ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

গ্রেনেড হামলায় আহত চকরিয়ার আজিজ পেয়েছেন ১০ লাখ টাকার চেক

এম.জিয়াবুল হক, চকরিয়া ::

অবশেষে ১৪বছর পর ২১শে আগস্ট গ্রেনেট হামলায় আহত চকরিয়া উপজেলার বাসিন্দা ইঞ্জিনিয়ার বদরউদ্দিন আজিজকে অনুদান প্রদান করেছেন প্রধানমন্ত্রী। গত ১৩ এপ্রিল গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুদানের দশলক্ষ টাকার চেক আজিজের হাতে তুলে দেন। এসময় আহত তার পরিবারের ভরণ পোষণ ও নিরাপত্তার দায়িত্ব সরকার বহন করবে বলে জানায়।

বদরউদ্দিন আজিজ চকরিয়া উপজেলার খুটাখালী ইউনিয়নের আলহাজ্ব মৃত আলীম উদ্দিনের ছেলে ও আওয়ামীলীগ নেতা ডাঃ মীর আহমদ হেলালীর ছোট ভাই। ২০০৪ সালের ২১ আগস্ট ঢাকায় আওয়ামীলীগের এক সন্ত্রাসবিরোধী সমাবেশে ভয়াবহ গ্রেনেড হামলার ঘটনা ঘটে। ওই নৃশংস হামলায় ২৪ জন নিহত ও নেতকর্মী-আইনজীবী-সাংবাদিকসহ পাঁচ শতাধিক লোক আহত হয়। তৎমধ্যে একজন ছিলেন চকরিয়ার সন্তান ইঞ্জিঃ বদর উদ্দিন আজিজ ।

নিহতদের মধ্যে ছিলেন তৎকালীন মহিলা আওয়ামী লীগের সভানেত্রী প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের পতœী আইভি রহমান। তৎকালীন বিরোধী দলীয় নেতা ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং আওয়ামী লীগের প্রথম সারির অন্যান্য নেতা এই গ্রেনেড হামলায় প্রানে বেঁচে যান।

বদরউদ্দিন আজিজ উদ্দিন মুঠোফোনে জানান তিনি ১৯৭৭ সালে ছাত্রলীগ রাজনীতিতে যোগদান করেন। ১৯৯৩ সালের দিকে দায়ীত্ব পালন করেন চকরিয়া উপজেলে যুবলীগের সাংগঠনিক সম্পাদক পদে। পরে তিনি জেলাতে আওয়ামী রাজনীতির দায়িত্বের পর ঢাকায় চলে যান। ঢাকায় ২০০৪ সালের ২১শে আগষ্ট আওয়ামীলীগের সমাবেশে বদরউদ্দিন আজিজ যোগদান করেন। এসময় সংগঠিত গ্রেনেড হামলায় অন্যান্যদের সাথে তিনি গুরুতর আহত হয়।

গ্রেনেড হামলার এ ঘটনায় ওইসময় ৫২ জনকে আসামী করে একটি মামলা দায়ের করেন। এই মামলার বাদী ছিলেন ইঞ্জিঃ বদর আজিজ উদ্দিন। দেশি বিদেশি গণমাধ্যমে আলোচিত ব্যক্তি হয়ে ওঠেন তিনি। মামলাটি এখনো চলমান রয়েছে বলে জানা যায়।#

পাঠকের মতামত: