ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

রোহিঙ্গাদের দ্রুত নিজ দেশে ফিরিয়ে নেওয়া হবে -উখিয়ায় ক্যাম্প পরিদর্শনকালে মিয়ানমারের মন্ত্রী

ফারুক আহমদ, উখিয়া ॥

মিয়ানমারের সমাজকল্যাণ, ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রী ড. উইন মিয়ায়ে বলেন, বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের দ্রুত সময়ের মধ্যে নিজ দেশে ফিরিয়ে নেওয়া হবে। ইতি মধ্যে দু’দেশের মধ্যে দ্বি-পাক্ষিক আলোচনা সহ জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের মধ্যে প্রত্যাবাসন বিষয়ে ফল প্রসু আলোচনা হচ্ছে। ১২ সদস্যের প্রতিনিধি দল নিয়ে বুধবার (১১ এপ্রিল) দুপুরে কক্সবাজারের উখিয়া কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনকালে তিনি এ কথা জানান।

মিয়ানমারের কোনও মন্ত্রীর এটি প্রথম সফর। ক্যাম্প ইনচার্জের কার্যালয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের সার্বিক পরিস্থিতি তুলে ধরা হয় তার কাছে। পরে ডি-৫ ব্লকের ইউএনএইচসিআর কার্যালয়ে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের সঙ্গে দীর্ঘ আলোচনা করেন মিয়ানমারের পুনর্বাসনমন্ত্রী উইন মিয়ায়ে ও তার সফরসঙ্গীরা।

পরিদর্শনকালে তিনি জাতীয় পরিচয় পত্রসহ রোহিঙ্গাদের নাগরিক নানান সুযোগ সুবিধা প্রদানের কথা উল্লেখ করেন। রোহিঙ্গাদের উদ্দেশ্যে মন্ত্রী তাদের নিজ দেশে ফিরে যাওয়ারও আহ্বান জানান এবং নির্যাতনের শিকার রোহিঙ্গাদের খোঁজ খবর নেন।

আশ্রয় রোহিঙ্গারাও এসময় তাদের দাবী মন্ত্রীর বরাবরে তুলে ধরেন। পরে মন্ত্রী উইন মিয়ায়ে সাংবাদিকদের বলেন, ‘রোহিঙ্গাদের নাগরিকত্বসহ মর্যাদা ও অধিকার বিষয়ে মিয়ানমার সচেষ্ট থাকবে এবং দ্রুত সময়ের মধ্যে তাদের মিয়ানমারে ফিরিয়ে নেওয়া হবে।

পরিদর্শনকালে তাঁর সাথে ছিলেন শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো: আবুল কালাম, কক্সবাজার জেলা অতিরিক্ত জেলা প্রশাসক, উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: নিকারুজ্জামান চৌধুরী, উখিয়া সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার চাইলাউ মারমা, উখিয়া থানার অফিসার ইনচার্জ মো: আবুল খায়ের ও পদস্থ কর্মকর্তাসহ এনজিও প্রতিনিধিরা।

উল্লেখ্য গত বছরের ২৫ আগষ্ট পরবর্তী থেকে মিয়ানমারের রাখাইন রাজ্যে নির্যাতনের মুখে বাংলাদেশে আশ্রয় নেয় ১০ লাখেরও বেশি রোহিঙ্গা।

পাঠকের মতামত: