ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

টেকনাফ সীমান্তে আরও ৯২ পরিবারের ৪০৫ জন রোহিঙ্গা অনুপ্রবেশ

টেকনাফ প্রতিনিধি :
রোহিঙ্গা অনুপ্রবেশ কোনভাবেই থামছে না। রোহিঙ্গাদের স্বদেশে ফেরত পাঠাতে প্রত্যাবাসন চুক্তি সইয়ের পরও টেকনাফ উপজেলার বিভিন্ন পয়েন্ট দিয়ে বাংলাদেশে ঢুকছে। গত দুই দিনে টেকনাফের সাবরাং ইউনিয়নের বিভিন্ন পয়েন্ট দিয়ে ৯২ পরিবারের ৪০৫ জন রোহিঙ্গা নতুন করে এসেছেন বলে জানা গেছে।
টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. জাহিদ হোসেন ছিদ্দিক বলেন, ‘প্রত্যাবাসন নিয়ে সরকারী এবং আর্ন্তজাতিকভাবে তৎপরতা চললেও বন্ধ হচ্ছেনা রোহিঙ্গা অনুপ্রবেশ। অন্যদিকে কোনো না কোনো সীমান্ত দিয়ে রোহিঙ্গারা ঢুকছে বাংলাদেশে। বুধবার নতুন করে এসেছে ৪৪ পরিবারের মোট ২১৩ জন রোহিঙ্গা নারী-পুরুষ। বৃহষ্পতিবার ৪৮ পরিবারের ১৯২ জন রোহিঙ্গা এসেছে। নাফ নদীতে বিজিবি-কোস্টগার্ড সতর্ক অবস্থায় থাকায় রোহিঙ্গারা এখন সাগর পাড়ি দিয়ে টেকনাফে আসছেন। তিনি আরও বলেন, ‘গত বছরের ২৫ আগস্টের পর থেকে মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে রোহিঙ্গা অনুপ্রবেশ, আশ্রয়, নৌকায় পারাপার ও রোহিঙ্গা দালালসহ সাড়ে সাত শতাধিক দালালকে চিহ্নিত করে বিভিন্ন মেয়াদে কারাদন্ড ও জরিমানা করা হয়েছে।
টেকনাফের সাবরাং হারিয়াখালীর সেনাবাহিনী ত্রাণ কেন্দ্রে দায়িত্বরত জেলা প্রশাসকের প্রতিনিধি টেকনাফ সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মো. দেলোয়ার হোসেন বলেন, ‘রোহিঙ্গারা বাংলাদেশে অনুপ্রবেশ করে প্রথমে সাবরাং হারিয়া সেনাবাহিনীর হারিয়াখালী ত্রাণকেন্দ্রে আসে। এরপর তাদেরকে চাল, ডাল, সুজি, চিনি, তেল, লবণের একটি করে বস্তা দিয়ে গাড়িতে করে টেকনাফের নয়াপাড়া রোহিঙ্গা শিবিরে পাঠানো হয়েছে’।

পাঠকের মতামত: