ঢাকা,বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

চকরিয়ায় মরা গরুর মাংস বিক্রির অপরাধে ২ বিক্রেতা আটক,৫০ হাজার টাকা জরিমানা

এম.মনছুর আলম, চকরিয়া : কক্সবাজারের চকরিয়ায় দিনদুপুরে মরা গরু জবাই করে মাংস বিক্রির সংবাদ পেয়ে ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা অভিযান চালিয়ে ২ বিক্রেতাকে আটক করেছে। এ সময়  জব্দ করা হয়েছে দোকানে মজুদকৃত প্রায় ২মণ গরুর মাংস। বৃহস্পতিবার (৩মে) সকাল ১১টার দিকে উপজেলা লক্ষ্যারচর ইউনিয়নের ছিকলঘাট ষ্টেশন এলাকায় ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান এ অভিযান চালায়।আটক মাংস বিক্রেতারা হলেন, উপজেলার বিএমচর ইউনিয়নের ৭নম্বর ওয়ার্ডের কসাইপাড়া এলাকার কালামিয়া পুত্র রুস্তম আলী (৪৬) ও একই এলাকার মো: আরিফ (৩২)।  পরে ঘটনাস্থলে স্থানীয় জনতার সামনে নির্বাহী কর্মকর্তা ভ্রাম্যমান আদালত বসিয়ে ৫০ হাজার টাকা জরিমানা আদায় করে।

অভিযানের ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন লক্ষ্যারচর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গোলাম মোস্তফা কাইছার।

তিনি জানান, বৃহস্পতিবার  সকালে ছিকলঘাট ষ্টেশনের জৈনক আলী আহমদ নামের এক হোটল ব্যবসায়ী বাজার থেকে প্রতিদিনের মতো পাঁচ কেজি গরুর মাংস ক্রয় করেন। ওই মাংস গুলো হোটেলে নিয়ে কাটার সময় বিভিন্ন পোকা-মাকড় দেখে দ্রুত মাংস বিক্রেতার কাছে নিয়ে যায়। ওইসময় আশপাশের লোকজন মরু গরুর জবাইকৃত মাংস বিক্রি করার কথা জানতে পেরে আমাকে খবর দেন।

ঘটানাটি জানতে পেরে দ্রুত ঘটনাস্থলে পৌছে ওই মাংস বিক্রেতাকে আটক করে ঘটনার ব্যাপারে  উপজেলা নির্বাহী কর্মকর্তাকে অবহিত করা হয়। তিনি আরো বলেন,ঘটনার খবর শুনে তাৎক্ষনিক ঘটনাস্থলে পৌঁছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান। ওইসময় তিনি ঘটনাস্থলে গিয়ে মাংসসহ ২ বিক্রেতা হাতেনাতে আটক করেছে। পরে স্থানীয় জনতার সামনে নির্বাহী ম্যাজিস্ট্রেট দুই বিক্রেতাকে মরা গরুর মাংস বিক্রির অপরাধে ৫০হাজার টাকা জরিমানা করে।

অভিযানে এ সময় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্যানিটারি ইন্সপেক্টর জয়নাল আবেদীন মাংস গুলো পরীক্ষা করে ঘটনার সত্যতা নিশ্চিত হন ভ্রাম্যমান আদালতের ম্যাজিস্ট্রেট নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান।এতে উপস্থিত ছিলেন, চকরিয়া থানার এ এস আই জহিরুল ইসলাম, ভ্রাম্যমান আদালতের পেশকার রতন কান্তি শীল, সাংবাদিক, জনপ্রতিনিধিসহ সরকারী দপ্তরের কর্মকর্তাবৃন্দ।

ভ্রাম্যমান আদালতের আদালতের ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমানের কাছে অভিযানের ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন,লক্ষ্যারচর ছিকলঘাট এলাকায় সকালে জবাইকৃত মরা গরুর মাংস বিক্রি করার খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে পৌছে আদালত পরিচালনা করে দুই মাংস বিক্রেতাকে আটক করা হয়। এ সময় জব্ধ করা হয় মরা গরুর প্রায় ২মণ মাংস।পরে জনসম্মূখে আদালত বসিয়ে ওই বিক্রেতাকে ৫০হাজার টাকা জরিমানা করা হয়েছে বলে তিনি জানান।

পাঠকের মতামত: