ঢাকা,বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

ডিসেম্বরে অবসরে যাবেন অর্থমন্ত্রী

অনলাইন ডেস্ক ::

নানা সময় বিভিন্ন উক্তি নিয়ে দল ও দলের বাইরে রাজনৈতিক নেতাদের সমালোচনার মুখে পড়া অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জানালেন, আগামী ডিসেম্বর মাসে তিনি অবসরে যাবেন।

গতকাল শনিবার ঢাকার একটি হোটেলে আয়োজিত অগ্রণী ব্যাংকের বার্ষিক ব্যবসা সম্মেলনে প্রধান অতিথি হিসেবে যোগ দিয়ে মন্ত্রী নিজেই তাঁর অবসরে যাওয়ার সময়সীমার কথা জানালেন। ২০১৪ সালের নির্বাচনের আগেও তিনি একাধিকবার আর মন্ত্রী না হওয়ার কথা প্রকাশ্যে বলেছিলেন। বর্তমান সরকারের দ্বিতীয় মেয়াদে মন্ত্রী হওয়ার পরও তিনি বলেছেন, প্রধানমন্ত্রী চাইলে আগামী নির্বাচনেও প্রার্থী হওয়ার বিষয়টি বিবেচনা করবেন তিনি।

আগামী বছরের জানুয়ারি মাসে বর্তমান সরকারের মেয়াদ শেষ হবে। তার আগে ডিসেম্বর মাসেই জাতীয় সংসদ নির্বাচন হওয়ার কথা রয়েছে।

শুক্রবার এক আলোচনাসভায় সাবেক রাষ্ট্রপতি ও বিকল্পধারার সভাপতি বদরুদ্দোজা চৌধুরী বলেছিলেন যে আবুল মাল আবদুল মুহিত ও নুরুল ইমলাম নাহিদকে ‘ঠাণ্ডা ধরনের’ মন্ত্রণালয়ে পাঠানো দরকার।

বদরুদ্দোজা চৌধুরীর ওই বক্তব্যের প্রসঙ্গ টেনে গতকাল মুহিত বলেন, ‘তাঁর বক্তব্যের সংবাদটি আমি পত্রিকায় পড়েছি। হ্যাঁ, আমি জানাচ্ছি এ বছরের ডিসেম্বরেই আমি অবসরে যাব। সে হিসেবে আর মাত্র ১১ মাসের মতো আছি।’

এ সময় বদরুদ্দোজা চৌধুরীকেও অবসরে যাওয়ার পরামর্শ দেন ৮৪ বছর অতিক্রান্ত করা অর্থমন্ত্রী মুহিত।

অর্থমন্ত্রী বলেন, রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোতে খেলাপি ঋণ তুলনামূলকভাবে বেশি। এটা কমানোর জন্য গ্রাহক চিনে ঋণ দিতে হবে। গ্রাহকের ব্যবসার ধরন ও পরিস্থিতি সম্পর্কে আগে জানতে হবে। তারপরে ঋণ দিতে হবে। আর গ্রাহক চিনে তার ব্যবসা সম্পর্কে খোঁজখবর নিয়ে ঋণ দেওয়া-না দেওয়ার সিদ্ধান্ত নেবেন ব্যাংক কর্মকর্তারাই। তাঁরাই জানাবেন যে গ্রাহক ঋণ পরিশোধ করতে পারবে কি না।

অগ্রণী ব্যাংকের চেয়ারম্যান ড. জায়েদ বখেতর সভাপতিত্বে অনুষ্ঠানে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. ফজলে কবির, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব ইউনুসুর রহমান, অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) শামসুল ইসলামসহ ব্যাংকটির পরিচালনা পর্ষদের অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।

পাঠকের মতামত: