ঢাকা,মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪

বান্দরবানে নদী ও জলাশয় দখলমুক্ত করতে শিগগিরই অভিযান

বান্দরবান প্রতিনিধি :

বান্দরবান জেলার বিভিন্ন এলাকায় আগামী ১৫ দিনের মধ্যে নদী ও জলাশয় দখলমুক্ত করার লক্ষ্যে বিশেষ অভিযান পরিচালনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জেলা নদী রক্ষা কমিটির মাসিক সভায় রবিবার এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বান্দরবান কালেক্টরেট সভাকক্ষে অনুষ্ঠিত সভায় কমিটির সভাপতি ও বান্দরবানের জেলা প্রশাসক মোহাম্মদ আসলাম হোসেন সভাপতিত্ব করেন। অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব), অতিরিক্ত পুলিশ সুপার আলী হোসেন, পানি উন্নয়ন বোর্ড এবং উপজেলা নির্বাহী অফিসারসহ কমিটির অনান্য সদস্যরা সভায় উপস্থিত ছিলেন।

পানি উন্নয়ন বোর্ডের ভারপ্রাপ্ত নির্বাহী প্রকৌশলী জানান, বান্দরবান সদর উপজেলা ও পৌর এলাকায় অবৈধ দখলে থাকা ব্যক্তিদের তালিকা তৈরি করা হয়েছে। জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, নির্বাহী ম্যাজিস্ট্রেট, বান্দরবান পৌরসভা, বাজার ফান্ড প্রশাসন এবং বান্দরবান সদর উপজেলা পরিষদের ভূমি বিভাগের সমন্বয়ে উচ্ছেদ অভিযান চালানো যাবে।

সভায় পাহাড়ধসে প্রাণহানি এড়াতে আসন্ন বর্ষা মৌসুমের আগেই পাহাড়ের ঢাল, নদী তীরবর্তী স্থান ও ঝুঁকিপূর্ণ অবস্থান থেকে বসতি সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। উপস্থিত সদস্যরা নদীর পাড়ে স্থায়ীভাবে তামাকচাষ বন্ধ করার লক্ষ্যে বিকল্প কৃষি ফসল চাষের ক্ষেত্রে চাষিদের বিশেষ প্রণোদনা প্রদানের প্রস্তাব দেন।

এক প্রশ্নের জবাবে পানি উন্নয়ন বোর্ডের ভারপ্রাপ্ত নির্বাহী প্রকৌশলী জানান, নাব্যতা বাড়াতে বান্দরবান জেলার উপর দিয়ে বয়ে যাওয়া শঙ্খ ও মাতামুহুরী নদী খননের লক্ষ্যে পরিকল্পনা প্রণয়নের কাজ শুরু হয়েছে। এই সপ্তাহের মধ্যে চূড়ান্ত প্রকল্প প্রস্তাব সরকারের কাছে পাঠানো হবে।

পাঠকের মতামত: