ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

বাংলাদেশে ‘নির্যাতিত নারীদের’ তৈরি পোশাক আমদানি নিষিদ্ধ করছে যুক্তরাষ্ট্র

RMG-sector-400x242-300x182সিএন ডেস্ক ::

জোরপূর্বক শ্রমে উৎপাদিত পণ্যসামগ্রী আমদানির ওপর নিষেধাজ্ঞা বিল অনুমোদন দিয়েছে মার্কিন কংগ্রেসের উচ্চ কক্ষ সিনেট। অনুমোদনের পর বিলটি চূড়ান্তকরণের লক্ষ্যে প্রেসিডেন্ট বারাক ওবামার টেবিলে পাঠানো হয়েছে। চলতি সপ্তাহে এ বিলে ওবামার স্বাক্ষর করার কথা রয়েছে।

ওবামা বিলটিতে স্বাক্ষর করার পর যুক্তরাষ্ট্রে বাংলাদেশ থেকে ‘নির্যাতিত নারীর’ সেলাই করা পোশাক আমদানিতে নিষেধাজ্ঞা কার্যকর হবে।

এছাড়া দক্ষিণ-পূর্ব এশিয়ায় ক্রীতদাসের মত জীবন যাপন করছে এমন জেলেদের ধরা মাছ, আফ্রিকায় শিশুদের উত্তোলিত স্বর্ণ আমদানিতেও নিষেধাজ্ঞা আরোপ হবে। সংবাদ এপির।

সিএনএন মানির প্রতিবেদনে বলা হয়, বিলটি ‘এইচ.আর. ৬৪৪’ নামে পরিচিত। প্রেসিডেন্ট ওবামা এ আইনে সই করলে কয়েদি শ্রম, জোরপূর্বক শ্রম অথবা চুক্তিভিত্তিক শ্রমে উৎপাদিত পণ্য যুক্তরাষ্ট্রে আমদানিতে প্রতিবন্ধকতা সৃষ্টি হবে।

১৯৩০ সালের শুল্ক আইনে যুক্তরাষ্ট্রে জোরপূর্বক শ্রমে উৎপাদিত পণ্যের স্বল্প চাহিদা থাকলে তা আমদানি করার অনুমতি রয়েছে। কিন্তু এই বিলটি পাস হলে ‘অপচয়কারী ভোগবাদী চাহিদা’ পরিহার করা হবে।

গত বৃহস্পতিবার ‘বিল ৭৫-২০’ অনুমোদন দেয় উচ্চ কক্ষ সিনেট। এর আগে নি¤œ কক্ষ হাউজে বিলটি পাস হয়।

বার্তা সংস্থা এপির এক তদন্তের প্রেক্ষিতে এ আইন পাস করা হয়। এপির তদন্তে বলা হয়, যুক্তরাষ্ট্রে আমদানিকৃত বেশিরভাগ চিংড়ি এবং ওয়ালমার্টে (ডাব্লিউএমটি) বিক্রি করা সমস্ত খাবার (ডাব্লিউএফএম) ও লাল গলদা চিংড়ি এশিয়ায় ক্রীতদাসের মত জীবন যাপন করে এমন জেলে ও শ্রমিকদের দিয়ে দ্বারা চাষ করা হয়।

এপি জানায়, এ প্রতিবেদন প্রকাশের পর ২ হাজার ক্রীতদাস জেলেকে মুক্তি দেয়া হয়েছে।

পাঠকের মতামত: