ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

বদরখালী সমিতির সম্পাদকের বিরুদ্ধে আদালত অবমাননার নালিশী অভিযোগ

এম.জিয়াবুল হক, চকরিয়া ::

চকরিয়া উপজেলার বদরখালী সমবায় কৃষি ও উপনিবেশ সমিতির জমি সংক্রান্ত বিরোধের জেরে জেলা দায়রা জজ আদালত কক্সবাজারে সমবায় মিচ মামলা (নং ৩৬/০১) এর প্রচারিত ডিক্রি আদেশ লঙ্গনের অভিযোগে সমিতির সম্পাদকসহ ১৬ জনের বিরুদ্ধে লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে। চকরিয়া উপজেলার কৈয়ারবিল ইউনিয়নের ইসলামনগর গ্রামের মৃত ইয়াকুব আলীর পুত্র মো: পেঠান আলী, কৈয়ারবিল সাদেরকাটা গ্রামের মৃত অজি উল্লাহর পুত্র মৌলানা মোদাচ্ছের, পেকুয়া মেহেরনামা গ্রামের মৃত নুর আহমদের স্ত্রী শাহেনা বেগম, দরবেশকাটার মৌলানা আবদুল আজিজের পুত্র ছৈয়দ আলী ও ছৈয়দ আহমদের স্ত্রী ছালমা খাতুন যৌথভাবে বাদী হয়ে গত ১৭ মে চকরিয়া থানায় এই অভিযোগটি দায়ের করেন।

অভিযোগটিতে বিবাদি করা হয়েছে বদরখালী সমিতির সম্পাদক একেএম ইকবাল বদরী, সাভেয়ার ইসমাইল, বদরখালী সাতডালিয়াপাড়ার মৃত আবদুল মজিদের পুত্র মো: বাবুল গং, মৃত ফজল করিমের পুত্র আবদুল ছমদ, আবুল হোছাইন, মৃত কবির আহমদের পুত্র ছাবের আহমদ, জকির আহমদ, আকবর আহমদ, ঢেমুশিয়া তেচ্ছাপাড়ার মৃত বারেক আহমদের পুত্র নুরুল আলম, বদরখালী সাতডালিয়াপাড়ার আলী আহমদের পুত্র আবদুর রহিম, সাইদ আহমদের পুত্র হোসেন চেয়ারম্যান, মৃত তাজল মুল্লুকের পুত্র মোস্তাক আহমদ, ফজল করিমের পুত্র মোহাম্মদ আলী ও শওকত আলী।

অভিযোগ জানাগেছে, বদরখালী সমবায় কৃষি ও উপনিবেশ সমিতির সদস্য মরহুম আবদুর রহমান, পিতা মরহুম আলীমুদ্দিন মরণে তাহার ৩ পুত্র ও ৫ কন্যা ওয়ারিশি রেখে যান। মরহুম আবদুর রহমানের শেয়ারখানা উত্তরাধীকার সূত্রে ইসলামি শরীয়াহ মোতাবেক তৎওয়ারিশ পরবর্তীদের বিভাগ বন্টন নিয়ে সমিতির সালিশী আদালত ও পরবর্তীতে জেলা ও দায়রা জজ আদালত কক্সবাজারে সমবায় মামলা রুজু করে। মামলার প্রেক্ষিতে দু’তরফা শুনানীর মাধ্যমে আদালত প্রার্থীকগনের অনুকূলে ডিক্রি দেন।

বাদি পক্ষের দাবি, আদালতে চুড়ান্ত রায় প্রচার হওয়া সত্ত্বেও সমিতির দায়িত্বে যারা রয়েছেন, বিশেষ করে সম্পাদক ইকবাল বদরীসহ সংশ্লিষ্টরা আদালতের রায়কে অবজ্ঞা করে চলছেন এবং কন্যা গণকে ওয়ারিশি জমি বুঝিয়ে দিতে রায় নিয়ে কোন ব্যবস্থা গ্রহণ করছেননা।

পাঠকের মতামত: