ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

লামায় পাহাড় ধস রোধে সচেতনতামূলক কর্মশালা

মোহাম্মদ রফিকুল ইসলাম, লামা ::   বান্দরবানের লামায় পাহাড় ধস সম্পর্কে সচেতনতা বৃদ্ধি ও আগাম সতর্কতামূলক কার্যক্রম গ্রহণের লক্ষ্যে এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২৩ এপ্রিল) উপজেলা পরিষদ মিলনায়তনে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের আয়োজনে এবং উপজেলা প্রশাসনের সহযোগিতায় কর্মশালা আয়োজন করা হয়। কর্মশালায় পাহাড় ধস রোধে করণীয় এবং প্রতিরোধমূলক কার্যক্রম গ্রহণে আলোচনা হয়। সকালে উপজেলা পরিষদ চত্বর থেকে র‌্যালি বের করা হয়।

উপজেলা নির্বাহী অফিসার নুর-এ-জান্নাত রুমির সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান থোয়াইনু অং চৌধুরী। এতে সহকারী কমিশনার (ভূমি) মো. সায়েদ ইকবাল, লামা সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বীথি তংচঙ্গ্যা, কৃষি কর্মকর্তা মো. নূরে আলম, উপজেলা প্রকৌশলী মো. মোবারক হোসেন ও লামা থানা প্রতিনিধি পুলিশের উপ-পরিদর্শক ইকবাল মনির বিশেষ অতিথি ছিলেন।

সভায় বক্তব্য রাখেন, পৌর আওয়ামী লীগের সাধারন সম্পাদক তাজুল ইসলাম, পৌর ছাত্রলীগের সাধারণ সম্পাদক বিপ্লব কান্তি নাথ, বন বিভাগের সদর রেঞ্জ কর্মকর্তা হারুন-অর-রশিদ, থানা পুলিশের উপ-পরিদর্শক মো. মামুন, সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মিন্টু কুমার সেন, সরই ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ফরিদুল আলম প্রমুখ।

বক্তারা বলেন, প্রতিবছর বর্ষাকালে পাহাড় ধসে ব্যাপক জানমালের ক্ষতি সাধিত হয়। নির্বিচারে বন উজাড় করে তামাক চুল্লী ও ইটভাটিতে কাঠ পোড়ানো, পাহাড়ের মাটি কেটে ইট তৈরি, ঝিরি, নদী, খাল ও ঝর্ণার পাথর আহরণ এবং বালু লুটপাটের ফলে এ ভয়াবহ অবস্থার সৃষ্ঠি হচ্ছে। সরকার কঠোর হস্তক্ষেপের মাধ্যমে এসব লুটপাট বন্ধ না করলে পাহাড়ে বসবাস চরম হুমকির মুখে পড়েছে। এছাড়া বর্ষায় ঝুঁকিপূর্ণ পাহাড়ে বসবাসরত সবাইকে সরিয়ে নিতে তাগিদ দেয়া হয়।

পাঠকের মতামত: