ঢাকা,শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

চকরিয়া ও মহেশখালি পৌর ও ইউপি নির্বাচন চূড়ান্ত হয়নি আ’লীগের একক প্রার্থী

ে্‌্‌তুষার তুহিন, কক্সবাজার ::
২০ মার্চ মহেশখালি ও চকরিয়া পৌরসভার নির্বাচন। ২২ মার্চ মহেশখালি, কতুবদিয়া ও টেকনাফের ১৯ টি ইউনিয়ন পরিষদের নির্বাচন। আর এবারে মেয়র ও চেয়ারম্যান  পদে লড়াই হবে দলীয় প্রতীকে। আর দলের প্রার্থী হওয়ার জন্য চেষ্টা করছে মেয়র ও চেয়ারম্যান প্রত্যাশী। তাদের বেশীর ভাগের দৃষ্টি নৌকা প্রতীক পাওয়ার জন্য। এ নিয়ে ব্যতিব্যস্ত মনোনয়ন প্রত্যাশীরা। তাদের থেকে উপযুক্ত প্রার্থীকে বেছে নিতে হিমশিম খাচ্ছে জেলা আওয়ামীলীগের মনোনয়ন বোর্ড। তফসীল ঘোষণার পর থেকেই আওয়ামীলীগের মনোনয়ন বোর্ড দফায়-দফায় বৈঠক করেও এখনো একক প্রার্থী চূড়ান্ত করতে পারেনি।
এ বিষয়ে কক্সবাজার জেলা আওয়ামীলীগের সভাপতি এডভোকেট সিরাজুল মোস্তফা জানান, ২ টি পৌরসভা ও ১৯ টি ইউপিতে আওয়ামীলীগে একাধিক মনোনয়ন প্রত্যাশী রয়েছে। কোন কোন পৌরসভার ও ইউপি ১০ জনের বেশী নৌকা প্রতীক প্রত্যাশা করেছেন। কাজেই একটু সময় লাগছে। কেন্দ্র থেকেও দুদিন সময় বাড়িয়ে দেওয়া হয়েছে। এর মধ্যেই সব ইউপির একক প্রার্থী চুড়ান্ত করা সম্ভব হবে।
দলীয় সূত্র জানায়, প্রার্থী বাছাইয়ের জন্য আ’লীগ ৬ জনের একটি মনোনয়ন বোর্ড গঠন করেছে। আর বোর্ডটি প্রার্থী বাছাইয়ে তৃণমূলের চাহিদা, এলাকায় মনোনয়ন প্রত্যাশীর সামাজিক অবস্থান ও আইনশৃঙ্খলা বাহিনীর প্রতিবেদনকে গুরুত্ব দিচ্ছেন।
মনোনয়ন বোর্ডে রয়েছেন জেলা আওয়ামীলীগ সভাপতি, সাধারণ সম্পাদক, উপজেলা আ’লীগের সভাপতি, সাধারণ সম্পাদক, নির্বাচনী পৌরসভার/ইউপি আ’লীগের সভাপিত ও সাধারণ সম্পাদক। আর ওই দলটি গত দুদিন যাবৎ একক প্রার্থী চুড়ান্ত করতে দফায় দফায় মনোনয়ন প্রত্যাশীদের সাথে ও তৃনমূলের সাথে কথা বলছেন। কিন্তু এখনো তারা সব একটি পৌরসভা ও একটি ইউপি ব্যতিত অন্য কোথাও একক প্রার্থী চূড়ান্ত করতে পারেন নি।
একক প্রার্থী চুড়ান্ত করতে সোমবার সকালে কক্সবাজার জেলা পরিষদ সম্মেলন কক্ষে  জেলা আওয়ামীলীগের সভাপতি অ্যাডভোকেট সিরাজুল মোস্তফার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মুজিবুর রহমানের সঞ্চালনায় সভা শুরু হয়। এতে মহেশখালি পৌরসভার মেয়র পদে বর্তমান  মেয়র মকছুদ মিয়াকে চুড়ান্ত করা হয়েছে। এছাড়া কুতুবজুম ইউপিতে মোশার্রফ হোসেন খোকন অনেকটা নিশ্চিত। কিন্তু মহেশখালির বাকি ৬ টি ইউপি নির্বাচনে এখনো একক প্রার্থী চুড়ান্ত করা সম্ভব হয়নি।
চকরিয়া পৌরসভার ১৫ জন মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে থেকেও একক প্রার্থী চুড়ান্ত করতে পারেনি মনোনয়ন বোর্ড। তবে পাচজনের একটি তালিকা তৈরি করে কেন্দ্রে পাঠিয়েছেন জেলা আ’লীগ। কেন্দ্রে পাঠানো তালিকায় মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে রয়েছে ওয়ালিদ মিল্টন, ফজলুল করিম সাঈদী, ছৈয়দ আলম, জামাল উদ্দিন জয়নাল,  ও আলমগীর চৌধুরী।
কুতুবদিয়ার ৬ টি ইউপির চেয়ারম্যান পদেও একক প্রার্থী নির্ধারণ করা সম্ভব হয়নি। একইভাবে টেকনাফের ৬ টি ইউপিতে চেয়ারম্যান পদে একক প্রার্থী এখনো নিশ্চিত করতে পারেনি আওয়ামীলীগ।
কক্সবাজার জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান জানান, চকরিয়ার পৌর মেয়র পদে একক প্রার্থী নির্ধারণকরা সম্ভব হয়নি। প্রার্থীরা একমত হতে না পারায় জেলা আওয়ামীলীগ থেকে পাঁচজনের একটি তালিকা প্রধানমন্ত্রীর দপ্তরে পাঠানোর সিদ্ধান্ত হয়েছে।
এছাড়া ইউপির চেয়ারম্যান পদে আওয়ামীলীগের মনোনয়ন প্রত্যাশীদের তালিকা দীর্ঘ হওয়ায় একক প্রার্থী চুড়ান্ত করা সম্ভব হয়নি। তবে আগামীকালের মধ্যে শেষ হবে। ওইদিনই কেন্দ্রীয় আওয়ামীলীগের মনোনয়ন বোর্ডের কাছে একক প্রার্থী তালিকাটি পাঠানো হবে।
এদিকে কুতুবদিয়া উপজেলা আ’লীগের সভাপতি আওরঙ্গজেব মাতবর  রাজাকার গোলাম আজমের দেহরক্ষী আকতার হামিদের ভগ্নিপতি আকতার হোসাইনকে নৌকা প্রতীক বরাদ্দ দেওয়ার জন্য মনোনয়ন বোর্ডের অন্যান্য সদস্যদের উপর চাপ প্রয়োগ করছেন বলে দলীয় সুত্র দাবী করেছেণ।
এছাড়া একটি মহল বিএনপি- জামায়াত নেতাদেরও আওয়ামীলীগের মনোনয়ন পাইয়ে দেওয়ার অপতৎপরতা চালাচ্ছেন বলেও সূত্রটি জানায়।
তবে জেলা আ’লীগের সভাপতি এডভোকেট সিরাজুল মোস্তফা জানান, আ’লীগের প্রাচীন ও বৃহৎ দল। দলটি তার গঠনতন্ত্র অনুযায়ী পরিচালিত হয়। কেন্দ্রীয় সিদ্ধান্ত অনুযায়ীয় আ’লীগের একক প্রার্থী নির্ধারন করা হবে। এখানে বিতর্কিত ও অন্য দলের সাথে জড়িতদের মনোনয়ন নেওয়ার সুযোগ নেই।

পাঠকের মতামত: