ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

কক্সবাজারে সরকারি কর্মকর্তাদের প্রতি মন্ত্রিপরিষদ সচিব মাঠ প্রশাসনকে গতিশীল করে জনগনের দোড়গোড়ায় সেবা প্রদান নিশ্চিত করুন

ওওওওওপ্রেস বিজ্ঞপ্তি :
মাঠ প্রশাসনকে গতিশীল করে জনগনের দোড়গোড়ায় সেবা প্রদান নিশ্চিত করার জন্য সরকারি কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। তিনি বলেছেন, নাগরিক সেবায় উদ্ভাবন ধারণাটি বিশ্বব্যাপি আজকাল ব্যাপকভাবে আলোচিত বিষয়। সরকারি কর্মকর্তাদের এই উদ্ভাবন বা ‘ইনোভেশন’ দিয়েই তৃণমুলের জনসেবাকে আরো ত্বরান্বিত করার উপরও তিনি গুরুত্বারোপ করেছেন।
গতকাল শুক্রবার বিকালে কক্সবাজার জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে আয়োজিত ইনোভেশন সার্কেল, চট্টগ্রাম বিভাগীয় সরকারি কর্মকর্তাদের এক সভায় প্রধান অতিথির বক্তব্যে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মন্ত্রিপরিষদ সচিব এবং কক্সবাজার জেলার গর্বিত সন্তান মোহাম্মদ শফিউল আলম এসব কথা বলেন। মন্ত্রিপরিষদ সচিব বলেন-‘ সরকারি কর্মকর্তারা তথ্য প্রযুক্তির ব্যবহার দিয়ে জনগনের সেবাকে দ্রুত ও সহজতর করার জন্য যেসব পদ্ধতি উদ্ভাবন করেছেন তাতে আমি সন্তুষ্ট। মাঠ প্রশাসনের কর্মকর্তাদের এরকম উদ্যোগ বেশ ভাল।’
জনগন কিভাবে তার নিজের একখন্ড জমির খতিয়ানটি দ্রুত সৃজন করবে এবং কিভাবে সৃজিত খতিয়ানের কপি সংগ্রহ করবে সেই পদ্ধতি এবং উপায় সহজতর করা হচ্ছে। সহজ করা হচ্ছে ভুমি উন্নয়নের সরকারি পাওনা আদায়ের কাজেও। জেলা প্রশাসন বা উপজেলা প্রশাসনে কর্মরত সরকারি কর্মকর্তা-কর্মচারিরা সঠিক সময়ে অফিসে উপস্থিত হল কিনা তাও মুহুর্তেই জানা সম্ভব।
এমনকি পুরো একটি জেলা বা উপজেলার যাবতীয় তথ্যই মুহুর্তের মধ্যে পাওয়াও আজ কোন কঠিন কাজ নয়। এসরকমই সেবার নতুন নতুন পদ্ধতির উদ্ভাবন করছেন সরকারি কর্মকর্তারাই। গতকাল চট্টগ্রাম বিভাাগের ১১ টি জেলার শ’খানেক পদস্থ সরকারি কর্মকর্তা জনগনের সেবাকে সহজতর করার জন্য তাদের উদ্ভাবন নিয়ে নিজেরাই খোলামেলা আলোচনা করেছেন এ অনুষ্টানটিতে।
প্রধানমন্ত্রী কার্যালয়ের এটুআই প্রোগ্রাম ও মন্ত্রিপরিষদ বিভাগের সহায়তায় কক্সবাজার জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে চট্টগ্রাম বিভাগীয় কমিশনার কার্যালয় আয়োজন করে চট্টগ্রাম বিভাগের ইনোভেশন সার্কেল অনুষ্টানটি। গতকালের এই অনুষ্টানে সভাপতিত্ব করেন চট্টগ্রাম বিভাগের বিভাগীয় কমিশনার মোঃ রুহুল আমীন। অনুষ্টানে বিশেষ অতিথি হিসাবে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংষ্কার) এন,এম জিয়াউল আলম উপস্থিত ছিলেন। অনুষ্টানে সুচনা বক্তব্য প্রদান করেন ইনোভেশন সার্কেল-চট্টগ্রাম এর প্রধান সমন্বয়ক দীপক চক্রবর্তী এবং জনপ্রশাসনের উদ্ভাবন চর্চা, অগ্রগতি, সম্ভাবনা ও করণীয় নিয়ে ব্কতব্য প্রদান করেন প্রধানমন্ত্রী কার্যালয়ের এটুআই প্রোগ্রামের ক্যাপাসিটি ডেভেলপমেন্ট ষ্পেশালিষ্ট জনাব মানিক মাহমুদ।
অনুষ্টানে চট্টগ্রাম বিভাগের ১১ টি জেলার জেলা প্রশাসক, অতিরিক্ত জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা ভুমি কর্মকর্তা সহ ৯৫ জন সরকারি কর্মকর্তা অংশগ্রহন করেন। কর্মকর্তারা গতকালের এ অনুষ্টানে তথ্য প্রযুক্তি দিয়ে জনসেবার প্রায় ১৭ টি উদ্ভাবন উপস্থাপন করেন।
উখিয়ায় মন্ত্রী পরিষদ সচিব ঃ মন্ত্রী পরিষদ সচিব শফিউল আলম বলেছেন, ‘উন্নত চরিত্রের অধিকারী ব্যক্তি, যার মধ্যে দেশপ্রেম বিদ্যমান এবং যিনি সৎকর্মে নিজেকে নিয়োজিত রাখেন তার বেহেস্ত প্রাপ্তির পথ অন্যদের চেয়ে প্রসারিত হয়ে থাকে।’ উখিয়ার নিজ গ্রাম রুমখা পালংস্থ কোলাল পাড়া জামে মসজিদে গতকাল শুক্রবার জুমার নামাজ আদায় শেষে উপস্থিত মুসল্লীদের অনুরোধে বক্তব্য রাখতে গিয়ে এসব কথা বলেন। তিনি সমাজের সকল স্তর থেকে চোরাচালান নির্মূল, মাদক সেবন বর্জন ও বাল্য বিবাহ রোধ করার আহবান জানান। তিনি বলেন, ‘দরিদ্র মানুষের সেবাই মহান আল্লাহতালার নিকট সর্বোত্তম গ্রহনযোগ্য।’ তাই ইবাদতের সাথে সাথে দরিদ্র মানুষকে যথাসাধ্য দান করার জন্য তিনি বিত্তশালীদের প্রতি আহ্বান জানান। তাঁর বক্তব্যের পর উখিয়া উপজেলার সাবেক চেয়ারম্যান মাহমুদুল হক চৌধুরী সংক্ষিপ্ত বক্তব্য রাখেন। তিনি দেশ ও জাতীর কল্যাণে যাতে শফিউল আলম কাজ করতে পারে সে জন্য দোয়া কামনা করেন। এর পূর্বে সচিব শফিউল আলম বীর মুক্তিযোদ্ধা মরহুম শমশের আলম চৌধুরীর কবর জেয়ারত শেষে মরহুমের বাড়ীতে গমন করে পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।

পাঠকের মতামত: