষয়টি বিবেচনা করে বাজারের চৌরাস্তার মোড়ের অংশটি মেরামতের জন্য সংশ্লিষ্ট বিভাগ গুলোর সাথে একাধিকবার যোগাযোগ করা হয়েছে। তারা চৌরাস্তার মোড়ের অংশটি সংস্কার করবেন মর্মে অশ্বাস দিয়েছেন। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)’র লামা উপজেলা প্রকৌশলীর কার্যালয়ের সার্ভেয়ার মোঃ জাকির হোসেন জানান, সড়কগুলোর লামা বাজার অংশ মেরামত করার জন্য ইতিপূর্বে তিনবার দরপত্র আহবান করা হয়েছে। নানাবিধ সমস্যা দেখিয়ে ঠিকাদারগণ দরপত্রে অংশ গ্রহন না করায় মেরামত করা সম্ভব হচ্ছেনা। তারপরও জনসাধারণের কষ্টের কথা বিবেচনা করে সড়কের লামা বাজার চৌরাস্তার মোড়ের অংশ মেরামত করে দেয়ার চেষ্টা করা হচ্ছে।

এদিকে, সংশ্লিষ্ট বিভাগ গুলোর উদাসীনতার সুযোগে লামা বাজারের প্রধান সড়কের জায়গা দখল করে দোকান ঘর ও বিল্ডিং গড়ে উঠেছে বলে স্থানীয়রা জানিয়েছেন। এর ফলে চৌরাস্তার মোড়টি যতটুকু প্রশস্ত থাকার কথা ততটুকু না থাকার কারণে মোড় দিয়ে বাস, ট্রাকসহ বড় গাড়ি চলাচলে সমস্যার সৃষ্টি হচ্ছে। ইতিপূর্বে যতবারই চৌরাস্তার মোড়ের অংশ সংস্কার কিংবা প্রশস্ত করণের উদ্যোগ নেয়া হয়েছে জায়গার অভাবে তা ব্যাহত হয়েছে বলে জানা গেছে।

এছাড়া চৌরাস্তার মোড়ের সড়কের জায়গা দখল করে থাকা একটি দোকানে বিধি বহির্ভূতভাবে জ্বালানি তেল সংরক্ষণ ও বিক্রি করার কারণে বিভিন্ন যানবাহনকে প্রায় সময় দোকানের সামনে দাড়িয়ে তেল নিতে দেখা যায়। এর ফলে এলাকায় যানজট সৃষ্টি হয়ে জনসাধারণের ভোগান্তি চরমে উঠে। লামা বাজারের চৌরাস্তার মোড় সহ ভাঙন কবলিত এলাকাগুলো দ্রুত সংস্কারের দাবি জানিয়েছেন স্থানীয়রা। একই সাথে মোড়ের গুরুত্বপূর্ণ পয়েন্টটি প্রয়োজনীয় প্রশস্ততার ব্যবস্থা নিশ্চিত করা সম্ভব না হলে যানবাহন চলাচলে সমস্যা লেগেই থাকবে এবং দূর্ঘটনা বৃদ্ধি পাবে বলে স্থানীয় সচেতন মহল মনে করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

দ্বীপ রক্ষার দাবিতে সেন্টমার্টিনে মানববন্ধন

It's only fair to share...27200টেকনাফ প্রতিনিধি :: দেশের একমাত্র প্রবাল দ্বীপ রক্ষা এবং স্থানীয়দের মৌলিক ...