ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

আজ পবিত্র শবে বরাত

আজ পবিত্র শবে বরাত। প্রতিবছর তাৎপর্যপূর্ণ এই রাতে চট্টগ্রামসহ সারাদেশে মুসলমানরা রাত জেগে ইবাদত–বন্দেগি, জিকির–আজকার, মিলাদ–মাহফিল, কবর জিয়ারত, নফল নামাজ আদায় ও কোরআন তেলাওয়াতে মশগুল থাকেন। আর পরবর্তী দিন রোজা রাখেন। কেউ কেউ তিনটি পর্যন্ত নফল রোজা পালন করেন।

শবে বরাতকে ‘লাইলাতুল বারাত’ নামেও অভিহিত করা হয়। শাবান মাসের মধ্যবর্তী রাতে পবিত্র শবে বরাত পালিত হয়। হাদীস শরীফে একে ‘লাইলাতুন নিসফি মিন শাবান’ বা মধ্য শাবানের রাত্রি নামে অভিহিত করা হয়েছে। আর পক্ষকাল পরেই আসবে মাহে রমজান। লাইলাতুল বারাত মাসব্যাপী সিয়াম সাধনা প্রশিক্ষণের পূর্ব প্রস্তুতিস্বরূপ। এজন্য একে বলা হয় রমজানের মুয়াজ্জিন বা পতাকাবাহী। মূলত বাংলাদেশ, পাকিস্তান ও ভারতে এ রাতটি শবে বরাত হিসেবে পরিচিত। আরববাসীরা এ রাতকে ‘লাইলাতুন নিসফে মিন শাবান’ বলেন।

পবিত্র শবে বরাত উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। এছাড়া বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতারসহ বিভিন্ন বেসরকারি টিভি চ্যানেল ও রেডিও এ উপলক্ষে ধর্মীয় নানা অনুষ্ঠান সম্প্রচার করবে। এদিকে দিবসটির তাৎপর্য তুলে ধরে জাতীয় দৈনিকগুলোতে বিশেষ নিবন্ধ প্রকাশিত হবে।

বলুয়ারদীঘির খানকা : আজ নগরীর বলুয়ারদীঘির পাড়স্থ খানকায়ে কাদেরিয়া ছৈয়্যদিয়া তৈয়্যবিয়ায় পবিত্র লাইলাতুল বরাত উদযাপিত হবে। এই উপলক্ষে রাতব্যাপী কর্মসূচীর মধ্যে রয়েছে– পবিত্র কোরআন মজিদ তেলাওয়াত, নাতে রাসূল (দ.), পবিত্র খতমে গাউছিয়া শরীফ ও সাজরা শরীফ, পবিত্র বারভী শরীফ, লায়লাতুল বরাত ও তাহাজ্জুতের নামাজ আদায় এবং পবিত্র লায়লাতুল বরাতের তাৎপর্য শীর্ষক আলোচনা সভা ও মিলাদ মাহফিল। মাহফিলে দেশবরেণ্য ওলামায়ে কেরামগণের তকরির শেষে মুসলিম উম্মাহর শান্তি ও অগ্রগতি কামনা করে আখেরী মুনাজাত অনুষ্ঠিত হবে। এছাড়া পরদিন (২ মে) বিকেল ৩টা হতে আওলাদে রাসূল (দ.), গাউছে জমান হাফেজ ক্বারী আল্লামা সৈয়্যদ মুহাম্মদ তৈয়্যব শাহ (র.)’র মাসিক ফাতেহা শরীফ অনুষ্ঠিত হবে। এতে পীর ভাই ও আশেকানদের উপস্থিত থাকার জন্য খানকা কর্তৃপ অনুরোধ জানিয়েছেন।

গাউসিয়া কমিটি : গাউসিয়া কমিটি জামাল খান ওয়ার্ড শাখার উদ্যোগে পবিত্র শবে বরাত উপলক্ষে কদম মোবারক শাহী জামে মসজিদে আজ খতমে গাউসিয়া, মিলাদ মাহফিল ও আলোচনা সভা, রাত ১টায় সালাতুজ্ব তসবি ও তাহাজ্জুদের নামাজ জামাতসহ আদায় করা হবে। কর্মসূচিতে আগ্রহীদের শরীক হওয়ার জন্য মুহাম্মদ ইমরান হোসেন জুয়েল অনুরোধ জানিয়েছেন।

খানেকা–এ–সালেহী : নগরীর আছাদগঞ্জ আমির মার্কেটস্থ মোহাম্মদিয়া বিল্ডিংয়ের ৩য় তলায় খানেকা–এ–সালেহীতে আজ বা’দ এশা পবিত্র লায়লাতুল বরাত উপলক্ষে জিকির–মাহফিল অনুষ্ঠিত হবে। এতে সংশ্লিষ্টদের উপস্থিত হওয়ার জন্য আলহাজ্ব মোহাম্মদ ফারুক অনুরোধ জানিয়েছেন।

রাহে ভাণ্ডার দরবার : রাহে ভাণ্ডার কধুরখীল দরবারের উদ্যোগে আজ দরবার প্রাঙ্গণে পবিত্র লায়লাতুল বরাত উদযাপন করা হবে। এ উপল ে বাদে এশা শবে বরাতের গুরুত্ব ও তাৎপর্য নিয়ে আলোচনা করবেন আল্লামা ছৈয়দ জাফর ছাদেক শাহ (মা.)। এছাড়া সালাত–সালাম ও জিকিরে ছেমা মাহফিল অনুষ্ঠিত হবে।

পাঠকের মতামত: