ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

চকরিয়া পৌর শহরে আপন ভাইদের বিরুদ্ধে প্রয়াত ভাইয়ের ব্যবসা প্রতিষ্ঠান দখল চেষ্টার অভিযোগ

এম.জিয়াবুল হক, চকরিয়া ::
চকরিয়া পৌর সদরে আদালতের আদেশ উপেক্ষা করে প্রকাশ্য চলমান ব্যবসা প্রতিষ্ঠান জবর দখল চেষ্টার অভিযোগ উঠেছে। এনিয়ে দোকানের মালিক মরহুম সাইফুদ্দিন খালেদের স্ত্রীসহ পরিবারের সদস্য ও স্থানীয়দের মধ্যে ক্ষোভ ও উত্তেজনা বিরাজ করছে।
অভিযোগে ও মামলার আর্জি সূত্রে জানাগেছে, চকরিয়া পৌরসভা ২নং ওয়ার্ডের হালকাকারা সওদাগরপাড়া এলাকার মরহুম আলহাজ্ব ইদ্রিছ আহমদ সওদাগরের পুত্র সাইফুদ্দিন খালেদ পৈত্রিকভাবে প্রাপ্ত পৌর সদরের মেইন রোড লাগোয়া ইদ্রিছ এন্ড সন্স মুদির দোকান শান্তিপূর্ণভাবে ভোগ দখলে থাকাবস্থায় বিগত ১৩মে’১৬ইং হৃদরোগে আক্রান্ত হয়ে অকালে মারা যায়। মরহুম সাইফুদ্দিনের সংসারে একমাত্র স্ত্রী রাবেয়া খানম ও ৩ এতিম সন্তান রেখে যান। দোকান মালিক সাইফুদ্দিন মারা যাওয়ার পর তার ভোগ দখলে থাকা চিরিংগা মৌজার বিএস খতিয়ান নং ৭৬, দাগ নং ৩৩৯ এর উপর স্থিত ২৫ ফুট ভাই ৫০ ফুট বিশিষ্ট দালান গৃহ ব্যবসা প্রতিষ্ঠানটি বিধবা স্ত্রী ও এতিম সন্তানদের কাছ থেকে কেড়ে নিতে লুলোপ দৃষ্টি পড়ে সহোদরদের।
এনিয়ে স্থানীয়ভাবে শালিসকারদের একাধিকবার শালিসী বৈঠকের মাধ্যমে মরহুম সাইফুদ্দিনের স্ত্রী-সন্তানদের পক্ষে গত ১৭ আগষ্ট’১৭ইং রোয়েদাদ (ডিক্রি) দেন এবং বিধবা স্ত্রী রাবেয়া খানমের তত্ত্বাবধানে উক্ত ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনা করেন। এরপরও সহোদররা হুমকি ধমকি অব্যাহত রাখলে মরহুম সাইফুদ্দিনের বিধবা স্ত্রী রাবেয়া বেগম বাদী হয়ে গত ১১মার্চ’১৮ইং অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আদালত, কক্সবাজারে অভিযুক্তদের বিরুদ্ধে ১৪৪ ধারা চেয়ে এমআর মামলা নং ২৮৩/১৮ দায়ের করেন। বিজ্ঞ আদালত তা আমলে নিয়ে গত ২৫মার্চ’১৮ইং চকরিয়া সহকারী কমিশনার (ভূমি) কে তদন্ত প্রতিবেদন ও চকরিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) কে আইনশৃংখলা রক্ষা এবং স্থিতাবস্থা বজায় রাখার নির্দেশ দেন।
বাদী রাবেয়া বেগম জানিয়েছেন, স্বামী সাইফুদ্দিনের মৃত্যুর পর তিনি অদ্যাবধি কঠোর পরিশ্রম করে ব্যবসা প্রতিষ্ঠান সরাসরি পরিচালনা, এতিম সন্তানদের লালন পালন, মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক হতে সিনি ঋণ হিসেবে নেওয়া ৩৪ লাখ টাকা থেকে ইতিমধ্যে ২২ লাখ টাকা পরিশোধ এবং চট্টগ্রাম থেকে দোকানের মালামাল ক্রয়ের বকেয়া ৬০ লাখ টাকা পরিশোধ করে আসছেন। কিন্তু বিজ্ঞ আদালতের আদেশ উপেক্ষা করে প্রকাশ্য দিবালোকে দোকানে তালা মেরে জবর দখল ও হামলার হুমকি দিয়ে যাচ্ছেন বলে গতকাল রাত ৮টায় ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনাকালে সাংবাদিকদের কাছে অভিযোগ করেন এবং বিজ্ঞ আদালত, প্রশাসন ও স্থানীয়দের সহযোগিতা কামনা করেন।

পাঠকের মতামত: