ঢাকা,বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

চকরিয়ায় মেয়র পদে ৩ জনসহ ৭২ প্রার্থীর মনোনয়ন পত্র সংগ্রহ সম্ভাব্য দুই প্রার্থী বাদ পড়ায় সংবাদ সম্মেলন

election_1-300x160নিজস্ব প্রতিবেদক, চকরিয়া :
আগামী ২০ মার্চ অনুষ্ঠিত হতে যাওয়া কক্সবাজারের চকরিয়া পৌরসভার নির্বাচনে আওয়ামীলীগের সম্ভাব্য প্রার্থী হিসেবে আওয়ামীলীগের কেন্দ্রীয় মনোনয়ন বোর্ডে জেলা আওয়ামীলীগের প্রেরিত তালিকায় পৌরসভা আওয়ামীলীগের সভাপতি জাহেদুল ইসলাম লিটু ও সাধারণ সম্পাদক আতিক উদ্দিন চৌধুরীর নাম না থাকায় ক্ষুদ্ধ হয়ে উঠেছে তৃণমূল নেতাকর্মীরা। এর প্রতিবাদে তারা  মঙ্গলবার বিকেলে উপজেলা আওয়ামীলীগের দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে ক্ষোভ প্রকাশ করেন। এ ব্যাপারে তারা প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন।
সংবাদ সম্মেলনে দাবি করা হয়, গত রবিবার পৌরসভা আওয়ামী লীগের তৃণমূলের মতামতের ভিত্তিতে পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগের সম্ভাব্য প্রার্থী হিসেবে পৌরসভা আওয়ামী লীগের সভাপতি জাহেদুল ইসলাম লিটু ও সাধারণ সম্পাদক আতিক উদ্দিন চৌধুরীর নাম জেলা আওয়ামী লীগের কমিটির কাছে কার্যবিবরণী আকারে প্রেরণ করা হয়। পরদিন সোমবার জেলা আওয়ামীলীগ নেতৃবৃন্দ সম্ভাব্য প্রার্থীদের নিয়ে দফায়-দফায় বৈঠকও করেন। কিন্তু আওয়ামী লীগের কেন্দ্রীয় মনোনয়ন বোর্ডের কাছে প্রেরিত সম্ভাব্য প্রার্থী তালিকায় জাহেদুল ইসলাম লিটু ও আতিক উদ্দিন চৌধুরীর নাম না থাকার বিষয়টি বিভিন্ন মাধ্যমে জানতে পারেন। রহস্যজনক কারণে এই দুইজনের নাম ওই তালিকায় দেওয়া হয়নি বলেও উল্লেখ করেন তারা।
সংবাদ সম্মেলনে পৌরসভা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মুজিবুর রহমান লিটন ও প্রচার সম্পাদক আরিফ মঈনুদ্দিন রাসেল স্বাক্ষরিত লিখিত বক্তব্যে বলা হয়, পৌরসভা আওয়ামী লীগের সভাপতি লিটু ও সাধারণ সম্পাদক আতিক ছাত্রলীগ, যুবলীগের নেতৃত্ব দিয়ে বর্তমানে পৌরসভা আওয়ামী লীগের হাল ধরে রেখেছেন। এই দুই নেতার নেতৃত্বে বর্তমানে সাংগঠনিকভাবে দল বেশ চাঙা রয়েছে। বিগত বিএনপি-জামায়াতের আন্দোলনের নামে নাশকতাসহ দেশবিরোধী সকল কর্মকা- প্রতিরোধে রাজপথে গণপ্রতিরোধ গড়ে তুলতেও সাহসী ভূমিকা রেখেছেন তারা। কিন্তু কিছু সিনিয়র নেতার ইন্ধনে পরিচ্ছন্ন এই দুই নেতার নাম কৌশলে তালিকায় না রাখাটা আত্মঘাতি সিদ্ধান্ত এবং এর সুফল বিএনপির প্রার্থীর পক্ষে যাবে বলেও মনে করেন তারা। সংবাদ সম্মেলনে পৌরসভার ৯টি ওয়ার্ডের সভাপতি ও সম্পাদকসহ তৃণমূলের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
এ ব্যাপারে কক্সবাজার জেলা আওয়ামীলীগের নবনির্বাচিত সভাপতি অ্যাডভোকেট সিরাজুল মোস্তফার কাছে জানতে চাইলে তিনি বলেন, ‘আমি এখন কিছুই বলতে পারব না। জরুরী একটা কাজে ব্যস্ত রয়েছি, পরে কথা হবে’ বলেই সংযোগ কেটে দেন।
পর্যন্ত মেয়র পদে ৩ জন ও কাউন্সিলর পদে ৬৯ জন প্রার্থীর মনোনয়ন পত্র সংগ্রহআজ  মঙ্গলবার বিকেল পর্যন্ত চকরিয়া পৌরসভা নির্বাচনে মেয়র ও কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতা করতে ইচ্ছুক সম্ভাব্য ৭২জন প্রার্থী মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন। আজ  মঙ্গলবার বিকেল সাড়ে চারটা পর্যন্ত মনোনয়ন পত্র সংগ্রহ করেন মেয়র পদে ৩জন, সাধারণ কাউন্সিলর ৫৫জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে ১৪ জন মনোনয়নপত্র সংগ্রহ করেন। আগামী ২২ তারিখ বিকেল ৫টা পর্যন্ত মনোনয়ন পত্র সংগ্রহ ও দাখিল করার শেষ দিন চূড়ান্ত রয়েছে। গতকাল পর্যন্ত মেয়র পদে জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্ণিং কর্মকর্তার কাছ থেকে মনোনয়ন পত্র সংগ্রহ করেন চকরিয়া পৌরসভা বিএনপির সভাপতি ও বর্তমান চকরিয়া পৌরসভার মেয়র আলহাজ নুরুল ইসলাম হায়দার। চকরিয়া উপজেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্ণিং কর্মকর্তার কাছ থেকে মনোনয়ন পত্র সংগ্রহ করেন জেলা আওয়ামীলীগের সাবেক ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক এবং চকরিয়া রেডক্রিসেন্ট সোসাইটির টিম লিডার মো. নুরুল আবচার, চকরিয়া পৌরসভা বিএনপির প্রধান উপদেষ্টা আবদুল কাদের চৌধুরী প্রকাশ ছুট্টু মিয়া। চকরিয়া উপজেলা নির্বাচন কার্যালয়ের সহকারী মো. নুরুল হুদা বিষয়টি নিশ্চিত করেছেন।

পাঠকের মতামত: