ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

চকরিয়ায় বিশ্ব পরিবেশ দিবসে একলাখ গাছের চারা রোপন

এম.জিয়াবুল হক, চকরিয়া ::    চকরিয়া উপজেলা প্রশাসনের ব্যতিক্রমী আয়োজনে এবছর বিশ্ব পরিবেশ দিবসে উপজেলার অন্তত দুই শতাধিক শিক্ষা প্রতিষ্ঠানে ফলজ, বনজ ও ওষুধীসহ রকমারি একলাখ গাছের চারা রোপন করা হয়েছে। উপজেলা পরিষদ মিলনায়তনে গাছের চারা রোপনের মাধ্যমে চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরউদ্দিন মুহাম্মদ শিবলী নোমান একযোগে চারা রোপন কর্মসুচি উদ্বোধন করেছেন। গতকাল মঙ্গলবার (৫ জুন) নেকম-ক্রেল প্রকল্পের সহযোগিতায় উপজেলা প্রশাসনের এই আয়োজনে অনন্য নজির স্থাপন করেছে।

গতকাল সকালে চকরিয়া উপজেলা পরিষদ মিলনায়তনে ‘প্লাস্টিক দূষণ বন্ধ করি’ নিরাপদ পরিবেশ গড়ি’ স্লোগানে চকরিয়া প্রশাসন ও নেকম-ক্রেল প্রকল্পের উদ্যেগে বিশ্ব পরিবেশ দিবসের কর্মসৃুচি শুরু কর হয়। দিনব্যাপি কর্মসুচির মধ্যে সকাল দশটার দিকে উপজেলা পরিষদ সড়কে নানা রংয়ের ফেস্টুন ও স্লোগান সজ্জিত বর্নাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়।

চকরিয়া উপজেলার নির্বাহী কর্মকর্তা নূরদ্দীন মুহাম্মদ শিবলী নোমানের নেতৃত্বে র‌্যালী পরবর্তী শুরু হয় গাছের রোপন কর্মসুচি। উপজেলা পরিষদে গাছের চারা রোপনের মাধ্যমে প্রধান অতিথি চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরউদ্দিন মুহাম্মদ শিবলী নোমান একযোগে শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে প্রায় একলাখ গাছের চারা রোপন কর্মসুচি উদ্বোধন করেন।

ওইসময় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চকরিয়া উপজেলা সহকারী কমিশনার খোন্দকার ইখতিয়ার উদ্দীন মোহাম্মদ আরাফাত, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও ফাসিয়াখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গিয়াস উদ্দিন চৌধুরী, জেলা আওয়ামীলীগের সদস্য আমিনুর রশিদ দুলাল, উপজেলা প্রাণী সম্পদ বিভাগের ভেটেরিনারী সার্জন ডা. ফেরদৌসী আক্তার, উপজেলা সমাজ সেবা কর্মকর্তা আবুল কালাম, চকরিয়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সাংবাদিক জহিরুল ইসলাম, কর্মকর্তা, নেকম-ক্রেল প্রকল্পের সাইট অফিসার মোঃ আব্দুল কাইয়ুম, ফাঁসিয়াখালী সিএমইসির সভাপতি ফরিদ উদ্দিন চেীথুরী, ও মেদাকচ্ছপিয়া সিএমইসির সভাপতি আবুল হোসাইন, ফাঁসিয়াখালী রেঞ্জ কর্মকর্তা আব্দুল মতিন ও মেদাকচ্ছপিয়া সৈয়দ আবু জাকারিয়া, উপজেলা এনজিও সমন্বয়কারী মোঃ নোমান। এছাড়াও অনুষ্ঠানে উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, ছাত্র-ছাত্রী, স্কাউট প্রতিনিধি, সিএমসি, সিপিজির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি চকরিয়া উপজেলার নির্বাহী অফিসার নূরুদ্দীন মোহাম্মদ শিবলী নোমান বলেন, পরিবেশের সুরক্ষা নিশ্চিতে চারা রোপনের এই কর্মসুচি মাসব্যাপি চলবে। উপজেলার প্রতিটি ইউনিয়নে চেয়ারম্যনকে আহবায়ক করে সংশ্লিষ্ট ইউনিয়নের শিক্ষক, ইউপি সদস্য ও গন্যমান্য ব্যক্তিদের নিয়ে কমিটি গঠন করা হয়েছে। কমিটির সংশ্লিষ্টরা প্রতিটি এলাকার শিক্ষা প্রতিষ্ঠানের পাশাপাশি পতিত জায়গা গাছের চারা রোপনের ব্যবস্থা নেবেন।

সবুজ বুননের এমন উদ্যোগ সম্পর্কে তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে দিনদিন বাড়ছে দূর্যোগ ও দূর্ভোগ, এ থেকে রেহাই পেতে এই সম্মিলিত প্রয়াস। শুধু রোপন নয় যেন পরবর্তী যতœ সঠিকভাবে নেওয়া হয় সে ব্যাপারে তিনিসহ সকলে তীক্ষè দৃষ্টি রাখবেন। ক্রেল প্রকল্পের সাইট অফিসার মোঃ আব্দুল কাইয়ুম বলেন, নিজের জন্য, সবার জন্য ও আগামী প্রজন্মের জন্য সুন্দর শ্যামল পরিবেশ গড়তে গাছ লাগানোর বিকল্প নেই। আজকের এই চারা লাগানোর উদ্যোগ সব সময় বজায় রাখতে হবে সুন্দর নির্মল পরিবেশ গড়ার জন্য।##

পাঠকের মতামত: