ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

শিতাতপ নিয়ন্ত্রিত কক্ষে পরিবেশ দিবস নয়সেভ দ্যা নেচ্যার অব বাংলাদেশ

বার্তা পরিবেশক ::

“আসুন প্লাষ্টিক দূষণ বন্ধ করি। প্লাষ্টিক পুঃন ব্যবহার করি, না পারলে বর্জন করি” এই প্রতিপাদ্য কে সামনে রেখে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে কক্সবাজার সমুদ্র সৈকতে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনায় সৃজিত নারিকেল বাগানে পরিচ্ছন্নতা অভিযানের মাধ্যমে পরিবেশ দিবস পালন করে সেভ দ্যা নেচ্যার অব বাংলাদেশ কক্সবাজার জেলা সংসদ। কক্সবাজার সমুদ্র সৈকতের শোভা বর্ধন ও ঝাউগাছের বিকল্প হিসেবে কক্সবাজার জেলা পরিষদ প্রধানমন্ত্রীর নির্দেশে নারিকেল বাগানটি সৃজন করলেও তা সৃজনের পর থেকেই অপরিচ্ছন্ন ও পরিত্যাক্ত অবস্থায় ছিল। অথচ সেভ দ্যা নেচ্যার অব বাংলাদেশ কক্সবাজার জেলার দীর্ঘ দিনের দাবী ছিল ঝাউ গাছের বিকল্প হিসেবে সমুদ্র সৈকতে নারিকেল বাগান সৃজনের। কারণ যে গাছে ফুল হয়না, ফল হয়না, পাখি বসেনা সেই ঝাউ গাছের কোন অর্থনৈতিক উৎপাদন সম্যমতা না থাকায় নেতৃবিন্দ এই দাবী করার প্রেক্ষিতে এই বাগান সৃজন করা হয়।

বিশ্বব্যাপী পরিবর্তনশীল জলবায়ু ঝুকি মোকাবেলায় সমগ্র বিশ্ব আজ কার্বন নিঃস্বরন কমাতে উপনিত হলেও এবং জীবাস্ব জ্বালানীর বিকল্প হিসেবে নবায়ন যোগ্য জ্বালানীর পক্ষে যখন সৌর ও বায়ু বিদ্যুতের পক্ষে বিশ্ব স্বরব এখন আমরা স্বর্বশক্তি নিয়ে ঝুকে পড়ছি কয়লা নির্ভর বিদ্যুৎ উৎপাদনের দিকে। তাছাড়া দেশের মোট আয়তনে আশংকা জনকভাবে জনভূমি কমে যাওয়া ও দেশব্যাপী অব্যাহত পাহাড় কাটার কারনে সর্বত্র দ্রুত খাবার পানির স্থর নেমে যাওয়াটাও উদ্বেগের বিষয়।

অথচ এই সংকটময় মুর্হুতে আমরা পরিবেশ দিবস পালন করছি শিতাতপ নিয়ন্ত্রিত কক্ষে। যেখানে প্রকৃতি ও পরিবেশের কোন চোয়া নেই। যা কৃত্রিম ও মেকি আয়োজন আপ পরিবেশের সবই চরম সংকট যেন। প্রকৃতিকে সেবা করার উদ্দেশ্যে মহৎ দৃষ্টি ভঙ্গি থেকে নেতৃবৃন্দ সমুদ্র সৈকতের নারিকেল বাগান পরিচর্যার মাধ্যমে বিশ্ব পরিবেশ দিবস পালন ও তৎ পরবর্তী ইফতার ও আলোচনা পর্বের মাধ্যমে বিশ্ব পরিবেশ দিবস কর্মসূচী শেষ করেন নেতৃবৃন্দ।

সেভ দ্যা নেচ্যার অব বাংলাদেশ কক্সবাজার জেলা সভাপতি নাজমুল হক বাবুর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সেভ দ্যা নেচ্যার অব বাংলাদেশ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের চেয়ারম্যান আ.ন.ম মোয়াজ্জেম হোসেন, এতে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন-সাংগঠনিক সম্পাদক আসাদুজ্জামান সায়েম, ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক সম্পাদক তারেকুল মোস্তাফা তুষার, তথ্য বিষয়ক সম্পাদক রাজ বাবু, উপকুলীয় বিষয়ক সম্পাদক মোঃ আলী, শহর সমন্বয়ক মোহাম্মদ সাকিব, অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন-মোহাম্মদ হৃদয়, মোহাম্মদ তোফা, মোহাম্মদ অপি।

পাঠকের মতামত: