ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

ব্রিটিশ আমেরিকান টোবাকোর ১,৮৬৩ কোটি টাকা কর ফাঁকি

অনলাইন ডেস্ক ::

ব্রিটিশ আমেরিকান টোবাকো (বিএটি) বাংলাদেশ আট মাসে ১,৮৬৩ কোটি টাকার ভ্যাট ও সম্পূরক কর ফাঁকি দিয়েছে। এনবিআর সূত্রে এ তথ্য জানা গেছে।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) মূল্য সংযোজন কর বিভাগের (ভ্যাট) লার্জ ট্যাক্সপেয়ার ইউনিট (এলটিইউ) ২০১৭ সালের জুন থেকে চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত সময়ে ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশের এই কর ফাঁকি শনাক্ত করেছে। নিম্নমানের সিগারেটের কম বিক্রয় মূল্য দেখিয়ে এই কর ফাঁকি দেওয়া হয়।

এলটিইউ-ভ্যাট কমিশনার মো. মতিউর রহমান জানান, এ বিষয়ে কার্যকর ব্যবস্থা নিতে তারা এনবিআরের সহায়তা কামনা করেছেন।

মতিউর রহমান বলেন, ‘এলটিইউ-ভ্যাট প্রথমে এনবিআরের নির্দেশনা অনুযায়ী এগিয়ে যাবে এবং এরপর ফাঁকি দেওয়া কর আদায়ে ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশের বিরুদ্ধে ডিমান্ড নোটিশ পাঠানো হবে।’

ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ নিম্নমানের ১০টি স্টিকের প্যাকেট ২৭ টাকায় বিক্রয় করে। অথচ রাজস্ব কর্তৃপক্ষ ৩৫ টাকা করে বিক্রয় করার নির্দেশনা দেয়। কোম্পানি ২০১৭ সালের ১ জুন থেকে ২০১৮ সালের ফেব্রুয়ারি পর্যন্ত এই নির্দেশনা মেনে চলেনি এবং ১৮৬৩.৮০ কোটি টাকা ভ্যাট ও সম্পূরক কর ফাঁকি দেয়।

এলটিইউ-ভ্যাট কমিশনার আরও বলেন, ‘কোম্পানি সময়মতো ফাঁকির অর্থ পরিশোধ না করলে কর্তৃপক্ষ ভ্যাট আইন-১৯৯১ এর সেকশন ৫৩ ধারা অনুযায়ী এই টাকা আদায় করতে কোম্পানির ব্যাংক একাউন্ট ফ্রিজ করতে পারে।’

পাঠকের মতামত: