ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

মাতামুহুরী সেতুর সংস্কার কাজ শুরু, জোড়াতালির সংস্কারে টেকসই নিয়ে শঙ্কা

নিজস্ব সংবাদদাতা, চকরিয়া ::

টেকসই মেয়াদ শেষ হওয়ার ৪২ বছর আগেই নড়বড়ে হয়ে পড়েছে মাতামুহুরী সেতু। ১৯৬০ সালে নির্মিত এই সেতুটির মেয়াদ দেয়া হয়েছিল একশ বছর। নির্মাণ সময়ে কক্সবাজার-চট্টগ্রাম মহাসড়কে চলাচল করতো হালকা গণপরিবহণ ও কম ওজনের পণ্যবোঝাই ট্রাক। কিন্তু দিন যতই এগিয়ে যাচ্ছে ততই জনসংখ্যা বাড়ার পাশাপাশি পণ্য উৎপাদন ও পরিবহণ বেড়ে যায়। এতে অতিরিক্ত ওজন পরিবহনের কারণে ৫৮ বছর গত হতেই পর্যটন জেলা কক্সবাজারের প্রবেশ মুখ খ্যাত চকরিয়ার মাতামুহুরী সেতুটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে। সেতুর ঠিক মাঝখানে প্রথমে ছোট গর্ত পরে তাই ১০-১২ ফুট জুড়ে সেতুর ছাদ ধসে পড়ে। ওই ধসে পড়া অংশে পাটাতন বসিয়ে সড়ক যোগাযোগ রক্ষা অব্যাহত রাখলেও একের পর এক দুর্ঘটনায় যাত্রীরা সেতু পারাপারকালে চরম আতংকে থাকে।

ঝুঁকিপূর্ণ মাতামুহুরী সেতু নিয়ে বিভিন্ন সংবাদপত্রে সচিত্র লেখালেখি হলেও সড়ক ও জনপথ বিভাগ দেখেও না দেখার ভান করে যাচ্ছিল। এক পর্যায়ে উঠে যাওয়া পাটাতনে ধাক্কা লেগে নিয়ন্ত্রণ হারিয়ে একটি বাস সেতুর নিচে পড়ে গেলে ঘটনাস্থলে ১৭ জন নিহত হয়। ওই নিহতের ঘটনার পর নড়েচড়ে উঠে সওজ কর্তৃপক্ষ। ফের পাটাতন সোজা করে বসিয়ে দিলেও অল্পদিনের মধ্যেই আবারো উঠে যায় পাটাতন। এতে আটকা পড়ে প্রতিদিন দুর্ঘটনার পাশাপাশি দীর্ঘ যানজট হয়। এমনি একটি ঘটনার সংবাদ দৈনিক পূর্বকোণে প্রকাশের পর টনক নড়ে সওজ কর্মকর্তাদের। সওজ কক্সবাজারের নির্বাহী প্রকৌশলী রানা প্রিয় বড়–য়া সাথে সাথে সংবাদপত্রে বিজ্ঞপ্তি প্রকাশ করেন সেতুটি মেরামত হবে।
সেই সিদ্বান্তের আলোকে গত ২৮ মে রাত ১২টা থেকে ২৯ মে সকাল ৬টা পর্যন্ত ৬ ঘন্টা নতুন পাটাতন বসানোর কাজ শুরু হয়েছে। একইভাবে ২৯, ৩০, ৩১ মে আরো তিনদিন একই সময়ে সংস্কার কাজ চলবে বলে নির্বাহী প্রকৌশলী রানা প্রিয় বড়–য়া নিশ্চিত করেছেন।
সংস্কার কাজ চলাকলে প্রতিরাতে ৬ ঘন্টা করে মাতামুহুরী সেতু দিয়ে যানচলাচল বন্ধ ঘোষণা করে বিকল্প পথ চকরিয়া-পেকুয়া-বাঁশখালী-আনোয়ারা-চট্টগ্রাম আঞ্চলিক সড়ক দিয়ে যান চলাচল করতে নির্দেশনা দেয়া হয়।
সরেজমিন ঘুরে দেখা গেছে, প্রথম রাতে ৬ ঘন্টায় মাঝখানে নতুন ২টি পাটাতন বসানো হয়েছে। ওই পাটাতন দুটির সাইটে রাতে কাজ করার জন্য বিটুমিন ও পলেস্তার ওটানোর কাজ করছিল কয়েকজন শ্রমিক।
কিন্তু স্থানীয় জনপ্রতিনিধিসহ অভিজ্ঞ মহলের মতে, মাতামুহুরী সেতুর ধসে পড়া অংশটি বারবার জোড়াতালি দেয়া হলেও তার পুরোপুরি টেকসই নয় বিধায় ঝুঁকি থেকেই যাচ্ছে। তাদের দাবি জরুরী ভিত্তিতে পূর্বঘোষিত চারলেনের নতুন সেতু নির্মাণ করা হউক।

পাঠকের মতামত: