Home » জাতীয় » বিষ মেশানো হাজার মণ আম ধ্বংস, আপাতত না কেনার অনুরোধ

বিষ মেশানো হাজার মণ আম ধ্বংস, আপাতত না কেনার অনুরোধ

It's only fair to share...Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Email this to someonePrint this page

নিউজ ডেস্ক ::

ক্যালসিয়াম কারবাইড ও ইথোফেন হরমোন স্প্রে দিয়ে কৃত্রিমভাবে পাকিয়ে বাজারে বিক্রি করা হচ্ছে। বাজারে বিক্রি হওয়া এসব আম মানবদেহের জন্য খুবই ক্ষতিকর। তাই আগামী ১০-১৫ দিন আম কেনা থেকে বিরত থাকার অনুরোধ জানিয়েছেন র‍্যাব সদর দফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম।

বৃহস্পতিবার রাজধানীর যাত্রাবাড়ীতে বিভিন্ন ফলের আড়তে র‍্যাব ও বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) যৌথ অভিযান শেষে তিনি এ অনুরোধ জানান।

অভিযানে কৃত্রিমভাবে রাসায়নিক উপাদান দিয়ে অপরিপক্ক আম পাকানোর অপরাধে ৯ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয়া হয়। এ ছাড়া ১ হাজার মণ অপরিপক্ক আম ও ৪০ মণ নষ্ট খেজুর জব্দ করে তা ধ্বংস করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম বলেন, বাজারে এখন যেসব আম বিক্রি করা হচ্ছে, সেগুলো অপরিপক্ক। আমরা অভিযান চালিয়ে এক হাজার মণের বেশি আম জব্দ করেছি, যা ক্যালসিয়াম কারবাইড ও ইথোফেন হরমোন স্প্রে দিয়ে কৃত্রিমভাবে পাকানো হয়েছে।

তিনি বলেন, ক্যালসিয়াম কারবাইড ও ইথোফেন হরমোন স্প্রে মানবদেহের জন্য খুবই ক্ষতিকারক। এই দুই রাসায়নিক উপাদান দিয়ে পাকানো এসব আম খেলে মানুষের ডায়রিয়া, পেটের ও লিভারের সমস্যা হওয়ার আশঙ্কা রয়েছে। তাই আমি অনুরোধ করব, আগামী অন্তত ১০ থেকে ১৫ দিন আপনারা আম কিনবেন না।

অভিযানে র‍্যাব ১০-এর অতিরিক্ত এসপি মহিউদ্দিন ফারুক, বিএসটিআইয়ের ফিল্ড অফিসার ইঞ্জিনিয়ার মো. শহীদুল ইসলাম ও মো. খাইরুল ইসলামও উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

আইসিসির প্রতি ‘বৌদ্ধ লাদেন’ মিয়ানমারে এলে হাতে অস্ত্র নেব

It's only fair to share...26800মিয়ানমারের উগ্র জাতীয়তাবাদী সন্ন্যাসী উইরাথু। ছবি: সংগৃহীত অনলাইন ডেস্ক :: যেদিন ...