ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

চলে গেলেন রামুর ১১০ বছরের প্রবীন ব্যক্তি বদরুজ্জামান

(ছবি আছে)

xxxxসোয়েব সাঈদ, রামু :::

কক্সবাজারের রামু উপজেলার ১১০ বছর বয়সী প্রবীন ব্যক্তি, বিশিষ্ট সমাজসেবক আলহাজ্ব বদরুজ্জামান সোমবার (৮ ফেব্রুয়ারি) দিবাগত রাত ১ টা ২০ মিনিটে ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তিনি রামু উপজেলার চাকমারকুল ইউনিয়নের দক্ষিন চাকমারকুল মৌজিমের দ্বীপ এলাকার মরহুম…….ছেলে। তিনি দীর্ঘদিন বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। মৃত্যুকালে তিনি ৭ ছেলে, ৩ মেয়ে সহ অসংখ্য আত্মীয়-স্বজন রেখে গেছেন।

আলহাজ্ব বদরুজ্জামান দক্ষিন মিঠাছড়ি উচ্চ বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষক মকতুল হোসেন ও রামু কলেজের অধ্যাপক জাফর আলমের বাবা এবং দৈনিক আমাদের সময় এর চট্টগ্রাম ব্যুরো চীফ হামিদ উল্লাহর দাদা।

উপজেলার সবচেয়ে প্রবীন ব্যক্তি আলহাজ্ব বদরুজ্জামানের মৃত্যুর খবরে এলাকায় শোকের ছায়া নেমে আসে। মৃত্যুর খবর পেয়ে সর্বস্তুরের লোকজন তাকে একনজর দেখার জন্য ছুটে যান। মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) বিকাল তিনটায় দক্ষিন চাকমারকুল মৌজিমের দ্বীপ জামে মসজিদ সংলগ্ন মাঠে আলহাজ্ব বদরুজ্জামানের নামাজে জানাযা অনুষ্ঠিত হয়। জানাযাপূর্ব সংক্ষিপ্ত সমাবেশে পরিবারের পক্ষে আলহাজ্ব বদরুজ্জামানের নাতি দৈনিক আমাদের সময় এর চট্টগ্রাম ব্যুরো চীফ হামিদ উল্লাহ বক্তব্য রাখেন। নামাজে ইমামতি করেন, চাকমারকুল মাদরাসার মুহতামিম মাওলানা ফিরোজ আহমদ।

জানাযায় রামু উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আলী হোসেন, চাকমারকুল ইউপি চেয়ারম্যান মুফিদুল আলম মুফিদ, দক্ষিন মিঠাছড়ি আমির মোর্তজা উচ্চ বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা এডভোকেট আমির হোসাইন, দক্ষিন মিঠাছড়ি চাইল্যাতলী এ,কে আজাদ উচ্চ বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা আবুল কালাম, কক্সবাজার জেলা আইনজীবি সমিতির সাবেক সাধারণ সম্পাদক এডভোকেট হোসাইন আহমদ আনসারী, দক্ষিন মিঠাছড়ি ইউপি সদস্য ওসমান গনি, চাকমারকুল ইউপি সদস্য নুরুল আমিন, রামু কলেজের শিক্ষক অধ্যাপক হারুন অর রশিদ, অধ্যাপক তৌহিদুল আলম, অধ্যাপক মনির আহমদ, ক্রীড়াবিদ দিদারুল আলম (দিদার বলী) প্রমূখ উপস্থিত ছিলেন। জানাযা শেষে স্থানীয় কবরস্থানে তাকে দাফন করা হয়।

চাকমারকুল ইউপি চেয়ারম্যান মুফিদুল আলম মুফিদ জানিয়েছেন, হাজ্বী বদরুজ্জামানের বয়স ১১০ বছরের বেশী হয়েছে। তাঁর মতো এত প্রবীন ব্যক্তি এলাকায় আর নেই। তিনি ব্যক্তিজীবনে খুবই কর্মঠ, সৎ মানুষ ছিলেন। এছাড়া তিনি একজন সফল বাবা। তাঁর ছেলেদের মধ্যে কলেজের অধ্যাপক, মাধ্যমিক বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষক রয়েছেন। তাঁর নাতি হামিদ উল্লাহ চট্টগ্রামের একজন সাড় জাগানো সাংবাদিক। সব মিলে এ পরিবারটি এলাকার একটি আলোকিত পরিবার বলা চলে।

॥ রামু রিপোর্টার্স ইউনিটির শোক ॥

দৈনিক আমাদের সময় এর চট্টগ্রাম ব্যুরো চীফ হামিদ উল্লাহর দাদা রামু উপজেলার ১১০ বছর বয়সী প্রবীন ব্যক্তি, বিশিষ্ট সমাজসেবক আলহাজ্ব বদরুজ্জামানের ইন্তেকালে গভীর শোক প্রকাশ করে বিবৃতি দিয়েছেন, রামু রিপোর্টার্স ইউনিটির সভাপতি আবুল কাশেম, সাধারণ সম্পাদক আবুল কাশেম সাগর, সহ-সভাপতি অর্পণ বড়–য়া, সহ-সাধারণ সম্পাদক মো. নাছির উদ্দিন, সাংগঠনিক সম্পাদক মুহাম্মদ আবুবকর ছিদ্দিক, অর্থ সম্পাদক ওবাইদুল হক নোমান, দপ্তর ও প্রচার সম্পাদক আহমদ ছৈয়দ ফরমান, কার্যকরী সদস্য সোয়েব সাঈদ, হাসান তারেক মুকিম, আল মাহমুদ ভূট্টো। বিবৃতিদাতারা মরহুমের রুহের মাগফেরাত কামনা করেছেন এবং শোকাহত পরিবারের সদস্য ও স্বজনদের প্রতি সমবেদনা জানিয়েছেন।

################

 রামুতে জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ পালিত

সোয়েব সাঈদ, রামু ::::

“মান সম্মত শিক্ষা, জাতির প্রতিজ্ঞা” এ শ্লোগানে রামুতে জাতীয় শিক্ষা সপ্তাহ ২০১৬ পালিত হয়েছে। উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসের উদ্যোগে এ উপলক্ষে র‌্যালী, মিনা মেলা, শিক্ষক সমাবেশ, কৃতি শিক্ষার্থী সংবর্ধনা ও আলোচনা সভার আয়োজন করা হয়।

মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) সকালে উপজেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, রামু উপজেলা পরিষদের চেয়ারম্যান রিয়াজ উল আলম।

উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. ছালামত উল্লাহর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, রামু উপজেলা নির্বাহী কর্মকর্তা সেলিনা কাজী, রামু উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আলী হোসেন, অবসরপ্রাপ্ত শিক্ষা কর্মকর্তা মাহমুদুল হক, উপজেলা সহকারি শিক্ষা কর্মকর্তা সেলিমগীর হোসেন ও শিবলু দাশ, একটি বাড়ি একটি খামার প্রকল্পের উপজেলা সমন্বয়কারি সুপানন্দ বড়–য়া, রামু কেন্দ্রিয় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সিরাজুল ইসলাম চৌধুরী সেলিম, জোয়াারিয়ানালা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আমজাদ হোসেন প্রমূখ। অনুষ্ঠানে সঞ্চালনায় ছিলেন, ঘোনারপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সৈয়দ নজরুল ইসলাম। এরআগে সকাল দশটায় জাতীয় শিক্ষা সপ্তাহ ২০১৬ উপলক্ষ্যে একটি র‌্যালী বের করা হয়।

 ################

রামুতে আবারো মোটর সাইকেল চুরি

সোয়েব সাঈদ, রামু ::

রামুতে বসত বাড়িতে আবোর মোটর সাইকেল চুরির ঘটনা ঘটেছে। রবিবার (৭ ফেব্রুয়ারি) দিবাগত রাতে রামুর ফতেখাঁরকুল ইউনিয়নের তেচ্ছিপুল এলাকায় হাজ্বী জাফর আলমের ছেলে ইটভাটা মালিক রফিকুল ইসলাম কোম্পানীর বাড়িতে এ চুরির ঘটনা ঘটে।

রফিকুল ইসলাম কোম্পানী জানান, রাতে বাড়ির সবাই ঘুমিয়ে পড়েন। ভোরে ঘুম থেকে উঠে দেখতে পান পাকা বাড়ির বারান্দায় রাখা মোটর সাইকেলটি উধাও। পরে বিভিন্নস্থানে খোঁজ নিয়ে তিনি মোটর সাইকেলটির সন্ধান পাননি। এ ব্যাপারে সোমবার (৮ ফেব্রুয়ারি) রামু থানায় সাধারণ ডায়েরী (নং-৩২০) করেন।

তিনি আরো জানান, লাল রঙের বাজার মোটর সাইকেলটির লাইসেন্স নং-কক্সবাজার ল-১১-২২৭২। মোটর সাইকেলটির সন্ধান পেলে তিনি ০১৮২০-২২১৭৭৪ এ নাম্বারে যোগাযোগ করার অনুরোধ জানিয়েছেন।

উল্লেখ্য এরআগে গত ৪ জানুয়ারি রাতে রামুর ফতেখাঁরকুল পূর্ব মেরংলোয়া এলাকার বাসিন্দা রামু উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সহকারি স্বাস্থ্য পরিদর্শক পংকজ শর্মার মোটর সাইকেলটি চুরি হয়ে যায়। যা আর উদ্ধার হয়নি। একের পর এক মোটর সাইকেল চুরি এবং এসব ঘটনা জড়িতরা ধরা ছোঁয়ার বাইরে থাকায় মোটর সাইকেল ব্যবহারকারিদের মধ্যে আতংক বিরাজ করছে।

############

রামুতে স্থানীয় সরকার প্রতিনিধিদের ৩দিনের কর্মশালা উদ্বোধন

সোয়েব সাঈদ, রামু ::

রামুতে স্থানীয় সরকার প্রতিনিধিদের অংশগ্রহনে আইনগত অধিকার, আইনী প্রতিকার ও আইন সহায়তা বিষয়ক ৩দিনের প্রশিক্ষণ কর্মশালা উদ্বোধন হয়েছে। বাংলাদেশ লিগ্যাল এইড এ্যন্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) এর আয়োজনে এবং ব্লাস্ট-ইপসা কনসোর্টিয়াম কর্তৃক বাস্তবায়িত কমিউনিটি লিগ্যাল সার্ভিসেস ফর একসেস টু জাস্টিস প্রকল্পের আওতায় এ কর্মশালার আয়োজন করা হয়েছে।

মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) সকাল ১০ টায় রামু উপজেলা পরিষদস্থ বিআরডিবি মিলনায়তনে কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, ব্লাস্ট-ইপসা কনসোর্টিয়াম কর্তৃক বাস্তবায়িত কমিউনিটি লিগ্যাল সার্ভিসেস ফর একসেস টু জাস্টিস প্রকল্পের রামু উপজেলা ব্যবস্থাপক রায়হান উদ্দিন আহমেদ। এতে অতিথি ছিলেন, গর্জনিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তৈয়ব উল্লাহ চৌধুরী ও রামু প্রেস ক্লাবের অর্থ সম্পাদক সোয়েব সাঈদ।

ইউকে এইড এর অর্থায়নে এবং সিএলএস এর সহযোগিতায় ৩দিনের এ কর্মশালার উদ্বোধনী দিনে অধিকার, মানবাধিকার, মৌলিক অধিকার, পারিবারিক আইন, পারিবারিক নির্যাতন প্রতিরোধ ও সুরক্ষা আইন, নারী ও শিশু নির্যাতন দমন আইন নিয়ে আলোচনা করা হয়।

এতে প্রশিক্ষক ছিলেন, বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) এর প্রশিক্ষক এম মনছুর আলী এবং কক্সবাজার জজ আদালতের এডভোকেট আজিজুল হক।

অনুষ্ঠানে গর্জনিয়া, কচ্ছপিয়া, রাজারকুল, খুনিয়াপালং ও কাউয়ারখোপ ইউনিয়নের ইউপি চেয়ারম্যান ও সদস্যবৃন্দ অংশগ্রহন করেন। কর্মশালায় সার্বিক সহযোগিতায় ছিলেন আইন সহায়তা কেন্দ্র (সিএলএস) রামু অফিসের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা শিপন বড়–য়া। ৩ দিনের কর্মশালা চলবে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত।

পাঠকের মতামত: