ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

নানা আয়োজনে চকরিয়ায় বাংলা নববর্ষ পালন

চকরিয়া অফিস:

মুছে যাক গ্লানি, ঘুচে যাক জরা/অগ্নিস্নানে শুচি হোক ধরা। ১৪২৫ বাংলা পহেলা বৈশাখ। এইদিনকে সামনে রেখে চকরিয়ায় বনার্ঢ্যভাবে বৈশাখীর নানা অনুষ্ঠান পালন করা হয়। উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিষ্ঠান পাশাপাশি ব্যক্তিগত উদ্যোগে চলে বৈশাখীর অনুষ্ঠান। সকাল ৯টায় চকরিয়া বিজয় মঞ্চ থেকে সবশ্রেণির মানুষের উপস্থিতিতে বের করা হয় মঙ্গল শোভাযাত্রা। সেখানে সাংসদ মোহাম্মদ ইলিয়াছ, উপজেলা চেয়ারম্যান জাফর আলম, উপজেলা নিবার্হী অফিসার শিবলী মোহাম্মদ নোমান, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক গিয়াস উদ্দিন চৌধুরী ও পৌরসভার মেয়র আলমগীর চৌধুরীসহ সর্বস্থরের মানুষ মঙ্গল শোভাযাত্রায় যোগদান করেন।

এদিকে উপজেলা আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি ৯০’এর স্বৈরচার বিরোধী আন্দোলনের সাবেক ছাত্রনেতা সরওয়ার আলম এর বাড়িতে চলে বৈশাখীর অনুষ্ঠান। সেখানে সকাল ৯টা থেকে শুরু হয় খাওয়ানো হয় পান্তা ভাত, ইলিশ, আলোর ভর্তা, শুকনো মরিচের ভর্তা, শুটকী ভর্তা, ভাজা পুটি, কৈ ভাজা হরেক ভর্তা। পরে উপস্থিত সবাইকে রসমলাই তুলে দেন প্রিয় ভাবী মিসেস সরওয়ার। ভাবীর আপ্যায়নও কমতি ছিলো না। নিপুনভাবে সাজিয়েছেন বৈশাখীর দিনটাকে। এরপরই শুরু হয় উপস্থিত অতিথিদের নিয়ে বাংলা নববর্ষের নানা প্রতিক্রিয়া ব্যক্ত করেন। মাঝেমধ্যে চলে বৈশাখীর গান। সাংবাদিক কেএম নাছিরউদ্দিনের উপস্থাপনায় প্রথমে প্রতিক্রিয়া জানান, সাংসদ মোহাম্মদ ইলিয়াছ্। এরপরই অংশ নেন কক্সবাজার জেলা পরিষদ সদস্য লায়ন কমরুদ্দিন আহমদ, উপজেলা আওয়ামীলীগের সহসভাপতি মোক্তার আহমদ চৌধুরী, এমআর চৌধুরী, ছৈয়দ আলম কমিশনার, সুরাজপুর-মানিপুর ইউপি চেয়ারম্যান আজিমুল হক, সাংবাদিক মিজবাউল হক, ত্রান ও সমাজ কল্যান সম্পাদক শফিউল আলম বাহার, মনজর আলম চৌধুরী, সাবেক চেয়ারম্যান আলাউদ্দির আল আজাদ, মহিলা বিষয়ক সম্পাদক জন্নাতুল বকেয়া রেখা, মহিলী লীগের সভানেত্রী জাহানারা পারভীন, পৌর মহিলা লীগের সাধারণ সম্পাদক রেজুত আরা বেগম, নারী নেত্রী রোকেয়া বেগম বেবী, আওয়ামীলীগ নেতা আমিনুল করিম ও মনিরুল হক। এরআগে পান্তা ইলিশে অংশ নিয়েছেন সাংবাদিক জহিরুল ইসলাম দম্পতিও।

################

চকরিয়া বর্ণমালা একাডেমি’র আয়োজনে বৈশাখী উৎসব

চকরিয়া অফিস ঃ

চকরিয়া পৌর সভার থানা সেন্টার এলাকায় অবস্থিত চকরিয়া বর্ণমালা একাডেমি’র উদ্যোগে বর্ণাঢ্য আয়োজনে বৈশাখী উৎসব পালিত হয়েছে। এ উপলক্ষ্যে ১৪ এপ্রিল সকালে মঙ্গল শোভাযাত্রা একাডেমি প্রাঙ্গন থেকে বের হয়ে উপজেলা পরিষদ থেকে আবার বর্ণমালা একাডেমি’র ক্যাম্পাসে গিয়ে শেষ হয়। মঙ্গল শোভাযাত্রা শেষে চকরিয়া বর্ণমালা একাডেমি’র ক্যাম্পাসে পান্তা ভাতের আয়োজন, পিঠা উৎসব, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। চকরিয়া বর্ণমালা একাডেমি’র আয়োজিত বৈশাখের অনুষ্ঠান মালার উদ্বোধন করেন চকরিয়া বর্ণমালা একাডেমি’র প্রতিষ্ঠাতা চেয়ারম্যান আমিনুর রশিদ দুলাল। চকরিযা বর্ণমালা একাডেমি’র অধ্যক্ষ আবু ওমর মোহাম্মদ আরমানের সভাপতিত্বে ও শিক্ষক সিরাজুল গণি ছোটনের সঞ্চলনায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন চকরিয়া পৌর মেয়র আলমগীর চৌধুরী, অনুষ্ঠানের উদ্বোধক হিসাবে বক্তব্য রাখেন প্রতিষ্ঠাতা চেয়ারম্যান আমিনুর রশিদ দুলাল, বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ফেরদৌসী আক্তার দিপ্তী, মাতামুহুরী সাংগঠনিক উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক, সাহারবিল ইউপি চেয়ারম্যান মহসিন বাবুল, চকরিয়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম, বর্ণমালা একাডেমির ভাইস চেয়ারম্যান রিফাত উম্মে সালমা, চকরিয়া সঙ্গীত নিকেতনের অধ্যক্ষ সন্তোষ কুমার সুশীল, ইমাম হোসেন, বিজয় রুদ্র প্রমুখ। #

পাঠকের মতামত: