ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে লিসা কার্টিস: নিরাপত্তা নিশ্চিত ও মর্যাদার সহিত রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যার্পনে কাজ করবে -যুক্তরাষ্ট

ফারুক আহমদ, উখিয়া ::

নিরাপত্তা নিশ্চিত ও মর্যাদার সহিত রোহিঙ্গাদের কে স্ব ইচ্ছায় মিয়ানমারে পত্যাপর্নে বাংলাদেশের সাথে কাজ করবে যুক্তরাষ্ট্র। রোহিঙ্গা সংকট নিরসনে কফি আনান কমিশনের রিপোর্ট বাস্তবায়নের উপর গুরুত দিয়ে বলেন রোহিঙ্গাদের পাশে আর্ন্তজাতিক সম্প্রদায় একযোগে কাজ করছে।

যুক্তরাষ্ট্রের দক্ষিণ এশিয়া বিষয়ক প্রধান নিরাপত্তা উপদেষ্টা লিসা কার্টিস শনিবার (৩ মার্চ) কক্সবাজারের উখিয়া টিভি রিলে কেন্দ্র সংলগ্ন রোহিঙ্গা ট্রানজিট ক্যাম্প পরিদর্শন শেষে তিনি আরো বলেন, রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশকে সব ধরনের সহযোগিতা করবে যুক্তরাষ্ট্র সরকার।

লিসা কার্টিজ সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় মিয়ানমারে বর্বরোচিত নির্যাতন, ধর্ষণ ও সহিংসতার শিকার হয়ে পালিয়ে আসা রোহিঙ্গা নাগরিকদেরকে মানবিক সাড়া দিয়ে আশ্রয় দেওয়ায় সরকার এবং বাংলাদেশের জনগণের উচ্ছসিত প্রশংসা করেন।

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের সময় লিসা কার্টিসের সঙ্গে ছিলেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট।তিনি সাংবাদিকদের বলেন, ‘আমরা সীমান্তে রোহিঙ্গা পরিস্থিতির ওপরও নজর রাখছি। সম্প্রতি সীমান্তে সেনা বৃদ্ধি এবং রোহিঙ্গাদের ঠেলে দেওয়ার সামগ্রিক বিষয়েই আমরা নজর রাখছি। আমরা আশ্বস্ত করতে চাই, রোহিঙ্গারা যাতে মিয়ানমারে ফেরত যেতে পারে সেজন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে মিলে আমরা কাজ করছি। রোহিঙ্গারা যাতে শুধু মিয়ানমারেই নয়, নিজেদের গ্রামগুলোতে ফিরতে পারে সেজন্যও আমরা দেশটির সরকারের সঙ্গে কাজ করবো। রোহিঙ্গাদের ফেরত নেওয়ার অঙ্গীকার বাস্তবায়নে মিয়ানমার সরকার কী করছে আমরা তাও জানতে চাইবো।’

মার্কিন প্রতিনিধি দলটি কক্সবাজারের উখিয়া উপজেলার কুতুপালং, বালুখালী ও টেকনাফ উপজেলার শামলাপুর রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন।

পাঠকের মতামত: