ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

পরিকল্পিত উন্নয়ন ও শতভাগ সেবা নিশ্চিতে চকরিয়ায় কউকের জোনাল অফিস করা হবে -কউক চেয়ারম্যান

এম.জিয়াবুল হক, চকরিয়া ::     কক্সাবজার উন্নয়ন কর্তৃপক্ষের মাস্টার প্লান ও ইমারত নির্মাণ বিধিমালা বিষয়ক মত বিনিময় সভা মঙ্গলবার সকাল ১১ টায় চকরিয়া উপজেলা প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরউদ্দিন মুহাম্মদ শিবলী নোমান এর সভাপতিত্বে এবং উন্নয়ন কর্তপক্ষের সচিব শেখ ছাদেক এর সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান লে. কর্ণেল (অবঃ) ফোরকান আহমদ।

সভায় জনপ্রতিনিধি, রাজনীতিবিদ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও সরকারী কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভাটি অনুষ্ঠিত হয়। তবে উপজেলায় এই প্রথম অনুষ্ঠিত মতবিনিময় সভায় চকরিয়া উপজেলার কর্মরত কোন সাংবাদিককে আমন্ত্রন জানায়নি কউক। তারপরও উপজেলায় প্রথম একটি অনুষ্ঠান হচ্ছে জেনে অনেকে পেশাগত দায়িত্ব পালনে অনুষ্ঠানে অংশ নেন।

অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান লে. কর্ণেল (অবঃ) ফোরকান আহমদ বলেন, ২০১৬ সালে জাতীয় সংসদে পাসকৃত গেজেটে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ আইন ২০১৬ এর অনুবলে চকরিয়া উপজেলা বর্তমানে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের আওতাধীন। উন্নয়নের মাধ্যমে এ উপজেলাকে ঢেলে সাজাতে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের মাস্টার প্ল্যানের আওতায় আনা হবে। জনসাধারণের সুবিধার্থে পরিসেবা নিশ্চিতে শীঘ্রই চকরিয়া উপজেলায় কউকের জোনাল অফিস স্থাপন করা হবে।

তিনি বলেন, ইতোমধ্যে ককসাবাজার উন্নয়ন কর্তৃপক্ষের আওতাধীন পুরো কক্সবাজার জেলাকে নিয়ে মাস্টার প্ল্যান সংশোধনের লক্ষে ডিপিপি পরিকল্পনা মন্ত্রণালয়ে অনুমোদন পর্যায়ে রয়েছে। এটি অনুমোদিত হলে চকরিয়া উপজেলার স্থানীয় জন সাধারণের সাথে সমন্বয় করে মাস্টার প্ল্যানের কার্যক্রম বাস্তবায়ন করা হবে। কউক চেয়ারম্যান অনুষ্ঠিত সভায় সকলকে ইমরাত নির্মাণ আইন ও বিধিমালা অনুসরণ করে ইমারত নির্মাণ করার আহবান জানান।

সভায় বিশেষ অতিথির বক্তব্যে চকরিয়া উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ জাফর আলম বলেন, চকরিয়া উপজেলাসহ কক্সবাজার জেলাকে আধুনিক ও পরিকল্পিতভাবে সাজাতে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ প্রতিষ্ঠা করায় সরকার প্রধান দেশরত্ম শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। ওইসময় তিনি জনকল্যানে কউকের সকল কার্যক্রমে সহযোগিতার আশ্বাস দেন।

সভায় বিশেষ অতিথি চকরিয়া পৌরসভা মেয়র আলমগীর চৌধুরী তার বক্তব্যে চকরিয়া পৌরসভাকে পরিকল্পিতভাবে উন্নয়নের মাধ্যমে গড়ে তুলতে কউক এর সাথে সমন্বয় করে কাজ করার আশাবাদ ব্যক্ত করেন। সভায় কউক এর চলমান কাজকর্ম নিয়ে আলোচনা করেন উন্নয়ন কর্তৃপক্ষের সদস্য (প্রকৌশল) লে. কর্ণেল আনোয়ার উল ইসলাম। ইমারত নির্মাণ বিধি-মালা ও মাষ্টার প্ল্যান নিয়ে আলোচনা করেন কউকের নির্বাহী প্রকৌশলী ও অথরাইজড অফিসার কাজী ফজলুল করিম।

অনুষ্ঠিত মতবিনিময় সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন চকরিয়া উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সিরাজুল ইসলাম, উপজেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক ও ফাঁসিয়াখালী ইউপি চেয়্যারম্যান গিয়াস উদ্দিন চৌধুরী, কক্সবাজার জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান ও চকরিয়া পৌরসভা আওয়ামীলীগের সভাপতি জাহেদুল ইসলাম লিটু। উপস্থিত ছিলেন চকরিয়া উপজেলা পরিষদের নারী ভাইস চেয়ারম্যান সাফিয়া বেগম শম্পা, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) খন্দকার ইখতিয়ার উদ্দিন আরফাত, জেলা আওয়ামীলীগের সাবেক ত্রান সম্পাদক নুরুল আবছার, চকরিয়া উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান এসএম জাহাংগীর আলম বুলবুল, চকরিয়া সরকারি কলেজের অধ্যক্ষ একেএম গিয়াস উদ্দিন, জেলা আওয়ামীলীগের সদস্য আমিনুর রশিদ দুলাল, মাতামুহুরী উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও সাহারবিল ইউপি চেয়ারম্যান মহসিন বাবুল, উপজেলা ভেটেরিনারী সার্জন ডা. ফেরদৌসী আকতার দিপ্তী। এছাড়া সভায় উপজেলার সকল ইউনিয়নের চেয়ারম্যান ও ইউপি সদস্যবৃন্দ, রাজনৈতিক নেতৃবৃন্দ ও এলাকারসুধী ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের সভাপতি চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরউদ্দিন মুহাম্মদ শিবলী নোমান তার সমাপনী বক্তব্যে উপজেলায় মত বিনিময় সভা করায় কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যানকে ধন্যবাদ জানান এবং সংশ্লিষ্ট কাজে স্ব অবস্থান থেকে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন। অনুষ্ঠান শেষে কউক চেয়ারম্যান সংশ্লিষ্ট ব্যক্তিবর্গকে সাথে নিয়ে চকরিয়ার উপজেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্ট পরিদর্শন করেন।#

পাঠকের মতামত: