ঢাকা,বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

চকরিয়ায় সুবিধাবঞ্চিত ও সমাজে পিছিয়ে পড়া নারীদের স্বাবলম্বি করতে মাসব্যাপী সেলাই প্রশিক্ষনের আয়োজন

ুুুুএম.জিয়াবুল হক, চকরিয়া ::

চকরিয়ায় নারী উন্নয়ন ফোরামের অনুপ্রেরনায় সেলাই প্রশিক্ষনে অংশ নিয়ে এবার জীবন চলার পথে নতুন স্বপ্ন দেখছেন শাররীক প্রতিবন্ধি ফাহিমা আক্তার। শুধু ফাহিমা নয়, এখানে কাপড় সেলাই, ফুলের কারুকাজ ও রকমারি ডিজাইনের কাপড় বুননে প্রশিক্ষন নিচ্ছেন আরো তিন শাররীক প্রতিবন্ধি। তাঁরা হলেন, রুবি আক্তার, রুজিনা আক্তার বুলবুলি ও সুমি আক্তার। তাদের মধ্যে ফাহিমার বাড়ি চকরিয়া পৌরসভার ৫নম্বর ওয়ার্ডের কাহারিয়াঘোনা, রুবির বাড়ি বাটাখালী, রুজিনা ও সুমির বাড়ি পালাকাটা গ্রামে। প্রতিবন্ধি এই চার নারীর পাশাপাশি উপজেলা উন্নয়ন ফোরামের উদ্যোগে মাসব্যাপী অনুষ্টিতব্য সেলাই প্রশিক্ষনে অংশ নিয়েছেন হতদরিদ্র ও সুবিধা বঞ্চিত পরিবারের আরো ২৬ নারী।

সোমবার সকালে প্রশিক্ষন কেন্দ্রে উপস্থিত হয়ে জানতে চাইলে প্রতিবন্ধি নারী ফাহিমা আক্তার (২৬) বলেন, আগে কোন কাজ ছিলনা বলেই বাড়িতে বসে থাকতে হতো। কিন্তু নারী উন্নয়ন ফোরামের সহায়তায় সেলাই প্রশিক্ষনে অংশ নিয়ে এখন নিজেকে সোভাগ্যবান মনে করছি। আশা করি প্রশিক্ষন নিয়ে বাড়িতে কাপড় সেলাই কাজ করে অভাব অনটনের সংসারে একটু হলেও স্বচ্ছলতা দেখাতে পারবো।

বার্ষিক উন্নয়ন কর্মসুচীর (এডিপি) অর্থায়নে গত ১১ ফেব্রুয়ারী সকালে চকরিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যানের কার্যালয়ে শুরু হওয়া সেলাই প্রশিক্ষন কর্মশালাটি উদ্বোধন করেন স্থানীয় সরকার চট্টগ্রাম বিভাগের পরিচালক (যুগ্ম সচিব) দীপক চক্রবর্তী। উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাহেদুল ইসলাম, প্রশিক্ষনের আয়োজক উপজেলা নারী উন্নয়ন ফোরামের সভাপতি ও উপজেলা নারী ভাইস চেয়ারম্যান সাফিয়া বেগম শম্পা, উপজেলা সহকারি কমিশনার (ভুমি) মো.রফিকুল হক, উপজেলা প্রকৌশলী মো.আমিন উল্লাহ ও প্রশিক্ষক মোছাম্মদ খুকী চৌধুরী।

জানতে চাইলে কর্মশালার উদ্যোক্তা চকরিয়া উপজেলা পরিষদের নারী ভাইস চেয়ারম্যান ও উপজেলা নারী উন্নয়ন ফোরামের সভাপতি সাফিয়া বেগম শম্পা বলেন, সমাজে নানাভাবে পিছিয়ে পড়া নারীদেরকে আর্থিক ও মানষিকভাবে স্বাবলম্বি করতে মুলত সেলাই প্রশিক্ষনের এই আয়োজন। মাসব্যাপী প্রশিক্ষনে সুবিধা বঞ্চিত এসব নারী কাপড় সেলাইয়ে কাজ হাতে কলমে প্রশিক্ষনে নিয়ে নিজেরাই নিজেদের পাঁয়ে দাঁড়াতে পারবে। তিনি বলেন, প্রশিক্ষনে চারজন প্রতিবন্ধি নারীকেও সম্পৃক্ত করা হয়েছে। তাঁরা ইতোমধ্যে কাজের ক্ষেত্রে দক্ষতার পরিচয় দিচ্ছেন। প্রশিক্ষন শেষে এসব নারীদেরকে একটি করে সেলাই মেশিন দেওয়া হবে বলে জানান উপজেলা নারী উন্নয়ন ফোরামের সভাপতি সাফিয়া বেগম শম্পা। #

পাঠকের মতামত: