ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

চকরিয়ায় ইলিশিয়া গরু বাজারটি ৬৬ লাখ টাকায় ইজারা পেতে ডিসির কাছে আবেদন

এম.জিয়াবুল হক, চকরিয়া ::

চকরিয়া উপজেলার পশ্চিম বড়ভেওলা ইউনিয়নে অবস্থিত ইলিশিয়া গরু বাজারটি ৬৬ লাখ টাকায় সরকারিভাবে ইজারা পেতে এবার জেলা প্রশাসকের কাছে আবেদন করা হয়েছে। উপজেলার পুর্ববড় ভেওলা ইউনিয়নের মাইজপাড়া গ্রামের বাসিন্দা এম আজিজুর রহিম নামের উৎসাহি একব্যক্তি গত ৫ এপ্রিল কক্সবাজার জেলা প্রশাসকের কাছে আবেদনটি জমা দিয়েছেন। আবেদনে তিনি উল্লেখ্য করেছেন, স্থানীয় উপজেলা প্রশাসন উপজেলার অধীন সরকারি সব হাট-বাজার ইতোমধ্যে আইনী প্রক্রিয়ায় ইজারা দিলেও ইলিশিয়া গরু বাজারটি এখনো ইজারা প্রক্রিয়ায় তুলেনি। তাই তিনি নিজেই বাজারটি সরকারি নিয়ম মোতাবেক সর্বোচ্চ ৬৬ লাখ টাকায় ইজারা নিতে আগ্রহী।

আজিজুর রহিম আবেদনে লিখেছেন, ২০১৫ সালে তিনি ইলিশিয়া গরু বাজারটি সরকারিভাবে যথাযথ নিয়মের মাধ্যমে ৪০ লাখ টাকায় ইজারা নিতে আগ্রহী ছিলেন। এব্যাপারে তিনি তৎকালীন জেলা প্রশাসকের কাছে আবেদনও করেন। এরপর জেলা প্রশাসক এক নম্বর খাস খতিয়ান থেকে বাজারটির জন্য ৭২ শতক জমি বরাদ্দ দেন। পরবর্তীতে ওই জমি ফেরিফেরিভুক্ত করে বাজারটির ইজারা কার্যক্রম সম্পন্ন করার জন্য জেলা প্রশাসক চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তাকে ( সদ্য বদলী মো.সাহেদুল ইসলাম) নির্দেশ দেন। কিন্তু ওইসময় উপজেলা নির্বাহী কর্মকর্তা তাকে (আবেদনকারী) বলেন বাজারটি অপর একটি পক্ষ ৪২ লাখ টাকায় ইজারা নিয়েছেন। তাকে ওইসময় আশ^াস দেন পরের বছর থেকে বাজারটি ইজারা দেয়ার নিমিত্তে পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

আবেদনকারী আজিজুর রহিম জানান, চলতি ২০১৮ সালে উপজেলা প্রশাসন চকরিয়া উপজেলার প্রায় হাট-বাজার (১৪২৫) বাংলা সনের জন্য বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে সরকারি নিয়ম মোতাবেক ইজারা দিয়েছেন। কিন্তু এবারও বিজ্ঞপ্তিতে ইলিশিয়া গরু বাজারটি স্থান পায়নি। ফলে বাজারটি এখনো সরকারিভাবে ইজারা কার্যক্রমে উঠেনি। তাই সচেতন নাগরিক হিসেবে তিনি বিবেকের তাড়নায় প্রতিমাসে সাড়ে পাঁচলাখ টাকা করে একবছরের জন্য ৬৬ লাখ টাকায় বাজারটি ইজারা নিতে আগ্রহী বলে জেলা প্রশাসকের কাছে দাখিল করা আবেদনে উল্লেখ্য করেছেন।

পাঠকের মতামত: