ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

লামায় শিশু ও নারী উন্নয়নে তথ্য অফিসের ওরিয়েন্টেশন কর্মশালা

মোহাম্মদ রফিকুল ইসলাম, লামা ::

শিশু ও নারী উন্নয়নে সচেতনতামূলক যোগাযোগ কার্যক্রম (৫ম পর্যায়) শীর্ষক প্রকল্পের জিওবি খাতের আওতায় এক ওরিয়েন্টেশন কর্মশালার আয়োজন করে বান্দরবানের লামা তথ্য অফিস। বুধবার (২৩ মে) দিনব্যাপী উপজেলা পরিষদ হলরুমে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

ওরিয়েন্টেশন কর্মশালায় সভাপতিত্ব করেন লামা উপজেলা নির্বাহী অফিসার নুর-এ জান্নাত রুমি। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা চেয়ারম্যান থোয়াইনু অং চৌধুরী। অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন, লামা হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার মো. শফিউর রহমান মজুমদার, মাধ্যমিক শিক্ষা অফিসার মোস্তাফিজুর রহমান ভূঁইয়া, তথ্য অফিসার মো. রুহুল আমিন চৌধুরী, মুক্তিযোদ্ধা কমান্ডার শেখ মাহাবুবুর রহমান, সাংবাদিক প্রিয়দর্শি বড়–য়া, মুহাম্মদ কামালুদ্দিন, মোহাম্মদ রফিকুল ইসলাম। এছাড়া বিভিন্ন প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক, সহকারী শিক্ষক, মসজিদের ইমাম, নিকাহ্ রেজিষ্টার (কাজী), ইউনিয়ন পরিষদের পুরুষ ও মহিলা সদস্যরা কর্মশালায় অংশ নেয়।

তথ্য অফিসার মো. রুহুল আমিন চৌধুরীর স্বাগত বক্তব্য রাখেন। তারপর কর্মশালার প্রধান অতিথি উপজেলা চেয়ারম্যান থোয়াইনু অং চৌধুরীর উদ্বোধনী বক্তব্য দিয়ে অনুষ্ঠান শুরু করেন।

কর্মশালায় অতিথি বক্তা হিসেবে মাতৃস্বাস্থ্য, শিশু মৃত্যু রোধ ও পুষ্টিহীনতার বিষয়ে আলোচনা করেন লামা হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার মো. শফিউর রহমান মজুমদার।

স্যানিটেশন, শিশু সুরক্ষা, বাল্যবিবাহ বিষয়ে তাৎপর্যপূর্ণ বক্তব্য রাখেন অতিথি বক্তা মাধ্যমিক শিক্ষা অফিসার মোস্তাফিজুর রহমান ভূঁইয়া।

যৌতুক, মাদক, জঙ্গীবাদ, অটিজম, পরিবেশ সুরক্ষা ও দুর্যোগকালীন নারী ও শিশুদের সুরক্ষা বিষয়ে আলোচনা রাখেন তথ্য অফিসার মো. রুহুল আমিন চৌধুরী।

যৌতুক, বাল্যবিবাহ, নারীর সামাজিক নিরাপত্তা, মাদক এর কুফল ও আইনী প্রতিকার নিয়ে তথ্যবহুল বক্তব্য উপস্থাপন করেন উপজেলা নির্বাহী অফিসার নুর-এ জান্নাত রুমি। তিনি শিশু ও নারী উন্নয়নে সরকারের পাশাপাশি সবাইকে এগিয়ে আসার অনুরোধ করেন।

পাঠকের মতামত: