ঢাকা,শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

চকরিয়ায় ‘জঙ্গিবাদ ও সহিংসতামুক্ত সম্প্রীতির দেশ গড়তে ইমাম ও ধর্মীয় নেতাদের প্রশিক্ষণ

এম.জিয়াবুল হক, চকরিয়া ::

চকরিয়ায় তরুণ আলো প্রকল্প-ইলমা ও মানুষের জন্য ফাউন্ডেশনের আয়োজনে ‘‘ধর্ম-বর্ণ নির্বিশেষে সম্প্রীতির বাংলাদেশ’’ বির্নিমানের স্লোগানে মঙ্গলবার আইসিডিডিআরবি প্রশিক্ষণ কেন্দ্রে জঙ্গিবাদ ও সহিংসতা নিরসনে মসজিদের ইমাম ও ধর্মীয় নেতৃবৃন্দের ভূমিকা শীর্ষক দিনব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানের প্রথমপর্বে প্রশিক্ষক ছিলেন জাতীয় ইমাম সমিতি কক্সবাজার জেলা শাখার সভাপতি অধ্যক্ষ মুহাম্মদ রুহুল কুদুছ আনোয়ারী ও চকরিয়া পৌরসভা ইমাম সমিতির সভাপতি মাওলানা কফিল উদ্দিন ফারুক। প্রশিক্ষনে উপজেলার দশটি জামে মসজিদের খতিব ও ইমামগন অংশগ্রহন করে জঙ্গিবাদ ও সহিংসতার বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন।

দ্বিতীয়পর্বে হিন্দু , বৌদ্ধ ও খ্রীষ্টান ধর্মের প্রতিনিধিগন আলোচনায় অংশগ্রহন করে ধর্মীয় দৃষ্টিকোন থেকে শান্তি ও সম্প্রীতির অমিয় বানী উপস্থাপন করেন। পর্বটি পরিচালনা করেন সিআরসিডি’র প্রধান নির্বাহী ইকবাল বাহার ছাবেরী ও প্রজেক্ট ম্যানেজার ফোরকান মাহমুদ।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ইলমা’র প্রধান নির্বাহী জেসমিন সুলতানা পারু বলেন, অসাম্প্রদায়িক চেতনায় সম্প্রীতির বাংলাদেশে জঙ্গিবাদের কোন স্থান নেই। এসব অনৈতিক কর্মকান্ডের ধর্মীয় নেতাদের কার্যকরী ভূমিকা পালন করতে হবে।

তিনি প্রশিক্ষনার্থীদের উদ্দেশ্যে বলেন, ধর্মীয় উপসানালয় বিশেষ করে মসজিদ, মন্দির, গীর্জা, প্যাগোডা গুলোতে ধর্মীয় বাণী, ধর্মের সঠিক ব্যাখ্যা নিরন্তর প্রচার করলে কোনদিন তরুন বিপদগামী হবে না। প্রশিক্ষনের সমাপনীতে বক্তব্য রাখেন চকরিয়া বিশ্ববিদ্যালয় কলেজের প্রভাষক পদ্মলোচন বড়ুয়া, ধর্মীয় নেতা মনোরঞ্জন দেব বর্মণ, আবু হানিফ, অমল কান্তি বড়–য়া,অমিয় বড়–য়া,সিরাজ উল্লাহ, হাফেজ রশিদ আহমদ, মুহাম্মদ হাছন, আ.ফ.ম ইকবাল হাছান, মীর কাসেম, জামাল হোছাইন, আবদুল কাইয়ুম, আবুল হোছাইন, মোহাম্মদ আলী, নোমান শিবলি, তরুণ আলো কর্মকর্তা জাহিদুর রহমান।#

পাঠকের মতামত: