ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

কক্সবাজার সরকারি কলেজে শিক্ষকের নতুন ৬ টি পদ সৃজন

প্রেস বিজ্ঞপ্তি ::  কক্সবাজার সরকারি কলেজে শিক্ষকের নতুন ৬ টি পদ সৃষ্টির অনুমোদন দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। বাংলা, ইংরেজি, রাষ্ট্রবিজ্ঞান, হিসাববিজ্ঞান ও গণিত বিষয়ে ১ টি করে মোট ৫ টি সহকারি অধ্যাপক এবং উদ্ভিদবিদ্যা বিষয়ে ১ টি প্রভাষকের স্থায়ী পদ সহ মোট ৬ টি নতুন পদ সৃষ্টি করা হয়। এতে করে এ কলেজে শিক্ষকের মোট পদ সংখ্যা দাঁড়ালো ৭৪ টি।

১৯৬২ সালে প্রতিষ্ঠিত হয়ে কক্সবাজার সরকারি কলেজ এতদ্ অঞ্চলে উচ্চ শিক্ষার আলোকবর্তিকা হিসেবে কাজ করে আসছে। বেসরকারিভাবে প্রতিষ্ঠিত এ কলেজটি ১ মার্চ ১৯৮০ সালে সরকারিকরণ করা হয়। এ কলেজে উচ্চ মাধ্যমিক, স্নাতক পাস, স্নাতক সম্মান ও মাস্টার্স কোর্সে বর্তমানে ১২ হাজারেরও অধিক শিক্ষার্থী অধ্যয়ন করছে।

উচ্চ মাধ্যমিক, ডিগ্রি পাস কোর্সসহ ১০ টি বিষয়ে অনার্স, ৪ টি বিষয়ে মাস্টার্স কোর্স চালু আছে এবং বিজ্ঞানের আরো ৩ টি বিষয়- রসায়ন, পদার্থবিদ্যা, প্রাণিবিদ্যা বিষয়ে অনার্স কোর্স ও গণিত, উদ্ভিদবিদ্যা, ব্যবস্থাপনা, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি এ ৪ টি বিষয়ে মাস্টার্স কোর্স চালুর বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

সকল পাবলিক পরীক্ষায় এ কলেজের ফলাফল অত্যন্ত আশাব্যঞ্জক ও চকমপ্রদ। বিশেষভাবে উল্লেখ্য যে, সদ্য প্রকাশিত অনার্স চূড়ান্ত পরীক্ষায় গণিত বিষয়ের ২ জন শিক্ষার্থী হোসনে আরা বেগম এবং প্রেমা বড়–য়া সারাদেশে প্রথম ও দ্বিতীয় স্থান লাভের গৌরব অর্জন করেছে।

৬৬ টি শিক্ষকের পদ নিয়ে কলেজটি সরকারিকরণ করার পর দীর্ঘ ৩৯ বছরে শুধুমাত্র অর্থনীতি ও হিসাবিজ্ঞান বিষয়ে মাত্র ২ টি প্রভাষকের নতুন পদ সৃষ্টি করা হয়েছিল বহু আগে। ২০১৪ সাল থেকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এবং শিক্ষা মন্ত্রণালয়ে পদ সৃষ্টির যৌক্তিকতা ও আবশ্যিকতা তুলে ধরে একাধিকবার পত্র বিনিময় করা হয়। এরই প্রেক্ষিতে ১ মার্চ ২০১৮ তারিখ শিক্ষা মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনের মাধ্যমে কক্সবাজার সরকারি কলেজে বাংলা, ইংরেজি, রাষ্ট্রবিজ্ঞান, হিসাববিজ্ঞান ও গণিত বিষয়ে ১ টি করে মোট ৫ টি সহকারি অধ্যাপক এবং উদ্ভিদবিদ্যা বিষয়ে ১ টি প্রভাষকের স্থায়ী পদ সৃষ্টি করা হয়।

নতুন ৬ টি শিক্ষকের পদ সৃষ্টির অনুমোদন পাওয়ায় কক্সবাজার সরকারি কলেজ পরিবার অত্যন্ত আনন্দিত ও উৎফুল্ল। এ প্রসঙ্গে পদ সৃষ্টির প্রক্রিয়ার উদ্যোগ গ্রহণকারী কলেজের বর্তমান অধ্যক্ষ প্রফেসর এ.কে.এম ফজলুল করিম চৌধুরী বলেন, সরকারিকরণের দীর্ঘ ৩৯ বছরের মধ্যে এই কলেজে যত অর্জন হয়েছে তার মধ্যে শিক্ষার গুণগত মানোন্নয়নে এটি হচ্ছে সর্বোৎকৃষ্ট অর্জন। নব সৃজিত পদসমূহে দ্রুত শিক্ষক নিয়োগ করা হলে শিক্ষার্থীদের উচ্চ শিক্ষার পথ আরো সুগম হবে এবং শিক্ষা ক্ষেত্রে এ কলেজ আরো অবদান রাখতে সক্ষম হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। নতুন করে পদ সৃষ্টির অনুমোদন দেয়ায় মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় শিক্ষামন্ত্রী, শিক্ষা সচিব ও শিক্ষা প্রশাসনের উর্ধ্বতন মহলের প্রতি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন কলেজ অধ্যক্ষ প্রফেসর এ.কে.এম ফজলুল করিম চৌধুরী। ভবিষ্যতে এই কলেজটিকে দেশের একটি অন্যতম সেরা কলেজের মানে উন্নীতকরণে এ কলেজে কর্মরত সকল শিক্ষক, কর্মচারী, অধ্যয়নরত শিক্ষার্থী, রাজনৈতিক নেতৃত্ববৃন্দ, অভিভাবক, সুশীল সমাজের আন্তরিক সহযোগিতা ও সহমর্মিতা কামনা করেন।

পাঠকের মতামত: