ঢাকা,মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪

কোটা সংস্কারের দাবিতে কক্সবাজারে মানববন্ধন

বিশেষ প্রতিবেদক : শাহবাগে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের উপর পুলিশি হামলার প্রতিবাদে ও পাঁচ দফা দাবিতে কক্সবাজাররের বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মানববন্ধন করেছেন। সোমবার (৯ এপ্রিল) দুপুর ৩টায় শহরের কলাতলীর মোড়ে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী অংশ নেন।
‘বঙ্গবন্ধুর বাংলায়, কোটা বৈষম্যের ঠাঁই নাই “ মেধায় চাই নব্বই ভাগ, বাকি সব ১০ থাক ’, ‘এই মুহূর্তে দরকার, কোটা ব্যবস্থার সংস্কার’, — এ স্লোগান ধারণ করে পাঁচ দফা দাবি তুলে ধরেন শিক্ষার্থীরা। দাবিগুলো হলো কোটাব্যবস্থা সংস্কার করে ৫৬ থেকে ১০ শতাংশে নামিয়ে আনা, কোটায় যোগ্য প্রার্থী না পেলে শূন্য পদগুলোতে মেধায় নিয়োগ দেওয়া, নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধার একাধিকবার ব্যবহার বাতিল, কোটায় বিশেষ নিয়োগ পরীক্ষা বাতিল এবং চাকরিতে ঢোকার ক্ষেত্রে সবার জন্য অভিন্ন বয়সসীমা নির্ধারণ। আইনের শিক্ষার্থী আসিফ বাপ্পি বলেন, বর্তমান কোঠা ব্যবস্থা সংবিধানের ২৮ ও ২৯ ধারার সাথে সংঘর্ষিক এবং সাধারণ শিক্ষার্থীদের মেধাভিত্তিক চাকরীর অধিকার পরিপন্থী। মানববন্ধনে কক্সবাজার ইন্ট্যারন্যাশনাল ইউনিভার্সিটির আইন বিভাগের শিক্ষার্থী হুমায়ূন রশিদ বলেন, ‘দেশের মাত্র দুই শতাংশ মানুষের জন্য ৫৬ শতাংশ কোটা বিদ্যমান রয়েছে। ৫৬ শতাংশ কোটা রাখার কারণে প্রকৃত যোগ্যরা চাকরি থেকে বঞ্চিত হচ্ছে।মেধাবীরা যাতে দেশের সর্বোচ্চ প্রশাসনিক জায়গায় যেতে পারে, সেটি নিশ্চিত করতে কোটাব্যবস্থা সংস্কার করতে হবে।’
মানববন্ধনে অংশ নিয়ে শাফকাত শাহারিয়ার বলেন, ‘অসম ও অযৌক্তিক কোটাব্যবস্থার ফলে বাংলাদেশের আমলাতন্ত্রে এক কৃত্রিম সংকট তৈরি হচ্ছে, কোটা সুবিধা নেওয়ায় দেশ অযোগ্য ও দুর্বল নেতৃত্বের হাতে পরিচালিত হচ্ছে’। মানববন্ধনে অংশ নেওয়া আরও কয়েক জন সাধারণ শিক্ষার্থী বক্তব্য দেন। বক্তারা দ্রুত কোঠা সংস্কার করণে কার্যকরী উদ্যোগ ও অন্দোলনে আহতদের সুচিকিৎসার ব্যবস্থা নেওয়ার আহবান জানান।

পাঠকের মতামত: