ঢাকা,শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

‘চাঁদ সুলতানা পুরস্কার’ পেলেন চকরিয়ার প্রফেসর শফিউল আলম

সংবাদ বিজ্ঞপ্তি :
কক্সবাজারের আলোকিত মানুষ, জেলার চকরিয়া উপজেলার হারবাং গ্রামের সন্তান, এনসিটিবির প্রাক্তন পরিচালক, ব্যানবেইসের প্রাক্তন পরিচালক প্রফেসর শফিউল আলম রাজধানী ঢাকার আহছানিয়া মিশনের ‘চাঁদ সুলতানা পুরস্কার’ ২০১৭ পেলেন। তাঁকে শিক্ষা উপকরণ উন্নয়ন ও শিক্ষা গবেষণা কার্যক্রমের জন্য এই পুরস্কার প্রদান করা হয়েছে।

গত ২২ এপ্রিল ২০১৮ আনুষ্ঠানিক ভাবে এই পুরস্কার হস্তান্তর করা হয়েছে। এ উপলক্ষে ঢাকা আহছানিয়া মিশনের সভাপতি কাজী রফিকুল আলমের সভাপতিত্বে এক সভা রাজধানীর ধানমন্ডির ঢাকা আহছানিয়া মিশনের মিলনায়তনে অনুষ্ঠিত হয়। এত প্রধান অতিথি হিসেবে পুরস্কার প্রদান করেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান।

উন্নয়নের বিভিন্ন ক্ষেত্রে অবদানের স্বীকৃতি দিতে আহছানিয়া মিশন ২০০১ সাল থেকে ‘চাঁদ সুলতানা’ পুরস্কার দিয়ে আসছে। এ পর্যন্ত দেশের ১০ জন বিশিষ্ট ব্যক্তি ও ৭টি প্রতিষ্ঠানকে এই পুরস্কার দেওয়া হয়েছে।

পুরস্কারের মূল্যমান নগদ এক লাখ টাকা, পদক ও সনদ।

অধ্যাপক সফিউল আলম সা’দত আলী আখন্দ সাহিত্য পুরস্কারে ভূষিত হওয়ায় কক্সবাজার সাহিত্য একাডেমী তাঁকে অভিনন্দন জানিয়েছে। একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলাম, সহ-সভাপতি কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক ছড়াকার মো. নাছির উদ্দিন, সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল, একাডেমীর স্থায়ী পরিষদের চেয়ারম্যান কবি সুলতান আহমদ, সদস্য গবেষক নূরুল আজিজ চৌধুরী, ছড়াকার ধনীরাম বড়–য়া, মীর্জা মনোয়ার হাসান, ইসলামী গবেষক আহমাদুল্লাহ, কবি হাসিনা চৌধুরী লিলি, কবি অধ্যাপক দিলওয়ার চৌধুরী, কবি আদিল চৌধুরী ও কবি খালেদ মাহবুব মোর্শেদ প্রমুখ। বিবৃতিতে নেতৃবৃন্দ অধ্যাপক সফিউল আলমের সা’দল আলী আখন্দ সাহিত্য পুরস্কারে ভূষিত হওয়ায় তাঁর সুস্থতা ও দীর্ঘায়ু কামনা করেছেন।

অধ্যাপক সফিউল আলম এর আগে কক্সবাজার সাহিত্য একাডেমী পুরস্কার, অগ্রণি ব্যাংক সাহিত্য পুরস্কার, গেন্ডারিয়া কচি-কাঁচার আসর পুরস্কার, বাংলা একাডেমির সা’দত আলী আখন্দ সাহিত্য পুরস্কারে ভূষিত হয়েছেন।

পাঠকের মতামত: