ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

লামায় জাতীয় আইনগত সহায়তা দিবস পালন

মোহাম্মদ রফিকুল ইসলাম, লামা ::

দরিদ্র, নিঃস্ব ও সুবিধাবঞ্চিত মানুষের আইনগত অধিকার প্রতিষ্ঠায় শনিবার (২৮ এপ্রিল) বান্দরবানের ‘লামা চৌকি আদালত লিগ্যাল এইড কমিটির’ আয়োজনে জাতীয় আইনগত সহায়তা দিবস-১৮ পালিত হয়েছে।

“উন্নয়নে আর আইনের শাসনে এগিয়ে চলছে দেশ, লিগ্যাল এইডের সুফল পাচ্ছে সারা বাংলাদেশ” এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে লামার সর্বন্তরের পেশাজীবি ও মানুষ দিবসটি নানা আয়োজনের মধ্য দিয়ে পালন করে।

শনিবার সকালে লামা লিগ্যাল এইড কমিটির আয়োজনে শহরের আদালত চত্বর থেকে একটি শোভাযাত্রা বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে আবার একই স্থানে গিয়ে শেষ হয়। পরে উপজেলা পরিষদের হলরুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

লামা সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ও উপজেলা আইন সহায়তা প্রদান সংস্থার চেয়ারম্যান মো. আলী আক্কাস এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার নুর-এ জান্নাত রুমি। এসময় অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, বান্দরবান জেলা পরিষদের সদস্য মোস্তফা জামাল, লামা পৌরসভার মেয়র জহিরুল ইসলাম, ইউপি চেয়ারম্যান ছাচিং প্রু মার্মা, মিন্টু কুমার সেন, আইনজীবি সালাউদ্দিন চৌধুরী, মৃদুল বড়–য়া, মো. মামুন মিয়া, একতা মহিলা সমিতির নির্বাহী পরিচালক আনোয়ারা বেগম, সাংবাদিক মুহাম্মদ কামালুদ্দিন, কামরুজ্জামান, মোহাম্মদ রফিকুল ইসলাম। এছাড়া মানবাধিকার কর্মী, নারী নেত্রী, সাংবাদিক, শিক্ষক, রাজনৈতিক নেতৃবৃন্দ ও বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীরা অনুষ্ঠানে যোগ দেয়।

সভাপতির বক্তব্যে উপজেলা আইন সহায়তা প্রদান সংস্থার চেয়ারম্যান মো. আলী আক্কাস বলেন, অসহায়, সহায়সম্বলহীন মানুষকে সংস্থা থেকে বিনা খরচে আইনি সহায়তা পাওয়ার বিষয়ে প্রচারণা চালানো হচ্ছে। প্রান্তিক জনগোষ্ঠীকে, বিশেষ করে নির্যাতনের শিকার নারীদের বিনা মূল্যে আইনগত সহায়তা নেওয়ার আহ্বান জানান তিনি।

পাঠকের মতামত: