Home » চট্টগ্রাম » চট্টগ্রামে ৯দিনব্যাপী একুশে বইমেলার উদ্বোধন

চট্টগ্রামে ৯দিনব্যাপী একুশে বইমেলার উদ্বোধন

It's only fair to share...Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Email this to someonePrint this page

চট্রগ্রাম প্রতিনিধি ::

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র ও নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ.জ.ম নাছির উদ্দীন বলেছেন- ভাষা আন্দোলনের মাধ্যমে বাঙ্গালীজাতি স্বাধীনতা পেয়েছিল। আর এই স্বাধীনতার পেছনে যে নেতৃত্ব দিয়েছিলেন তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

মঙ্গলবার বিকেলে ডিসি হিলে আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস ও মহান একুশে ফেরুয়ারি উপলক্ষে নগর আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মেয়র এসব কথা বলেন।

তিনি বলেন, লাখো শহীদের রক্তের বিনিময়ে আমরা স্বাধীনতা অর্জন করেছি। আর সেই স্বাধীনতা নিয়ে কেউ ছিনিমিনি খেলবে তা হবেনা। যারা স্বাধীনতা নিয়ে অপপ্রচার চালাচ্ছে তারা বিশ্বাসঘাতক। তারা জাতির শত্রু। তিনি বলেন, বর্তমান প্রজন্মের সামনে বাংলার ইতিহাস তুলে ধরতে হবে। তাদেরকে ইতিহাস জানাতে হবে। কী করে এই আন্দোলন তৈরি হয়েছিল। কী করে আমাদের রাষ্ট্রভাষা বাংলা হয়েছিল, কী করে স্বাধীনতা পেয়েছি। কী করে এত এত রক্ত ঢেলে দিতে হয়েছিল। সবকিছু নতুন প্রজন্মকে জানাতে হবে বলেন মেয়র।

সভাপতির ভাষণে একুশে বইমেলা পরিষদের চেয়ারম্যান ও নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী বলেন, বাঙ্গালী ঐদিয্যের সাথে একুশে বইমেলা সম্পৃক্ত। এই বইমেলা অনেক প্রতিকূলতা অতিক্রম করে এবার আয়োজিত হচ্ছে। আমি একটি বইকে জীবন দর্শানের সম্পদ হিসেবে ধারণ করি। এই বার্তা নতুন প্রজন্মের কাছে পৌঁছে দিতে হবে। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য একুশে বই মেলা পরিষদের মহাসচিব নিয়াজ মোর্শেদ এলিট বলেন, প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনা ধারন করতে হবে। স্বাধীনতা সম্পর্কে জানতে হবে। বাংলা ভাষা কি, ভাষা অন্দোলনের অগ্রনায়ক কারা, এ সম্পর্কে জানতে হবে। বেশি বেশি বই পড়তে হবে। বই মেলায় এসে বই কিনবেন, এবং উপহারও দিবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন একুশ মেলা পরিষদের কো-চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা নঈম উদ্দিন চৌধুরী, এড. সুনীল কুমার সরকার, নোমান আল মাহমুদ, হাজী বেলাল আহমেদ, মো: ইছা, ডা: আহমেদ রবিন ইস্পাহানী, হাজী মোহাম্মদ সাহাব উদ্দিন, চসিক কাউন্সিলর আবদুল কাদের, আবিদা আজাদ, মেলার প্রধান সমন্বয়কারী শওকত আলী সেলিম। এতে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় যুবলীগের সাবেক সদস্য রায়হান ইউসুফ, আবদুল মান্নান ফেরদৌস, ফারুক আহমেদ, নগর যুবলীগ নেতা সুমন দেবনাথ, মোস্তাক আহমেদ টিপু, লিটন রায় চৌধুরী, সংস্কৃতিকর্মী মহিউদ্দিন মঈনুল আলম, নজরুল মোস্তাফিজ, মুসলিম আলী জনি, দিলীপ সেন গুপ্ত, কবি সজল দাশ, সিব্বির আহমেদ বাহাদুর, মুজিবুর রহমান প্রমুখ। জাতীয় সঙ্গীত, বেলুন ও পায়রা উড়িয়ে ২৬ তম একুশে বইমেলার উদ্বোধন করা হয়। আজ ২১ ফেরুয়ারি সকাল ৮টা থেকে উদ্দীপনামূলক সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে একুশে মেলার কার্যক্রম শুরু হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

চার টেকনোক্র্যাট মন্ত্রীকে অব্যাহতি

It's only fair to share...41000সিএন ডেস্ক :: প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে পদত্যাগপত্র জমা দেওয়া চার ...

error: Content is protected !!