ঢাকা,শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

জেএসসিতে কক্সবাজার জেলায় প্রথম চকরিয়া কোরক বিদ্যাপীঠ

 

এম.জিয়াবুল হক, চকরিয়া ::

জেলার ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান চকরিয়া কোরক বিদ্যাপীঠ স্কুলের শিক্ষার্থীরা চট্টগ্রাম শিক্ষাবোর্ড থেকে সদ্য প্রকাশিত জেএসসি বৃত্তির ফলাফলে অসাধারণ সাফল্য দেখিয়ে কক্সবাজার জেলায় নতুন চমক সৃষ্টি করেছে। পাশাপাশি বরাবরের মতো প্রতিষ্ঠানটি জেএসসিতে জেলায় প্রথমস্থান অক্ষুন্ন রাখতে সক্ষম হয়েছে। বিদ্যালয়ের পরিচালনা কমিটির সুদক্ষ মনিটরিংয়ে শিক্ষার্থী, শিক্ষক মন্ডলী ও সচেতন অভিভাবকদের আন্তরিক প্রচেষ্ঠায় বরাবরের মতো চমৎকার ফলাফল করেছে জেলার অন্যতম সেরা এই প্রতিষ্ঠানটি।

২০১৭ সালের জেএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মধ্য থেকে প্রাপ্ত নাম্বারের ভিত্তিতে বৃত্তির ফলাফল প্রকাশ করা হয়। শিক্ষা মন্ত্রাণালয়ের অধীনে অনু

 

ষ্ঠিত জেএসসি পরীক্ষায় ১০ জন ট্যালেন্টপুল ও ৩৯ জন সাধারণ গ্রেডে বৃত্তি অর্জন করেছে। ৮ এপ্রিল চট্টগ্রাম শিক্ষাবোর্ড থেকে প্রকাশিত জেএসসি বৃত্তির ফলাফলে সর্বোচ্চ বৃত্তি পেয়ে কক্সবাজার জেলায় শীর্ষ স্থান দখল করেছে চকরিয়া কোরক বিদ্যাপীঠ।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের তথ্য মতে এবছর চকরিয়া কোরক বিদ্যাপীঠ সর্বোচ্চ বৃত্তি পেয়ে কক্সবাজার জেলায় প্রথম স্থান অর্জন করেছে। ফলাফল ঘোষণার পর বিদ্যালয়ে দেখা গেছে, বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থী ও শিক্ষকদের মধ্যে চলছে অন্যরকম আনন্দ উৎসব। একদিকে শিক্ষার্থীদের বিজয়ের মিছিল অপরদিকে শিক্ষকদের সুনামের মিছিল। বিজয় চিহ্ন প্রদর্শনের মাধ্যমে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা বিদ্যালয়ের পুরো ক্যাম্পাস ঘুরে বেড়াচ্ছে।

চকরিয়া কোরক বিদ্যাপীঠের প্রধান শিক্ষক মো.নুরুল আখের বলেন, বিদ্যালয়ের সম্মানিত শিক্ষকমন্ডলী, অভিভাবকমন্ডলী, বিদ্যালয় পরিচালনা কমিটি ও শিক্ষার্থীদের আন্তরিক প্রচেষ্ঠায় আজ আমার বিদ্যালয় জেলার শীর্ষ স্থান ধরে রাখতে সক্ষম হয়েছে। তিনি এ ফলাফলের জন্য মহান আল্লাহর দরবারে শোকরিয়া প্রকাশ করেছেন।

চকরিয়া কোরক বিদ্যাপীঠ স্কুলের পরিচালনা পরিষদের স

 

ভাপতি ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ জাফর আলম বলেন, এ ফলাফলের পিছনে যারা সর্বোচ্চ সময় ব্যয় করেছেন তারা হলেন আমার বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা মন্ডলী। এজন্য তিনি সকল শিক্ষককে আন্তরিক অভিনন্দন জ্ঞাপন করেছেন। প্রতিবছর চকরিয়া কোরক বিদ্যাপীঠের শিক্ষার্থীরা এসএসসি, জেএসসি ও পিইসি পরীক্ষায় অসাধারণ ফলাফল অর্জন করে জেলার শীর্ষ দখল করে আসছে। সাফল্যের এই ধারা অব্যাহত রাখতে পরিচালনা পরিষদের সভাপতি সকলের সহযোগিতা প্রত্যাশা করেছেন।

##############

জেএসসি বৃত্তির ফলাফলে মানিকপুর উচ্চ বিদ্যালয়ের

সাফল্য, মুখ উজ্জল করেছে বৃত্তিপ্রাপ্ত কৃতি শিক্ষার্থীরা

মানিকপুর উচ্চ বিদ্যালয়ে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদেরকে উৎসবমুখর আয়োজনে সংর্বধনা দিচ্ছেন চেয়ারম্যান আজিমুল হক আজিম।

এম.জিয়াবুল হক,চকরিয়া

চট্টগ্রাম শিক্ষাবোর্ড থেকে সদ্য ঘোষিত জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার বৃত্তির ফলাফলে চকরিয়া উপজেলার প্রাচীন জনপদের অন্যতম শিক্ষা প্রতিষ্ঠান মানিকপুর উচ্চ বিদ্যালয় অসাধারণ সাফল্য অর্জন করেছে। ২০১৭ সালে অনুষ্ঠিত জেএসসি পরীক্ষায় বিদ্যালয় থেকে ১৭৯জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে পাশ করেছে ১৬৭। অপ

 

রদিকে সদ্য ঘোষিত ফলাফলে বৃত্তি পেয়েছে তিন কৃতি শিক্ষার্থী। তাদের মধ্যে একজন ট্যালেন্টপুলে ও দুইজন পেয়েছে সাধারণ গ্রেডে বৃত্তি। ট্যালেন্টপুলে বৃত্তি পেয়েছেন কৃতি শিক্ষার্থী মরিয়ম আলম মীম, অন্যদিকে সাধারণ গ্রেডে বৃত্তি পেয়েছেন দুইজন। তাঁরা হলেন সীমা বড়–য়া, আবদুল্লাহ আল সোমান শিশির। জেএসসিতে অসাধারণ সাফল্য অর্জন করে বিদ্যালয়ের মুখ উজ্জল করেছে বৃত্তিপ্রাপ্ত কৃতি শিক্ষার্থীরা।

গতকাল ৯ এপ্রিল সকালে মানিকপুর উচ্চ বিদ্যালয়ের উদ্যোগে জেএসসি পরীক্ষায় অসাধারণ ফলাফল অর্জনকারী এবং বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদেরকে উৎসবমুখর আয়োজনে সংর্বধনা দেয়া হয়েছে। মানিকপুর উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক হাবিবুর রহমান চৌধুরীর সভাপতিত্বে সংর্বধনা অনুষ্ঠানে স্বাগত বক্তব্য বর্তমান প্রধান শিক্ষক শ্যামল চক্রবর্তী। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি ও চকরিয়া উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক সুরাজপুর-মানিকপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আজিমুল হক আজিম।

 

অনুষ্ঠানে বিশেষ অথিতি ছিলেন বিদ্যালয় কমিটির সদস্য ও ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান রফিকুল ইসলাম কাজল, কমিটির সদস্য বাবু রাহুল কান্তি বড়–য়া, সরকারি প্রধান শিক্ষক বাবু দুলাল কান্তি শর্মা। বক্তব্য রাখেন বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক আলহাজ সাহেদ মোহাম্মদ শহিদুল ইসলাম, আবদুল গনি, জহির আলম, সিনিয়র শিক্ষিকা আনোয়ার জাহান লুৎফা, সহকারি শিক্ষক জাহেদ বিন হোছাইন, সুমন ঘোষ, মোজাম্মেল হক, বাবু সুদেব কান্তি বড়–য়া, মিজানুর রহমান, শিক্ষিকা সাফিনাজ আফজা খানম। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিদ্যালয়ের শিক্ষক গোলাম কিবরিয়া খসরু। সার্বিক সহযোগিতা করেন বিদ্যালয়ের অফিস কর্মচারী নুরুল আলম, সাইদুল হক, লিমা বড়–য়া। অনুষ্ঠানে সকল জেএসসির সফল পরীক্ষার্থী, বিদ্যালয়ের শিক্ষার্থী, অভিভাবক ও সুধীজন উপস্থিত ছিলেন।

#############

শাপলা এওর্য়াড সম্মাননা পেয়েছেন চকরিয়া কোরক বিদ্যাপীঠের শিক্ষার্থী সোহান

এম.জিয়াবুল হক, চকরিয়া ::

কাব স্কাউটে চূড়ান্ত প্রতিযোগিতায় সফলতার স্বীকৃতি স্বরূপ কাব স্কাউটের সর্বোচ্চ এওয়ার্ড সম্মাননায় মনোনীত হয়েছেন চকরিয়া কোরক বিদ্যাপীঠের মেধাবী শিক্ষার্থী আবদুল্লাহ আস্ সোহান। কৃতি শিক্ষার্থী সোহান উপজেলার সাহারবিল বি.এম.এস উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক মো. ছরওয়ার উদ্দীন ও কোরালখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষিকা ছালেহা বেগম এর মেজ ছেলে।

উল্লেখ্য যে, সোহান অল্প সময়ের মধ্যে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার হাত থেকে শাপলা এওয়ার্ড গ্রহণ করবেন। সোহানের মা-বাবা ছেলের অসাধারণ সাফল্য আগামীতেও যাতে অব্যাহত থাকে সেইাজন্য সকলের কাছে দোয়া প্রার্থী।

পাঠকের মতামত: