ঢাকা,শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

হঠাৎ বৃষ্টি, লবণ চাষীদের মাথায় হাত

এম আবুহেনা সাগর, ঈদগাঁও :
বৈশাখের শুরুতেই হঠাৎ প্রচন্ড বৃষ্টিপাতে কক্সবাজার সদরের উপকূলীয় এলাকার লবণ চাষীরা মাথায় হাত দিয়েছে। তারা বেশ কিছুদিন পূর্বে কড়া রৌদ্রকে তোয়াক্কা না করে ভাল লবন ফলনের আশায় মাঠে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছিল এ অসহায় চাষারা। কিন্তু হঠাৎ বৃষ্টিপাতে লবণ চাষীদের চোখে মুখে হতাশার কালো ছায়া দেখা দিয়েছে।
অনেকে সঠিক সময়ে লবণ ঘরে তুলতে পারেনি। আবার অনেরক এত্তালিত লবণ মাঠেই পড়ে রয়েছে। সবমিলিয়ে লবন ব্যবসায়ীরা পড়েছে বিপাকে।
এদিকে বৃহত্তর ঈদগাঁও এলাকার উপকূলীয় ইউনিয়ন ইসলামপুর, পোকখালী ও ছৌফলদন্ডীর প্রত্যান্ত এলাকা জুড়ে লবন মাঠে হাজার হাজার চাষারা মাঠে নেমে পড়েছিল। তারা অতি কষ্টের বিনিময়ে মাঠে নানা পরিচর্চা করে ভাল লবনের অপেক্ষায় প্রহর গুনছিল। অন্যদিকে ইছাখালীর হাফেজ আহমদ জানান, বৃষ্টি হলে তো লবনের কার্যক্রম বন্ধ থাকতে হবে। পোকখালীর পশ্চিম ইছাখালী লবন মাঠে কাজ করা দুই চাষার মতে, হঠাৎ বৃষ্টিতে লবন মাঠের বিপর্যয় দেখা দিয়েছে। আবার চাষাদের চোখে মুখে হাসির ঝিলিক ফুটে উঠছিল। লবন মাঠে ভাল লবনের আশা করেছিল একাধিক চাষারা। কিন্তু মাঝপথে বৃষ্টি চাষাদের হতাশ করে দিয়েছে। আবার উপকূলীয় এলাকার লবন চাষী দেলোয়ার হোসেন আজকের ককসবাজারকে জানান, বৃষ্টি হলেই লবন মাঠের জন্য ক্ষতি। তাই প্রচন্ড বৃষ্টিপাতে লবনের মাঠে চাষীরা মাথায় হাত

পাঠকের মতামত: