ঢাকা,বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

আজ জিয়াউর রহমানের ৩৭তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক :

বিএনপির প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৩৭তম মৃত্যুবার্ষিকী আজ বুধবার। ১৯৮১ সালের ৩০ মে রাতে চট্টগ্রাম সার্কিট হাউসে হত্যার শিকার হন তিনি।

দিবসটি উপলক্ষে আজ সকাল ১০টায় শেরেবাংলানগরে জিয়াউর রহমানের মাজারে শ্রদ্ধার্ঘ্য অর্পণ ও ফাতেহা পাঠ করবে বিএনপি ও এর অঙ্গসংগঠনের নেতা-কর্মীরা। মহানগর বিএনপির উদ্যোগে উত্তর ও দক্ষিণে আজ ও আগামীকাল ইফতারসামগ্রী বিতরণ করা হবে।

এ ছাড়া ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-ড্যাবের উদ্যোগে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের নিচতলায় সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত ফ্রি মেডিক্যাল ক্যাম্প ও বিনা মূল্যে ওষুধ বিতরণ করা হবে।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এক বাণীতে বলেছেন, ‘একাত্তর সালে সমগ্র জাতি যখন স্বাধীনতাযুদ্ধের জন্য প্রস্তুত অথচ রাজনৈতিক নেতৃত্বের সিদ্ধান্তহীনতায় দেশের মানুষ দিশাহারা, ঠিক সেই মুহূর্তে ২৬শে মার্চ মেজর জিয়ার কালুরঘাট বেতারকেন্দ্রে স্বাধীনতার ঘোষণা জাতিকে স্বাধীনতাযুদ্ধের অভয় মন্ত্রে উজ্জীবিত করে।’

জিয়াউর রহমান ১৯৩৬ সালের ১৯ জানুয়ারি বগুড়ার গাবতলী থানার বাগবাড়ীতে মাতুলালয়ে জন্মগ্রহণ করেন। শিক্ষাজীবন শেষে ১৯৫৩ সালে পাকিস্তান মিলিটারি একাডেমি কাকুলে অফিসার ক্যাডেট হিসেবে ভর্তি হন। ৯ মাসের মুক্তিসংগ্রামে তিনি একটি সেক্টরের অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করেন। বীরত্বের স্বীকৃতিস্বরূপ তিনি বীর-উত্তম খেতাব লাভ করেন।

পাঠকের মতামত: