ঢাকা,শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

অসম্প্রদায়িক দেশ গড়তে আ. লীগকে আবারও ক্ষমতায় আনতে হবে- ডেপুটি স্পীকার

নিজস্ব প্রতিবেদক, চকরিয়া :

বাংলাদেশ রাখাইন মারমা সংঘ কাউন্সিলের প্রাক্তন উপদেষ্টা সংঘ মনীষা উ.বিজয় মহাথে’র জাতীয় অন্ত্যেষ্টিক্রিয়া ও বৌদ্ধ মহাসম্মেলন দ্বিতীয় দিনের মতো চকরিয়ায় উপজেলার হারবাং ইউনিয়নের গুণামেজু বড় বৌদ্ধ বিহার সংলগ্ন সবুজ চত্বরে অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার(২মার্চ) দুপুরে রামু কেন্দ্রীয় সীমা বিহারের ২১শে প্রদকপ্রাপ্ত অধ্যক্ষ উপ-সংঘরাজ পন্ডিত সত্যপ্রিয় মহাথের’র সভপতিত্বে অনুষ্ঠিত মহা বৌদ্ধ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে বক্তব্যে রাখেন, জাতীয় সংসদের ডেপুটি স্পীকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিঞা।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন,জাতীয় সংসদ নির্বাচন খুবই আসন্ন।দেশকে উন্নয়নের উচ্চ শিখর পৌঁছাতে হলে আগামী জাতীয় সংসদ নির্বাচনে নৌকা মার্কায় ভোট দিয়ে আবারো আওয়ামীলীগকে ক্ষমতায় আনতে হবে। না হলে দেশে বর্তমানে যে অসম্প্রদায়িক চেতনা বিরাজ করছে তা ভুলন্ঠিত হয়ে যাবে।

তিনি আরো বলেন, মায়ারমারের সেনাবাহিনী যখন রোহিঙ্গাদের উপর হত্যা, নির্যাতন, ধর্ষণ চালাচ্ছিল তখন লাখো লাখো রোহিঙ্গা সীমান্ত দিয়ে বাংলাদেশে চলে আসে।তখন মানবতার নেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদেরকে এ দেশে আশ্রয় দিয়ে মানবতার দৃষ্টান্ত স্থাপন করেছিল। একদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন দেশের উন্নয়নে কাজ করে যাচ্ছে অন্যদিকে বেগম খালেদা জিয়া এতিমের টাকা আত্মসাতের দায়ে জেল খাটছেন।

উক্ত অন্ত্যেষ্টিক্রিয়া ও বৌদ্ধ মহাসম্মেলনে আরো বক্তব্য রাখেন- চকরিয়া-পেকুয়া আসনের জাতীয় সংসদ সদস্য হাজ্বী মো.ইলিয়াছ, কক্সবাজার সদর আসনের জাতীয় সংসদ সদস্য সাইমুন সওয়ার কমল, চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব জাফর আলম, চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান, চকরিয়া উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক গিয়াস উদ্দিন চৌধুরী ও অ সুবর্ণ থের প্রমুখ। এসময় দেশের বিভিন্ন বৌদ্ধ মন্দির ও বিহার থেকে আগত ভিক্ষুরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বাংলাদেশ রাখাইন মারমা সংঘ কাউন্সিলের প্রাক্তন উপদেষ্টা সংঘ মনীষা উ.বিজয় মহাথের’র জাতীয় অন্ত্যেষ্টিক্রিয়া উপলক্ষ্যে হারবাং গুনামেজু বড় বৌদ্ধ বিহারে ৩দিন ধরে চলছে নানা অনুষ্ঠান ও মেলা। এতে দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে ভক্তরাসহ নানা শ্রেনী-পেশার মানুষ অংশ গ্রহণ করেন। শুক্রবার বিকালে নানা ধর্মীয় আচার-অনুষ্টানের মাধ্যমে উ.বিজয় মহাথের’র অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হয়। তিনি হারবাং গুণামেজু বড় বৌদ্ধ বিহারের অধ্যক্ষ উ.বিজয় মহাথের ২০১৭ সালের জুন মাসে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

পাঠকের মতামত: