ঢাকা,বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

মহেশখালীর ৯০২টি গাছ কাটতে মন্ত্রিসভার অনুমোদন

ডেস্ক নিউজ :
পেট্রোবাংলাকে কক্সবাজারের মহেশখালীতে ৯০২টি গাছ কাটার অনুমতি দিয়েছে মন্ত্রিসভা। তবে এ ক্ষেত্রে শর্ত প্রযোজ্য হয়েছে।
৯০২টি গাছ তারা কাটতে পারবে, সেক্ষেত্রে তাদের পাঁচ গুণ চারা রোপণ করতে হবে। সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভা বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) এন এম জিয়াউল আলম বলেন, ‘কক্সবাজার জেলার মহেশখালী উপজেলায় পেট্রোবাংলার অনুকূলে ব্যবহারের অনুমতি দেয়া সংরক্ষিত বনভূমিতে বিদ্যমান বিভিন্ন প্রজাতির গাছপালা ও ঝোপজঙ্গল কর্তন ও অপসারণের প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।’

তিনি বলেন, ‘এখানে পেট্রোবাংলার গ্যাস অনুসন্ধান ও রাস্তা নির্মাণের জন্য ১১ দশমিক ৬১৮ একর সংরক্ষিত ভূমি প্রয়োজন হবে। সেখানে বিদ্যমান বনভূমিতে ২৭৮টি এবং ঝোপজঙ্গল মিলে ৬২৪টিসহ মোট ৯০২টি বিভিন্ন প্রজাতির গাছ আছে। গাছগুলোর পাঁচ গুণ বৃক্ষরোপণ এবং পাঁচ বছর পর্যন্ত এগুলো রক্ষণাবেক্ষণের শর্তে মন্ত্রিসভা প্রস্তাবটি অনুমোদন দিয়েছে।’ ওই এলাকায় তারা গাছগুলো লাগাবে বলেও জানান মন্ত্রিপরিষদ বিভাগের সচিব।

এছাড়া চট্টগ্রামের বাঁশখালীতে সরকারি-বেসরকারি অংশীদারিত্বে ‘বাংলাদেশ এনার্জি পোর্ট লিমিটেড’ নামে কোম্পানি গঠনের জন্য ‘মেমোরেন্ডাম অব অ্যাসেসিয়েশন’, ‘আর্টিক্যাল অব অ্যাসোসিয়েশন’ এবং ‘জয়েন্ট ভেনচার অ্যান্ড স্টেক হোল্ডারস এগ্রিমেন্ট’ এর খসড়া উপস্থাপন করা হলেও মন্ত্রিসভা তা অনুমোদন দেয়নি।

জিয়াউল আলম আরও বলেন, ‘এ বিষয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। আলোচনা শেষে এসডিজিবিষয়ক মুখ্য সমন্বয়ক মহোদয়কে আহ্বায়ক করে ১০ সদস্যের একটি কমিটি করা হয়েছে। কমিটি এ বিষয়টি বিস্তারিতভাবে দেখে পরবর্তী যে কোনো সভায় এ প্রস্তাব উপস্থাপন করতে পারবে।’

পাঠকের মতামত: