ঢাকা,বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

টেকনাফ স্থলবন্দরে দুইদিন ধরে পণ্য উঠা-নামা বন্ধ

টেকনাফ প্রতিনিধি :

কক্সবাজারের টেকনাফ স্থলবন্দরে গত দুদিন ধরে শ্রমিক সংকটের কারণে পণ্য ওঠা-নামা বন্ধ রয়েছে। এর ফলে বিভিন্ন জেলা ও বিভাগীয় শহরে কোনো পণ্য সরবরাহ করা যাচ্ছে না।
ব্যবসায়ীরা বলেন, স্থলবন্দরটি ইউনাইটেড ল্যান্ড পোর্ট লিমিটেড নামে পরিচালিত হচ্ছে। তারা মের্সাস টেকনাফ ট্রেডিংয়ে নামে ২০০ শ্রমিক পণ্য উঠা-নামার কাজের জড়িত রয়েছে। ওই প্রতিষ্টানটি শ্রমিকের ন্যায্য মূল্য না দেওয়াই তারা কাজ বন্ধ করে দেন। এতে করে লোকসান গুনতে হচ্ছে ব্যবসায়ীদের।
মের্সাস টেকনাফ ট্রেডিংয়ের মালিক নজরুল ইসলাম বলেন, হঠাৎ করে শ্রমিকেরা বেতন বাড়ানোর কথা বলে কাজ বন্ধ করে দিয়েছেন। শ্রমিকদের মজুরির বিষয়ে স্থলবন্দরের সঙ্গে কথা চলছে।
সরেজমিনে গতকাল দুপুরে দেখায়, আদা, চাল, আচার, মাছ ও কাঠ ভর্তি ৬২টি ট্রলার নাফনদীতে নোঙ্গর করে আছে। এরমধ্যে শুধুমাত্র একটি মাছের ট্রলার থেকে প্যাকেট ভর্তি মাছ কয়েকজন শ্রমিক খালাস করলেও অবশিষ্ট ট্রলারগুলো নোঙ্গর করে রয়েছে।
ব্যবসায়ীদের অভিযোগ, আদা পচঁনশীল দ্রব্য। আর, যেসব ট্রলারে করে মিয়ানমার থেকে চাল আনা হয়েছে সেসব ট্রলারে পানি ঢোকে পড়ে। নিষ্কাশনের ব্যবস্থাও নেই। এতে করে চাল ভিজে নষ্ট হয়ে যেতে পারে। এভাবে পড়ে থাকায় ট্রলার ভাড়া অতিরিক্ত গুনতে হচ্ছে।
ইউনাইটেড ল্যান্ড পোর্ট লিমিটেডের মহাব্যবস্থাপক জসিম উদ্দিন বলেন, শ্রমিক সংকটের কারণে পণ্য উঠা-নামা বন্ধ রয়েছে। সমস্যাটি সমধানে চেষ্টা চলছে।
স্থলবন্দরের রাজস্ব কর্মকর্তা জাহাঙ্গীর হোসেন বলেন, মিয়ানমার থেকে আসা পণ্য উঠা-নামা বন্ধ থাকায় দৈনিক অর্ধকোটি টাকার রাজস্ব হারাচ্ছে সরকার।

পাঠকের মতামত: