ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

দল বেঁধে গরুর নাচন, ভাইরাল ভিডিও

অনলাইন ডেস্ক ::

মজার সেই গরু-নৃত্য

গরু-নৃত্য করে ফেসবুকে ছেড়েছিল অ্যামেরিকার টেক্সাসের একটি হাই স্কুলের শিক্ষার্থীদের দল। সেটাই কীভাবে যেন ফেসবুক ব্যবহারকারী ও ইউটিউব ভিউয়ারদের মন জয় করে নিয়েছে!

দলগত এ নৃত্যটিতে গরু সেজে অংশ নিয়েছে হালসভিলে স্কুলের শিক্ষার্থীদের নৃত্যদল– ববক্যাট বেলস। ফেসবুকে ভিডিওটি এ বছরেরই মার্চ মাসে ছাড়া হয়েছে, যার ভিউয়ার ইতোমধ্যে এক কোটি ৩০ লাখ ছাড়িয়েছে। আর এটি শেয়ার হয়েছে দুইলাখেরও বেশিবার। ইউটিউবেও ভিডিওটি দেখেছেন প্রায় ৭২ হাজার মানুষ।

সোশাল মিডিয়ার এই সাড়ায় ববক্যাট বেলসের ‘গরু নাচিয়ে’রা তো বটেই, এর সার্বিক তত্ত্বাবধানে থাকা নৃত্য পরিচালক ক্যাথরিন কালওয়ে পর্যন্ত বিস্মিত হয়েছেন।

প্রতিক্রিয়ায় বলেন তিনি, ‘‘গত গ্রীষ্মে আমি ও আমার সহকারি পরিচালক ভাবছিলাম নতুন কী করা যায়। প্রথমে আমরা ঠিক করেছিলাম গোলাবাড়িতে পশুপাখির রূপ ধরে চরিত্রগুলো নাচবে। পরে যখন আমরা গরু সংক্রান্ত গানগুলো শুনলাম, তখন ঠিক করলাম পুরো নাচটাই গরু নিয়ে করবো।”

তৃতীয়বার এ নাচ পারফর্ম করার সময় একজন দর্শক এটি ধারণ করে ফেসবুকে ছেড়ে দেন বলে জানান ক্যাথরিন।

দেখুন মজার সেই ভিডিওটি-

দুই হাতে লিখেন শিক্ষার্থীরা!

মিরর

দুই হাতে লিখতে পারেন ভারতের মধ্যপ্রদেশের সিঙ্গারৌলি জেলার বিনাবাদিনী স্কুলের ৩০০ শিক্ষার্থী। স্কুলে ৪৫ মিনিটের ক্লাসের মধ্যে ১৫ মিনিট ব্যয় করা হয় হাতের লেখা শেখাতে, নিয়মিত ক্লাসও করানো হয়। ফলে খুব সহজেই হাতে একই সাথে দুই লিখতে অভ্যস্ত হতে পারে।

স্কুলের প্রধান শিক্ষক ও প্রতিষ্ঠাতা সাবেক সেনা জওয়ান ভিপি শর্মা বলেন, আজকের এ বিস্ময়ের একমাত্র অনুপ্রেরণা দেশটির প্রয়াত প্রথম রাষ্ট্রপতি ডা. রাজেন্দ্রপ্রসাদ। ডা. রাজেন্দ্রপ্রসাদ একসঙ্গে দুই হাতে লিখতে পারতেন। আমিও তা শিখেছিলাম। সেটাই আমার স্কুলের ছেলেমেয়েদের শেখাচ্ছি।

সারাবিশ্বের প্রায় ১০ শতাংশ মানুষ বাঁ হাতে লেখেন। বাকিরা ডান হাতে। এসবের বাইরেও এমন কিছু সংখ্যক মানুষ আছেন, যারা একই সময়ে দুই হাতে লিখতে পারেন সমানভাবে।

পাঠকের মতামত: