ঢাকা,বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

শিক্ষার্থীদের দিয়ে টয়লেটের টাংকি পরিস্কার, ৪ শিশু হাসপাতালে ভর্তি

মোহাম্মদ রফিকুল ইসলাম, লামা ::

লামার শিলেরতুয়া মার্মা পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে বুধবার (২৮ মার্চ) দুপুরে ৫ শিক্ষার্থী দিয়ে টয়লেটের টাংকি পরিস্কার করার অভিযোগ উঠেছে। এতে করে ওই ৫ শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়লে রাতে তাদের মধ্যে ৪ জনকে লামা উপজেলা হাসপাতালে ভর্তি করানো হয়।

অসুস্থ শিক্ষার্থীরা হল, মো. ইউনুচ ৪র্থ শ্রেণী, মো. মেহেদী হাসান ৩য় শ্রেণী, হৃদয় উদ্দিন ৪র্থ শ্রেণী, রবিউল ইসলাম ৩য় শ্রেণী ও মো. জুনায়েদ ৩য় শ্রেণী।

জানা গেছে, বুধবার বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা লিপিকা চৌধুরী ৩য় ও ৪র্থ শ্রেণীর ৫ শিক্ষার্থী দিয়ে বিদ্যালয়ে টয়লেট ও টাংকি পরিস্কার করায়। বাড়িতে ফিরে গিয়ে ওই ৫ শিক্ষার্থী বমি, পাতলা পায়খানা করে অসুস্থ হয়ে পড়ে। রাত ৯ টার দিকে ৫ জনের মধ্যে ৪ জনের অবস্থার অবনতি হওয়ায় তাদের লামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করানো হয়।

শিক্ষার্থীদের অভিভাবক রফিকুল ইসলাম, মো. তারেক বলেন, আমাদের কোমলমতি শিশুদের দিয়ে টাংকি পরিস্কার করানো খুব অন্যায় হয়েছে। আমরা ওই শিক্ষকের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করছি। তাছাড়া বিদ্যালয়ে এইসব কাজ করানো জন্য মরকার বরাদ্দ প্রদান করে। ওই টাকা দিয়ে মাস্টাররা কি করেন ?

বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মংচাথুই মার্মা বলেন, শিক্ষকরা আমাকে বললে প্রয়োজনে আমি নিজের পকেটের টাকা দিয়ে পরিস্কার করে দিতাম। কাজটা ভাল হয়নি।

প্রধান শিক্ষিকা লিপিকা চৌধুরী বলেন, আমি সহ তাদের সাথে কাজ করেছি। আমি অসুস্থ হয়নি। বাচ্চারা অসুস্থ হয়েছে আমি জানিনা। এগুলো আমার বিরুদ্ধে ষড়যন্ত্র।

লামা হাসপাতালের জরুরী বিভাগের দায়িত্বরত ডাক্তার সহকারী মেডিকেল অফিসার মো. কায়সার শিক্ষার্থীদের অবস্থা ভাল না হওয়ায় তাদের চিকিৎসার জন্য ভর্তি করায়।

উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার যতীন্দ্র মোহন মন্ডল বলেন, বিষয়টা আমাকে কেউ বলেনি। আমি জেনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করছি।

পাঠকের মতামত: